জেরুজালেম নিয়ে সীমা লঙ্ঘন করবেন না: ট্রাম্পকে এরদোয়ানের হুঁশিয়ারি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:২৭, ডিসেম্বর ০৫, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২১:৩৫, ডিসেম্বর ০৫, ২০১৭

জেরুজালেম নিয়ে সীমা লঙ্ঘন না করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট  এরদোয়ান। পবিত্র ওই শহরকে ইসরায়েলি রাজধানীর স্বীকৃতি দিলে তেল আবিবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের হুমকি দিয়েছেন তিনি। মঙ্গলবার আঙ্কারায় দলীয় অনুষ্ঠানের ভাষণে এরদোয়ান বলেন, ‘জনাব ট্রাম্প, জেরুজালেম প্রশ্নে আপনার  অবস্থান মুসলিমদের জন্য সীমা লঙ্ঘনের সামিল।’

মঙ্গলবার ইসরায়েলের মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত আপাতত আবারও ৬ মাসের জন্য স্থগিত করা হয়েছে। মার্কিন কর্মকর্তাদের সূত্রে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, আইন মেনে নির্ধারিত সময়সীমার মধ্যে রাজধানী স্থানান্তরের সিদ্ধান্ত ঘোষণা করেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 
আন্তর্জাতিক সংবাদমাধ্যম মার্কিন কর্মকর্তাদের সূত্রে আভাস দিয়েছে, দূতাবাস স্থানান্তর না করলেও  জেরুজালেমকে ইসরায়েলি রাজধানী ঘোষণা করতে পারেন ট্রাম্প। এমন সিদ্ধান্ত নিলে পাঁচ থেকে ১০ দিনের মধ্যে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্যদের শীর্ষ বৈঠকের আহ্বান জানানো হবে বলে ঘোষণা দেন ওআইসির বর্তমান সভাপতি এরদোয়ান। 
দূতাবাস স্থাপনের সিদ্ধান্ত বিলম্বিত করার মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো ট্রাম্প বিগত সরকারগুলোর ধারাবাহিকতা রক্ষা করলেন। হোয়াইট হাউসের মুখপাত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের মিত্রদেশগুলো এ নিয়ে ট্রাম্পকে চাপ দেওয়ার কারণে তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

/বিএ/

লাইভ

টপ