X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা পরিস্থিতিকে ‘জাতিগত নিধনযজ্ঞ’ বললেন টিলারসন

ললিত কে ঝা, যুক্তরাষ্ট্র
২২ নভেম্বর ২০১৭, ২১:৩৮আপডেট : ২২ নভেম্বর ২০১৭, ২১:৪৭

মিয়ানমারের রাখাইন প্রদেশের রোহিঙ্গা পরিস্থিতিকে ‘জাতিগত নিধনযজ্ঞ’ হিসেবে আখ্যায়িত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। তিনি বলেছেন, রাখাইনের উত্তরাঞ্চলে উদ্ভূত পরিস্থিতির কারণে প্রায় ছয় লাখ রোহিঙ্গা মুসলিম বাস্তুচ্যুত হয়ে প্রতিবেশী বাংলাদেশে শরণার্থী হয়েছে। এটা জাতিগত নিধনযজ্ঞ। ট্রাম্প প্রশাসন এ ঘটনায় দায়ী ব্যক্তিদের মার্কিন আইনের আওতায় জবাবদিহিতার ওপর জোর দিচ্ছে। এছাড়া সম্ভাব্য নিষেধাজ্ঞার বিষয়টিও যুক্তরাষ্ট্রের বিবেচনায় রয়েছে। বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

রোহিঙ্গা পরিস্থিতিকে ‘জাতিগত নিধনযজ্ঞ’ বললেন টিলারসন যুক্তরাষ্ট্রের সিনিয়র কর্মকর্তারা মিয়ানমারের বিরুদ্ধে জোরালো নিষেধাজ্ঞার কথা বললেও টিলারসনের মতে, দেশটির গণতন্ত্র এখনও নবজাতক পর্যায়ে রয়েছে।

রেক্স টিলারসন বলেন, রাখাইন সংকট সমাধানে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাখাইনে বিপুল সংখ্যক মানুষ অবর্ণনীয় দুর্ভোগের শিকার হচ্ছেন। আমাদের প্রথম অগ্রাধিকার হচ্ছে এই দুর্ভোগ থেকে তাদের পরিত্রাণ দেওয়া। উদ্ভূত ভয়াবহ পরিস্থিতিতে গত সপ্তাহে আমি রাখাইনের সংঘাতে ক্ষতিগ্রস্তদের জন্য অতিরিক্ত ৪৭ মিলিয়ন ডলার মানবিক সহায়তার ঘোষণা দিয়েছি। গত আগস্ট থেকে এ পর্যন্ত রোহিঙ্গা সংকট মোকাবিলায় যুক্তরাষ্ট্র মোট ৮৭ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা দিয়েছে।

রেক্স টিলারসন বলেন, ১৫ নভেম্বর আমি বার্মার রাজধানী নেপিদো সফর করেছি। এ সময় দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি এবং সশস্ত্র বাহিনীর কমান্ডার ইন চিফ সিনিয়র সেনাপ্রধান মিন অং হ্লাইয়াং’র সঙ্গে আমি আলাদাভাবে সাক্ষাৎ করেছি। আমি তাদের কাছে বার্মার সফল গণতান্ত্রিক উত্তরণে যুক্তরাষ্ট্রের দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছি। কেননা নির্বাচিত সরকার সংস্কার বাস্তবায়ন এবং শান্তি ও পুনর্মিলনের জন্য কাজ করে। বার্মিজ সরকারও রাখাইন রাজ্যের বিধ্বংসী সংকট সমাধানে চেষ্টা করছে।

এর আগে ১৮ নভেম্বর কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে যুক্তরাষ্ট্রের ১০ সদস্যের একটি প্রতিনিধি দল। এদের মধ্যে দুই জন সিনেটর ও তিন জন কংগ্রেসম্যান ছিলেন। সঙ্গে ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। উখিয়া উপজেলার বালুখালী ক্যাম্পে গিয়ে সেখানে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন তারা। ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সিনেটর জেফ মার্কলে জানান, মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের কাছে পাওয়া সব তথ্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসে উপস্থাপন করা হবে।

উল্লেখ্য, এ বছরের ২৫ আগস্ট রাখাইনে পুলিশ ফাঁড়িতে হামলার পর রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সামরিক অভিযান জোরদার করে মিয়ানমার। এ অভিযানের পর ৬ লক্ষাধিক রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ মিয়ানমারের বিরুদ্ধে জাতিগত নিধনযজ্ঞের অভিযোগ এনেছে। বিভিন্ন মানবাধিকার সংস্থা বলছে, রোহিঙ্গারা মানবতাবিরোধী অপরাধের শিকার হচ্ছে। তবে আন্তর্জাতিক সম্প্রদায়ের কঠোর সমালোচনার মুখে মিয়ানমারের পাশে দাঁড়িয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দুই প্রভাবশালী সদস্য চীন ও রাশিয়া।

/এমপি/
সম্পর্কিত
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের ভোটে রাশিয়ার ভেটো
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা