X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘ব্রেক্সিট বেঈমানি’র বিরুদ্ধে লড়বেন বাংলাদেশি রেস্তোরাঁ মালিক এনাম আলী

অদিতি খান্না, যুক্তরাজ্য
২০ নভেম্বর ২০১৭, ২৩:৩৬আপডেট : ২০ নভেম্বর ২০১৭, ২৩:৪৫

বাংলাদেশি রেস্তোরাঁ মালিক ও ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডের প্রতিষ্ঠাতা এনাম আলী যুক্তরাজ্যে ‘ব্রেক্সিট বেঈমানি’র বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন। নতুন কারি একাডেমি গঠনের মধ্য দিয়ে এই লড়াইয়ে আশাবাদী তিনি।

যুক্তরাজ্যের সেলিব্রেটি শেফ হেস্টন ব্লুমেন্থালের সঙ্গে এনাম আলী

সিলেটে জন্ম নেওয়া এনাম আলী ১৯৭০ সালের পর যুক্তরাজ্যে আসেন পড়াশোনার জন্য। তিনি নর্থ ইস্ট সারে কলেজ অব টেকনোলজির সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে গড়ে তোলেন লি রাজ একাডেমি। এর মধ্য দিয়ে পরবর্তী প্রজন্মের কারি শেফদের প্রশিক্ষণ দেওয়া হতো। বাংলাদেশ থেকে রেস্তোরাঁ শিল্পের জন্য প্রয়োজনীয় লোকবল আমদানির ক্ষেত্রে ব্রিটিশ সরকারের ব্যর্থতার প্রেক্ষাপটে এই উদ্যোগ নেওয়া হয়েছিল।

২০০৯ সালে ব্রিটেনের কারি শিল্পে অবদানের জন্য রাজকীয় এমবিই (মোস্ট এক্সিলেন্ট অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার) সম্মাননা পাওয়া এনাম আলী বলেন,  ‘রেস্তোরাঁয় কর্মী সংকটের অর্থ হলো ক্রেতাদের চাহিদা পূরণ করতে মালিকরা সমস্যায় পড়ছি। এর ফলে আমরা যেভাবে ব্যবসার বিস্তৃতি ঘটাতে চাই, তা অসম্ভব হয়ে পড়ে।’

ধারণা করা হয়, যুক্তরাজ্যের প্রায় ৯০ শতাংশ রেস্তোরাঁ এখন কর্মী সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। বিশেষ করে শেফ সংকট চরমে। এই কারণে প্রতি সপ্তাহে গড়ে দু’টি করে রেস্তোরাঁ বন্ধ হয়ে যাচ্ছে।

এনাম আলী ‘স্পাইজ বিজনেস ম্যাগাজিন’-এর সম্পাদক ও ‘আয়ন টিভি’র প্রতিষ্ঠাতা। সংকট কাটাতে ও রেস্তোরাঁ চালু রাখতে তিনি এর আগে ভারতীয় উপমহাদেশ থেকে একবছর মেয়াদের ভিসায় শেফ আনার পক্ষে একটি প্রচারণায় নেতৃত্ব দিয়েছিলেন।

রেস্তোরাঁর শেফ সংকটকে আরও বাড়িয়ে তোলার জন্য আন্দোলনকারীরা যুক্তরাজ্যের সাবেক আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী প্রীতি প্যাটেলকে দায়ী করছেন। ২০১৬ সালে ব্রেক্সিট গণভোটের পর এই সংকট বাড়ে। গণভোটের প্রচারণার সময় প্রীতি প্যাটেল  কারি শিল্পে যুক্তদের ব্রেক্সিটের পক্ষে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছিলেন। তিনি দাবি করেছিলেন, ব্রেক্সিটের ফলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বহির্ভূত অভিবাসীদের জন্য নিয়ম শিথিল হবে এবং ব্রিটিশ কারি প্রতিষ্ঠানগুলো ‘রক্ষা’ করা যাবে।  প্রীতি আরও দাবি করেছিলেন, ইইউ’র ‘অনিয়ন্ত্রিত অভিবাসনে’র ফলে যুক্তরাজ্য অর্থনীতিকে সহযোগিতার জন্য বিশ্বের অন্যান্য অঞ্চল থেকে ‘মেধা ও দক্ষতা’ নিয়ে আসতে পারছে না।

ওই সময় ৩৬০ কোটি বিলিয়ন পাউন্ডের কারি শিল্পকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে, অস্ট্রেলিয়ার মতো পয়েন্টভিত্তিক অভিবাসন ব্যবস্থা চালু করা হবে।  ফলে রেস্তোরাঁ মালিকরা বাংলাদেশ ও ভারতের মতো দেশ থেকে শেফ নিয়োগ দিতে পারবেন। তবে ২০১৭ সালের জুলাই মাসে দায়িত্ব নেওয়ার পর প্রধানমন্ত্রী থেরেসা প্রথম যেসব ঘোষণা দেন সেগুলোর মধ্যে একটি ছিল, এই ধরনের অভিবাসী ব্যবস্থাকে খারিজ করা।

সরকারি তথ্য অনুসারে, গত ১৮ মাসে নিবন্ধিত রেস্তোরাঁর সংখ্যা কমেছে ১৩ শতাংশ। প্রায় ১ হাজার রেস্তোরাঁ তাদের ব্যবসা বন্ধ করতে বাধ্য হয়েছে। বেকার হয়েছেন ১৫ হাজার মানুষ। এর পেছনে প্রাথমিক কারণ ছিল ইইউ’র বাইরের দেশ থেকে অভিবাসীদের জন্য নিয়ম কঠোর করা। এর ফলে রেস্তোরাঁ মালিকরা শূন্যস্থান পূরনে ইইউভুক্ত দেশের লোকদের নিয়োগ দেয়। কিন্তু এতে তাদের ব্যবসায় লোকসান হতে থাকে। কারণ সাংস্কৃতিক ও ঐতিহ্যগত রান্না সম্পর্কে ইইউ’র শেফদের ধারণা ছিল না।

আলীর মতে, রেস্তোরাঁ বন্ধ হয়ে যাওয়ার ঘটনাটি দেশের সেবা খাতকে প্রভাবিত করছে। এ শিল্পের সঙ্গে জড়িত অনেক সেবাই তাদের গ্রাহক হারিয়েছে।

৫৬ বছরের এই ব্যক্তি আশাবাদী নতুন একাডেমি শেফদের প্রশিক্ষণে সহযোগিতা করবে। একইসঙ্গে রেস্তোরাঁর অন্যকর্মীরা ভবিষ্যতে যুক্তরাজ্যে কারি শিল্পে খ্যাতি অর্জন করবেন।

এই বছরের ব্রিটিশ কারি অ্যাওয়ার্ড আগামী সপ্তাহে অনুষ্ঠিত হবে। এবারের আয়োজন কারি শিল্পের প্রতিবন্ধকতা মোকাবিলায় সফলতার জন্য উৎসর্গ করা হয়েছে।

 

 

/এএ/এনএমএইচ/
সম্পর্কিত
বিলেতে নানা অপরাধে জড়িয়ে পড়ছেন নতুন আসা বাংলাদেশিরা: কমিউনিটিতে প্রতিক্রিয়া
ইরানে পাল্টা হামলা না চালাতে ইসরায়েলকে ক্যামেরনের আহ্বান
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সর্বশেষ খবর
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা