X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

'শরণার্থী যিশু'দের বেদনার্ত আর্তনাদের মধ্যে বিশ্বজুড়ে বড়দিনের প্রস্তুতি

বিদেশ ডেস্ক
২৪ ডিসেম্বর ২০১৭, ২৩:০০আপডেট : ২৪ ডিসেম্বর ২০১৭, ২৩:৩৯

সিরিয়া ও ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) পতনের পর ইউরোপে শরণার্থীদের ঢল কিছুটা কমে এসেছে। কিন্তু ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের অভিযান ও মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর জাতিগত নিধনযজ্ঞের কারণে বিশ্বে এখনও শরণার্থী সংকট বিদ্যমান। এছাড়া ইউরোপে শরণার্থী হিসেবে আশ্রয় নেওয়া মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশের মানুষেরা রয়েছেন নানা দুর্ভোগে। যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশে শরণার্থীবিরোধী মনোভাব বৃদ্ধি পাচ্ছে।

বড়দিন

শরণার্থীদের বিরোধিতা করে ইউরোপের কয়েকটি দেশে উগ্র জাতীয়তাবাদীদের উত্থান ঘটছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শরণার্থীদের আটকাতে সাতটি মুসলিম দেশের অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছেন। এই অবস্থার মধ্যেই বিশ্বজুড়ে খ্রিস্টান ধর্মালম্বীদের সবচেয়ে উৎসব বড়দিন পালন হবে ২৫ ডিসেম্বর। স্বাভাবিকভাবেই বড়দিনের উৎসবে আলোচনায় রয়েছেন যিশু খ্রিস্ট। আর বিশ্বজুড়ে শরণার্থী নিয়ে চলমান বিভিন্ন সংকটের মধ্যে বড়দিন ঘিরে যিশু খ্রিস্ট নিজেও যে একজন শরণার্থী ছিলেন তাতে আলোকপাত করছেন অনেকেই।

ইতিহাসবিদ ও খ্রিস্টান ধর্মমতে, জেরুজালেমের ছোট্ট শহরতলী বেথেলহেমে জন্ম নেওয়া যিশুও শরণার্থী ছিলেন। স্বৈরাচারী শাসকের হাত থেকে বাঁচতে রাতের আঁধারে মায়ের হাত ধরে মধ্যপ্রাচ্য ছাড়তে হয়েছিল তাকে। সেখানকার রাজা হেরোদের ভয়ে শরণার্থী জীবন বেছে নিয়ে মিসরে যেতে হয়েছিল যিশুকে। 

এখনকার ফিলিস্তিনের একটি ভূখণ্ড জেরুজালেম। ফলে যিশু ফিলিস্তিনি শরণার্থী ছিলেন বলা যায়।

২০১৫ সালে শরণার্থী শিশুদের কথা বলতে গিয়ে ক্যাথলিকদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস নিজেই জানিয়েছিলেন, যিশু খ্রিস্ট নিজেই ছিলেন একজন শরণার্থী। সে কারণে শরণার্থী শিশুদের দুর্দশার মধ্য দিয়ে যিশুকে উপলব্ধি করার তাগিদ দিয়েছিলেন তিনি।

ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স স্কয়ারের ওই প্রার্থনা শেষে এই মন্তব্য করেন তিনি। ভ্যাটিকানের ওই প্রার্থনায় বেশ কয়েকজন কার্ডিনাল, বিশপসহ প্রায় এক হাজার মানুষ সমবেত হন।

যুদ্ধ-সংঘাতে ঘরহারা মানুষদের কথা বলতে গিয়ে পোপ ফ্রান্সিস যিশুর সেই শরণার্থী জীবনের কথা তুলে এনেছিলেন। বলেছিলেন, ‘সদ্যোজাত যিশু কারও দ্বারা প্রত্যাখ্যাত হয়েছেন, আবার অনেকেই তাকে বিভেদহীনভাবে স্বাগত জানিয়েছে।’

মার্কিন সংবাদমাধ্যম হাফিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, যিশু নিজে শরণার্থীদের স্বাগত জানিয়েছিলেন এবং তিনি এর পক্ষে গুরুত্বারোপ করেছেন।

বিশ্বজুড়ে প্রস্তুতি

বড়দিনকে ঘিরে ইউরোপ-আমেরিকায় ছুটি শুরু হয়ে গেছে। বিশ্বের অনেক দেশেই দিনটিতে সরকারি ছুটি থাকে। ২৪ ডিসেম্বর রাতে ক্রিসমাস ইভ বা বড়দিনের সন্ধ্যা পালনের মধ্য দিয়ে শুরু হবে আনুষ্ঠানিকভাবে দিনটি উদযাপন। যিশুর জন্মের আগের দিন (২৪ ডিসেম্বর) ক্রিসমাস ইভ পালন হয় বিশ্বজুড়ে। খ্রিস্টান ধর্ম মতে, যিশুর জন্ম হয়েছে ২৫ ডিসেম্বর দিবাগত মধ্যরাতে। ক্রিসমাস ইভে মধ্যরাতে যিশুর জন্মের সময়ের আগমুহূর্তে মানুষেরা গির্জায় জড়ো হন। এ সময়ের আগেই উপহার আদান-প্রদান করা হয়।

বড়দিনের উদযাপনকে সামনে রেখে বিশ্বের বিভিন্নস্থানে প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। প্রতি বছর বড়দিনে মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় ও বাসভবন নিয়ে আলোচনা হয়েই থাকে। এবারও ব্যতিক্রম নয়। বিশেষ করেন ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর হোয়াইট হাউসে এটাই তার প্রথম বড়দিন উদযাপন। বড়দিনের শুভেচ্ছা বার্তায় ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দেশবাসী ও পৃথিবীর সকলকে জানাই বড়দিনের শুভেচ্ছা। মার্কিনিদের উপর জেন সব সময় ঈশ্বরের কৃপা থাকে। এই বড়দিন আমাদের জীবনে আনন্দ, সুখ ও সমৃদ্ধি নিয়ে আসুক এই কামনা করি।

বড়দিন উপলক্ষে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে থেকে শুরু করে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বিশ্বের খ্রিস্টান ধর্মালম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন।

এবারের বড়দিন ইরাক ও ফিলিস্তিনের খ্রিস্টান ধর্মালম্বীদের কাছে বিশেষ গুরুত্ব নিয়ে হাজির হয়েছে। ইরাকে আইএসের আনুষ্ঠানিক পতনের পর এবারই প্রথমবারের মতো খ্রিস্টানরা বড়দিন পালন করবেন। আর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির ঘটনায় চলমান উত্তেজনার মধ্যে যিশুর জন্মস্থান বেথেলহেমে পালিত হবে দিনটি।

 

/এএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী