X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

জেরুজালেম প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দিলে সাধারণ অধিবেশনের আহ্বান জানাবে ফিলিস্তিন

বিদেশ ডেস্ক
১৮ ডিসেম্বর ২০১৭, ১৮:৪৮আপডেট : ১৮ ডিসেম্বর ২০১৭, ১৮:৫০

জেরুজালেম প্রশ্নে যেকোনও সিদ্ধান্ত কার্যকরের আইনি বৈধতা না দিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দিলে (আপত্তি জানালে) সাধারণ অধিবেশনের আহ্বানের দাবি জানাবেন ফিলিস্তিনি নেতারা। সোমবার ওই প্রস্তাবের খসড়ায় ভোটাভুটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। যুক্তরাষ্ট্র ভেটো দিলে প্রস্তাবটি গৃহীত হওয়ার কোনও সম্ভাবনা নেই। সৌদি আরবের পত্রিকা আরব নিউজের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি দূত

জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুরের বরাত দিয়ে খবরে বলা হয়, জেরুজালেম প্রশ্নে মিসরের খসড়া প্রস্তাবটি নিয়ে নিরাপত্তা পরিষদে ভোটাভুটি হলে যুক্তরাষ্ট্র তাতে ভেটো দেবে ধারণা করা হচ্ছে। প্রস্তাবে বলা হয়েছে, জেরুজালেমের বৈশিষ্ট্য ও মর্যাদা বদলে দিতে পারে এমন কোনও সিদ্ধান্ত বা ব্যবস্থার আইনি কার্যকারিতা থাকবে না, অকার্যকর বলে বিবেচিত হবে এবং নিরাপত্তা পরিষদের প্রাসঙ্গিক সমাধান প্রস্তাবের সঙ্গে সঙ্গতি রেখে তা অবশ্যই বাতিল করতে হবে। জেরুজালেমে দূতাবাস স্থাপন থেকে বিরত থাকার জন্য সব দেশের প্রতি আহ্বান জানানো হয়েছে প্রস্তাবে।

খসড়া প্রস্তাবটি শনিবার (১৬ ডিসেম্বর) ১৫ সদস্য বিশিষ্ট নিরাপত্তা পরিষদে পাঠানো হয়। কূটনীতিকরা মনে করছেন, প্রস্তাবটির পক্ষে বিপুল সমর্থন থাকলেও ওয়াশিংটন এতে ভেটো দেবে। প্রস্তাবটি পাস করতে হলে ১৫ সদস্য দেশের মধ্যে অন্তত ৯টির সমর্থন লাগবে এবং ভেটো ক্ষমতাসম্পন্ন ৫টি দেশের কোনওটিরই আপত্তি থাকা যাবে না।

রিয়াদ মনসুরকে উদ্ধৃত করে আরব নিউজ জানায়, নিরাপত্তা পরিষদে খসড়া প্রস্তাবটি তৈরি ও  সমর্থন আদায়ের জন্য ফিলিস্তিন ও মিসরের কূটনৈতিকরা এক সঙ্গে কাজ করেছেন। তিনি বলেন, “ইউরোপিয়ানরা প্রস্তাবটিতে ‘দোষারোপ’ বা ‘নিন্দা’র মতো শব্দগুলো বাদ দেওয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্রে নাম উল্লেখ করতে নিষেধ করেছিল। আমরা তাদের অনুরোধ রেখেছি। তবে জেরুজালেমের সব ধরনের পরিবর্তনকে প্রত্যাখ্যান করে আগের সিদ্ধান্ত পুনর্ব্যক্ত করেছি।”

ইসরায়েল এই ইস্যুতে জাতিসংঘকে দীর্ঘদিন ধরে পক্ষপাতী বলে দাবি করে আসছে। আর রবিবার দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আবারও ট্রাম্পের পদক্ষেপের প্রশংসা করেছেন।

আরব নিউজ জানায়, খুব কম ব্যবহার হলেও একটি ভেটো গ্রহণ করার ব্যাপারে আপত্তি জানাতে জাতিসংঘের একটি বিধান ডাকার সুযোগ ফিলিস্তিনের রয়েছে। তবে তারা সম্ভবত তা না করে ৩৭৭এ ধারায় সাধারণ পরিষদের অধিবেশন আহ্বান করবে। ধারাটি ‘শান্তির জন্য ঐক্যবদ্ধ’প্রস্তাব হিসেবে পরিচিত। যুক্তরাষ্ট্রের সেনাদের কোরিয়া যুদ্ধে অংশগ্রহণের বৈধতা দিতে ১৯৫০ সালে ধারাটি পাস করা হয়।

মনসুর বলেন, ১৯৯০ এর দশকে জেরুজালেমের দক্ষিণের পাহাড়ি এলাকা জাবাল আবুত ঘনাইমে ইসরায়েল বসতি স্থাপন শুরু করলে ফিলিস্তিন ‘শান্তির জন্য ঐক্যবদ্ধ’প্রস্তাবটি সামনে এনেছিল। কিন্তু পরে তা স্থগিত করা হয়। এবার তারা ওই সেশনটি চালু করার প্রস্তাব দেবে। তিনি বলেন, ‘নিরাপত্তা পরিষদের প্রস্তাবে ভেটো দেওয়া হলে ফিলিস্তিনি প্রতিনিধিরা জাতিসংঘ মহাসচিবের কাছে জরুরি ভিত্তিতে সেশনটি চালু করার আহ্বান জানিয়ে চিঠি দেবে।’

৬ ডিসেম্বর বুধবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরায়েলের মার্কিন দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে যাওয়ার প্রস্তুতির কথাও জানান তিনি। এই নিয়ে বিশ্বজুড়ে তুমুল নিন্দা ও প্রতিবাদ জারি রয়েছে। ট্রাম্পের ঘোষণার পর এর বিরুদ্ধে নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাসের উদ্যোগ শুরুর ব্যাপারে সম্মত হয়েছিল আরব দেশগুলো।

 

 

/আরএ/এএ/
সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
সর্বশেষ খবর
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মোহনায় শতাধিক পাইলট তিমি আটক
ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার মোহনায় শতাধিক পাইলট তিমি আটক
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি