X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

জানুয়ারিতে মার্কিন সিনেটে উঠছে বহুল আলোচিত ড্রিমার বিল

বিদেশ ডেস্ক
২০ ডিসেম্বর ২০১৭, ২৩:৩৭আপডেট : ২০ ডিসেম্বর ২০১৭, ২৩:৪৭

তরুণ অভিবাসীদের সুরক্ষায় ওবামা প্রশাসনের ড্রিমার কর্মসূচি সংক্রান্ত একটি বিল উঠছে মার্কিন সিনেটে। ২০১৯ সালের জানুয়ারিতে বিলটি সিনেটে উত্থাপিত হবে বলে জানিয়েছেন ক্ষমতাসীন রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত সিনেটর জেফ ফ্লেক। বুধবার টুইটারে দেওয়া এক পোস্টে তিনি জানিয়েছেন, কথিত ড্রিমারদের ব্যাপারে একটি দ্বিদলীয় অভিবাসন বিল সিনেটে তোলা হবে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

জানুয়ারিতে মার্কিন সিনেটে উঠছে বহুল আলোচিত ড্রিমার বিল ইমেইলে পাঠানো এক বিবৃতিতে জেফ ফ্লেক বলেন, সিনেটে রিপাবলিকান দলের নেতা মিচ ম্যাক কনেল আগামী মাসে সিনেটে বিলটি উত্থাপনের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।

২০১৭ সালের সেপ্টেম্বরে নির্বাহী আদেশে ড্রিমার বিল বাতিলের ঘোষণা দেন ট্রাম্প। ডাকা বা ড্রিমার নামে পরিচিত এই কর্মসূচি বাতিলের নির্বাচনি অঙ্গীকারও ছিল ট্রাম্পের। বিলটি বাতিলের ঘোষণা দেওয়ার পর বিষয়টির আইনি সমাধান খুঁজে বের করতে মার্কিন কংগ্রেসকে ছয় মাসের সময় বেঁধে দেন ট্রাম্প। ২০১৮ সালের ৫ মার্চ ওই ছয় মাসের সময়সীমা উত্তীর্ণ হবে।

ড্রিমার বিল নিয়ে এমন ডামাডোলের প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র থেকে নির্বাসনের হুমকিতে রয়েছেন দেশটিতে বসবাসরত হাজার হাজার তরুণ অভিবাসী।

'ডেফারড অ্যাকশন ফর চিলড্রেন অ্যারাইভাল' (ডিএসিএ) নামের ওই কর্মসূচির আওতায় যারা শৈশবে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে গিয়েছেন তাদের দেশ থেকে বিতাড়িত না করার পদক্ষেপ নিয়েছিল ওবামা প্রশাসন। এ বছরের সেপ্টেম্বরে ওই কর্মসূচি বাতিলের সিদ্ধান্ত নেয় ট্রাম্প প্রশাসন। এখন বছর শেষ হওয়ার আগেই এ ব্যাপারে পদক্ষেপ নিতে বহুজাতিক প্রতিষ্ঠানের কর্মী থেকে শুরু করে এমনকি কিছু ধর্মীয় গ্রুপও মার্কিন আইনপ্রণেতাদের চাপ দিচ্ছে।

যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রায় সাত লাখ অভিবাসী শিশু অবস্থায় অবৈধভাবে দেশটিতে প্রবেশ করে। ওবামা প্রশাসন তাদের যুক্তরাষ্ট্রে বসবাস ও বৈধভাবে কাজ করার সুযোগ দিয়েছিল। কিন্তু ওই কর্মসূচি বাতিলে ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্তের ফলে এই মানুষেরা এখন অনিশ্চিত ভবিষ্যতের মধ্যে দিন কাটাচ্ছেন।

এই অভিবাসীদের বেশিরভাগই ল্যাটিন আমেরিকার দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিলেন। ভারত থেকে গিয়ে মার্কিন মুলুকে পাড়ি জমানো এমন অভিবাসীর সংখ্যা অন্তত দুই হাজার ৬৪০ জন। আর এমন বাংলাদেশি ড্রিমারের সংখ্যা ৪৯০ জন। এই ড্রিমারেরা এখন বয়সে তরুণ। তাদের অনেকেই শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান থেকে ডিগ্রি নেওয়া উচ্চশিক্ষিত মানুষ। মার্কিন অর্থনীতিতে সাধারণভাবে তাদের সম্পদ হিসেবেই বিবেচনা করা হয়।

২০১৭ সালের নভেম্বরে আইবিএম, আমাজন, কোকাকোলা, ফেসবুকসহ যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় বিভিন্ন প্রতিষ্ঠান এ ইস্যুতে ঐক্যবদ্ধ হয়ে একটি জোট গঠন করে। এর নাম দেওয়া হয় ‘কোয়ালিশন ফর দ্য আমেরিকান ড্রিম’। এর উদ্দেশ্য হচ্ছে ড্রিমারদের ব্যাপারে একটি আইনি সমাধান এবং তাদের নাগরিকত্ব পাওয়ার ব্যাপারে সাহায্য করা।

‘কোয়ালিশন ফর দ্য আমেরিকান ড্রিম’ এবং অন্যান্য সংস্থার সমর্থনপুষ্ট কয়েক হাজার বিক্ষোভকারী এ সপ্তাহে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে জড়ো হয়ে কংগ্রেসের এ অধিবেশন শেষ হওয়ার আগেই বিষয়টির একটি সমাধানে আসার দাবি জানান।

স্বল্প সংখ্যক খ্রিস্টান মিশনারি গ্রুপও ড্রিমারদের সমর্থনে এগিয়ে এসেছে। তারা এগিয়ে আসায় বিষয়টি নিয়ে কিছুটা আশার আলো দেখছেন ড্রিমাররা। কিন্তু উদ্বেগের বিষয় হচ্ছে, নতুন বিলে মার্কিন সিনেট তাদের ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্তে পৌঁছাতে না পারলে ড্রিমার কর্মসূচির আওতায় পাওয়া সুযোগ হারাব্নে সহস্রাধিক অভিবাসী।

/এমপি/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ভ্রমণ শেষে ভারত থেকে তিন দিনে ফিরলেন ১৫ হাজার পর্যটক
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল
মার্কেসের 'আনটিল আগস্ট'
মার্কেসের 'আনটিল আগস্ট'
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন