ফিলিস্তিনকে বৈঠক বাতিল না করতে ট্রাম্পের হুঁশিয়ারি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৮:৫৬, ডিসেম্বর ০৮, ২০১৭ | সর্বশেষ আপডেট : ০৯:০২, ডিসেম্বর ০৮, ২০১৭

জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্টের স্বীকৃতি দেয়ার পর ঘোষণার প্রতিবাদে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সাথে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পূর্ব নির্ধারিত সাক্ষাতও বাতিল করে দেবার আশঙ্কা তৈরি হয়েছে। তবে বৈঠক বাতিল না করতে ফিলিস্তিনকে সতর্ক করে দিয়েছে হোয়াইট হাউজ। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, এই সিদ্ধান্তের প্রতিবাদে রাজপথে নেমে এসেছেন ফিলিস্তিনিরা। গাজা এবং অধিকৃত পশ্চিম তীরে সংঘর্ষে অনেক আহত হয়েছে।

বুধবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা দেন ট্রাম্প। স্থানীয় সময় বুধবার দুপুরে হোয়াইট হাউসে কূটনীতিকদের অভ্যর্থনা কক্ষে এক ঘোষণায় ট্রাম্প বলেন, ‘আমি মনে করছি, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতির এটাই সময়।’

স্বীকৃতি দেবার পর চারিদিকে নিন্দার ঝড় উঠেছে। গাজা ও পশ্চিম তীরে ছড়িয়ে পড়েছে সংঘর্ষ। অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে সংঘর্ষে অন্তত ৩১ জন আহত হয়েছে বলে জানা গেছে। আহতদের একজনের অবস্থা আশঙ্কাজনক।

এসব ঘটনার মধ্যেই ফিলিস্তিনকে হুঁশিয়ারি দিয়েছে হোয়াইট হাউস। এই মাসের শেষের দিকে সেই অঞ্চলে এক সফরে যাবেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। কিন্তু সেই সময়ে তাকে 'স্বাগত জানানো হবে না' বলে ঘোষণা দিয়েছেন ফিলিস্তিনি কর্মকর্তা জিব্রি রাজৌব।

তবে নির্ধারিত বৈঠক ফিলিস্তিন যাতে বাতিল না করে সেই মর্মে আগেই হুঁশিয়ারি দিয়ে হোয়াইট হাউস বলেছে, এই ধরনের সিদ্ধান্ত বরং আরো উল্টো ফল বয়ে আনবে।

 

/এমএইচ/

লাইভ

টপ