জেরুজালেম নিয়ে ট্রাম্পের সিদ্ধান্তে রাশিয়ার প্রতিবাদ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:১৯, ডিসেম্বর ০৮, ২০১৭ | সর্বশেষ আপডেট : ০৯:২৯, ডিসেম্বর ০৮, ২০১৭

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার যে ঘোষণার প্রতিবাদ জানিয়েছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জেরুজালেমকে রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প মধ্যপ্রাচ্যে নতুন সংকটের জন্ম দিয়েছেন। ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্স টুডের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার এক বিবৃতির মাধ্যমে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে রাশিয়া। বিবৃতিতে তারা জানায়, ফিলিস্তিন প্রসঙ্গে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও সাধারণ পরিষদের সবগুলো প্রস্তাবের প্রতি সমর্থন জানায় রাশিয়া।

বুধবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির ঘোষণা দেন ট্রাম্প। স্থানীয় সময় বুধবার দুপুরে হোয়াইট হাউসে কূটনীতিকদের অভ্যর্থনা কক্ষে এক ঘোষণায় ট্রাম্প বলেন, ‘আমি মনে করছি, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতির এটাই সময়।’

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ট্রাম্প জেরুজালেমের ব্যাপারে যে ঘোষণা দিয়েছেন তা একতরফা পদক্ষেপ এবং এই ঘোষণা শান্তির পক্ষে যাবে না। আরব দেশগুলোর শান্তি পরিকল্পনার প্রতিও রাশিয়ার সমর্থন রয়েছে।

এদিকে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন সিদ্ধান্ত নিয়ে আলোচনায় বসবেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

 

/এমএইচ/

লাইভ

টপ