X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

জেরুজালেম ইস্যুতে চীন ও রাশিয়ায় প্রতিনিধি পাঠালো ফিলিস্তিন

বিদেশ ডেস্ক
২০ ডিসেম্বর ২০১৭, ১৯:৪৪আপডেট : ২০ ডিসেম্বর ২০১৭, ১৯:৫২

জেরুজালেম ইস্যুতে আন্তর্জাতিক অঙ্গনে যুক্তরাষ্ট্রের পরিবর্তে নতুন মধ্যস্থতাকারী খুঁজছে ফিলিস্তিন। এর অংশ হিসেবে চীন ও রাশিয়ায় মঙ্গলবার দুজন প্রতিনিধি পাঠিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

জেরুজালেম ইস্যুতে চীন ও রাশিয়ায় প্রতিনিধি পাঠালো ফিলিস্তিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এর পরপরই ফিলিস্তিনের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, আমেরিকাকে আর কথিত মধ্যপ্রাচ্য শান্তি আলোচনার মধ্যস্থতাকারী হিসেবে মানবে না ফিলিস্তিনিরা।

মাহমুদ আব্বাসের পাঠানো দুই প্রতিনিধি চীন ও রাশিয়াকে শান্তি প্রক্রিয়ার নতুন মধ্যস্থতাকারী খুঁজে দেওয়ার অনুরোধ জানাবেন।

এদিকে জাতিসংঘ সাধারণ পরিষদে যাতে ইসরায়েল বিরোধী কোনও প্রস্তাব পাস না হয় সেজন্য দুনিয়াজুড়ে ব্যাপক লবিং চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিভিন্ন দেশে অবস্থিত দেশটির দূতাবাসগুলোকে এ বিষয়ে তৎপর থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, কূটনীতিকরা যে যেখানে দায়িত্ব পালন করছেন ওই দেশকে জাতিসংঘের ভোটাভুটিতে ফিলিস্তিনের পক্ষে তোলা প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তোলা প্রস্তাবে আমেরিকা ভেটো দেওয়ার পর ফিলিস্তিন ও মুসলিম সরকারগুলো ওই প্রস্তাব সাধারণ পরিষদের বিশেষ জরুরি অধিবেশনে তোলার কথা জানিয়েছে। এজন্য জাতিসংঘের ৩৭৭ নম্বর অনুচ্ছেদের আওতায় জরুরি অধিবেশন ডাকার অনুরোধ জানানো হয়েছে। এ ধরনের অধিবেশনে কোনও প্রস্তাব পাস হলে সংশ্লিষ্ট পক্ষের জন্য তা মেনে চলার বাধ্যবাধকতা রয়েছে। ফলে বৃহস্পতিবার সাধারণ পরিষদে অনুষ্ঠিতব্য এ ভোটাভুটির ওপর নজর রাখছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে নিয়োজিত মার্কিন দূত নিকি হ্যালি সাধারণ পরিষদের বেশ কয়েকটি সদস্য দেশের কাছে ইমেইল করে বিষয়টি নিয়ে সতর্ক করছেন। হ্যালির পাঠানো সেই ইমেইল হাতে পাওয়ার কথা জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ফরেন পলিসি।

ফরেন পলিসি জানায়, ওই বৈঠককে সামনে রেখে বেশ কয়েকটি দেশের কাছে পাঠানো ইমেইলে নিকি হ্যালি লিখেছেন, ‘আপনারা যখন ভোট দেওয়ার কথা ভাবছেন, তখন আমি জানাতে চাই, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এই ভোটকে ব্যক্তিগতভাবে নিয়েছেন। প্রেসিডেন্ট মনোযোগ দিয়ে এই ভোট পর্যবেক্ষণ করবেন। তিনি আমাকে বলেছেন, কোন কোন দেশ আমাদের বিরুদ্ধে ভোট দিচ্ছে তা যেন তাকে অবহিত করি। এই ইস্যুতে প্রতিটি ভোটই আমরা পর্যালোচনার আওতায় রাখবো।

এর আগে জেরুজালেম ইস্যুতে সোমবার নিরাপত্তা পরিষদে উত্থাপিত প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দিলেও যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোসহ পরিষদের বাকি ১৪টি দেশই এতে সমর্থন দিয়েছে। নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের ভেটো দেওয়ার পর জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর বলেন, ‘আমরা সবাই যখন যুক্তরাষ্ট্রের কাছ থেকে শান্তিপূর্ণ একটি পরিকল্পনার প্রত্যাশা করছিলাম। আর এমন সময়ে দেশটি শান্তি প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার সিদ্ধান্ত নিয়েছে। এটা স্ববিরোধী।’

নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের ভেটোর পর সাধারণ পরিষদে বৈঠক ডাকার অনুরোধ জানিয়েছে মুসলিম দেশগুলোর জোট ওআইসি, তুরস্ক ও কয়েকটি আরব দেশ।

জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনাকারী তুরস্ক সাধারণ পরিষদের জরুরি বৈঠকের দাবির পক্ষে নেতৃত্ব দিচ্ছে। নাম প্রকাশ না করার শর্তে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, ‘সাধারণ পরিষদের নূন্যতম দুই-তৃতীয়াংশ ভোট পেলে প্রস্তাবটি পাস হবে। আমাদের ইতোমধ্যে তা আছে। এরপরও তুরস্কসহ ওআইসি সদস্যরা এই সংখ্যা আরও বাড়াতে কাজ করে যাচ্ছে। সূত্র: মিডল ইস্ট আই, পার্স টুডে, রয়টার্স।

/এমপি/
সম্পর্কিত
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা