X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বিশ্বের চোখ এখন জেরুজালেমে

মাহাদী হাসান
০৬ ডিসেম্বর ২০১৭, ১৫:৪১আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৭, ১৬:০৮
image

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনার গতকালই (মঙ্গলবার) জানিয়েছিলেন, জেরুজালেমকে ইসরায়েলি রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার দ্বারপ্রান্তে রয়েছে যুক্তরাষ্ট্র। এবিসি নিউজ আভাস দিয়েছিল, দূতাবাস এখনই না সরালেও প্রেসিডেন্ট ট্রাম্প সমন্বিত জেরুজালেমকে ইসরায়েলি রাজধানী ঘোষণা করতে পারেন। বুধবার  ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তা জানালেন, দূতাবাস স্থানান্তরে সময় নিলেও জেরুজালেমকে ইসরায়েলি রাজধানীর স্বীকৃতি দিতে দেরি করবেন না বিতর্কিত এই রিপাবলিকান প্রেসিডেন্ট। ট্রাম্পের এই সম্ভাব্য পদক্ষেপ বিপুল উত্তেজনার জন্ম দিয়েছে। মধ্যপ্রাচ্য সংকটকে করে তুলেছে আরও গভীর। আরবসহ সামগ্রিক মুসলিম বিশ্ব ট্রাম্পের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। বিরোধিতা করছে রাশিয়া-ফ্রান্সের মতো পশ্চিমা দেশগুলোও। সবমিলে আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগের কেন্দ্রবিন্দুতে রূপান্তরিত হয়েছে জেরুজালেম।

জেরুজালেম

ইহুদি-খ্রিস্টান ও মুসলিম; তিন সম্প্রদায়ের মানুষের জন্য তাৎপর্যপূর্ণ ধর্মীয় তীর্থস্থান জেরুজালেম। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্টসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম তাদের প্রতিবেদনে জানায় চলতি মাসের ৬ তারিখেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পশ্চিম জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থাপনের ঘোষণা দিতে পারেন। তবে নির্দিষ্ট ওই দিনটিতেই ট্রাম্পের পদক্ষেপ বাস্তবায়িত হবে কিনা, আল জাজিরার সোমবারের প্রতিবেদনে ট্রাম্পেন জামাতাকে উদ্ধৃত করে তা নিয়ে শঙ্কা প্রকাশ করা হয়। ট্রাম্পের জামাতা বলেন, ‘ট্রাম্প যখন সিদ্ধান্তে পৌঁছাবেন, তখন নিজে থেকেই তা ঘোষণা করবেন। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট এখনও বিকল্প চিন্তা করছেন।’ কুশনার বলেছিলেন, জেরুজালেম নিয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়া হবে কিনা সে বিষয়ে ট্রাম্প এখনও চিন্তাভাবনা করছেন। 

মার্কিন দূতাবাসকে তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করতে ১৯৯৫ সালেই একটি আইন প্রণয়ন করে মার্কিন কংগ্রেস। তখন থেকে এ পর্যন্ত কোনও মার্কিন প্রেসিডেন্ট দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্ত নেননি। ওই আইনের বিধান অনুযায়ী, সিদ্ধান্তটি বাস্তবায়নের সামগ্রিক ক্ষমতা মার্কিন প্রেসিডেন্টের। চাইলে তারা জাতীয় নিরাপত্তা ও অন্যান্য জাতীয় স্বার্থের বিবেচনায় প্রতি ৬ মাস পর পর স্থগিত রাখার সিদ্ধান্ত দিতে পারেন। সেই ১৯৯৫ সাল থেকেই প্রত্যেক মার্কিন প্রেসিডেন্ট আইনগত সেই সুযোগটি কাজে লাগিয়ে সিদ্ধান্ত স্থগিত রেখেছেন। ফলে তেল আবিবেই থেকে গেছে মার্কিন দূতাবাস। ট্রাম্পও দ্বিতীয়বারের মতো একই সিদ্ধান্ত নিলেন।

তেল আবিব থেকে দূতাবাস না সরিয়ে পূর্ব ও পশ্চিম জেরুজালেম এক করে ফেলতে পারে যুক্তরাষ্ট্র। সূত্রের বরাতে এবিসি নিউজ দাবি করে, হোয়াইট হাউস এখন ‘একত্রিত জেরুজালেমের’ পরিকল্পনা করছে। আবার এই দুইটি বিষয়ও আলাদা করে হতে পারে। প্রশাসনিক কর্মকর্তারা জানাচ্ছেন না যে ট্রাম্প কি করতে যাচ্ছেন। তবে অনেকের মতে, ওয়েভার সই করলেও দূতাবাস সরানোর পরিকল্পনা থাকবে তার। এছাড়া জেরুজালেমকে রাজধানী ঘোষণা করে যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক কাজগুলো সেখানে সরিয়ে নেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। রাষ্ট্রদূত ফ্রাইডম্যানও বারবার এই পরিকল্পনার কথা বলেছেন। তিনি জানিয়েছেন, ‘বিষয়টি নিয়ে সবসময়ই কাজ করছি আমরা।’

ইসরায়েলি সংবাদমাধ্যমে যখন দূতাবাস সরানোর খবরটি প্রথম সামনে আসে তখন হোয়াইট হাউস প্রেস সচিব সারাহ স্যান্ডার্স বলেছিলেন বিষয়টি এখনও প্রাথমিক অবস্থায় রয়েছে। কিন্তু কোনও সম্ভাবনা উড়িয়ে দেননি তিনি। অন্যদিকে মার্কিন দূতাবাসের এক কর্মকর্তা বলেছেন, দূতাবাস সরানোর বিষয়টি এখন সময়ের ব্যাপার মাত্র। তিনি বলেন, ‘গত জুনে প্রেসিডেন্ট বলেছিলেন দূতাবাস সরবে কী না এমন কোনও প্রশ্ন নেই বরং কখন সরানো হবে সেটাই জানানো হবে।’ এরপর বুধবার এক শীর্ষ মার্কিন কর্মকর্তা দাবি করলেন জেরুজালেমকেই রাজধানী ঘোষণা করতে যাচ্ছেন ট্রাম্প।

জেরুজালেমকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যে আবার উত্তেজনা বৃদ্ধির আলামত স্পষ্ট হয়ে উঠেছে। ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়েছে আরব লীগ ও ইউরোপীয় ইউনিয়ন। ফিলিস্তিন ছাড়াও সৌদি আরব, আমিরাত, তুরস্ক, জর্ডান, ফ্রান্স, কাতার, মিসর, মরক্কো, কুয়েত, জার্মানি ও ইরাক সিদ্ধান্তকে অগ্রহণযোগ্য আখ্যা দিয়েছে।

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে ফোন করেন। এসময় তিনি বলেন, ‘জেরুজালেমের ঐতিহাসিক ও বৈধ মর্যাদা ক্ষুণ্ণ করে এমন সিদ্ধান্ত না নেওয়াই উচিত।’ তিনি সতর্ক করে বলেন , ‘জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির পরিণতি ভয়াবহ হতে পারে। এটা শুধু জর্ডান বা ফিলিস্তিনের নাগরিকদের নয়, পুরো আরব ও মুসলিম বিশ্বের বিষয়।’

এদিকে জেরুজালেম নিয়ে সীমা লঙ্ঘন না করতে ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান। ইসরায়েলি রাজধানীর স্বীকৃতি দিলে তেল আবিবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের হুমকি দিয়েছেন তিনি।মঙ্গলবার জর্ডানের বাদশা আবদুল্লাহ, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি ও সৌদি আরবের বাদশা সালমানের সঙ্গে কথা বলেছেন ফিলিস্তিনের স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তারা সবাই ট্রাম্পকে সতর্ক করেছেন। বলেছেন, যুক্তরাষ্ট্রের একতরফা এমন সিদ্ধান্তে শান্তি প্রক্রিয়া ব্যাহত হবে। উন্মাতাল হয়ে পড়তে পারে পুরো অঞ্চল।

মাহমুদ আব্বাস পরিস্থিতি উত্তোরণে জরুরি হস্তক্ষেপ চেয়েছেন ষষ্ঠ পোপ ফ্রাঁসিস, রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিন, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ও জর্ডানের বাদশা আবদুল্লাহর। ট্রাম্পকে সতর্ক করেছেন সৌদি আরবের বাদশা সালমান। তিনি বলেছেন, জেরুজালেমের মর্যাদা নিয়ে যুক্তরাষ্ট্রের এমন ঘোষণায় সারা বিশ্বের মুসলিমদের মধ্যে উত্তেজনার আগুন জ্বলে উঠবে। ট্রাম্প এ নিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গেও ফোনে কথা বলেছেন। তবে এ বিষয়ে নেতানিয়াহুর অফিস থেকে কোনও প্রতিক্রিয়া দেখানো হয় নি।

এদিকে ইসরাইলের একজন সিনিয়র মন্ত্রী ট্রাম্পের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। বলেছেন, যেকোনো সহিংসতা মোকাবিলার জন্য প্রস্তুত আছেন তারা।

/বিএ /
সম্পর্কিত
ইরাকি ঘাঁটিতে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার যুক্তরাষ্ট্রের
মুখোমুখি ইরান-ইসরায়েল, পরীক্ষার মুখে মার্কিন সামরিক কৌশল
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সর্বশেষ খবর
জানা গেলো বেইলি রোডে আগুনের ‘আসল কারণ’
জানা গেলো বেইলি রোডে আগুনের ‘আসল কারণ’
গরমে খান দইয়ের এই ৫ শরবত
গরমে খান দইয়ের এই ৫ শরবত
সাভারে ভাঙারির দোকানে আগুন, এক ঘণ্টা পর নিয়ন্ত্রণে
সাভারে ভাঙারির দোকানে আগুন, এক ঘণ্টা পর নিয়ন্ত্রণে
বার্সা চায় শিরোপার দৌড়ে ফিরতে, আরও কাছে যাওয়ার বাসনা রিয়ালের
এল ক্লাসিকোবার্সা চায় শিরোপার দৌড়ে ফিরতে, আরও কাছে যাওয়ার বাসনা রিয়ালের
সর্বাধিক পঠিত
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও
দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও