X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

১৬ বছরের কিশোরীর ফিলিস্তিনি প্রতিরোধের প্রতীক হয়ে ওঠা

বিদেশ ডেস্ক
২৭ ডিসেম্বর ২০১৭, ২২:২৯আপডেট : ২৭ ডিসেম্বর ২০১৭, ২৩:৪২

বাড়ির প্রবেশপথে দাঁড়িয়ে আছে দখলদার ইসরায়েলি সেনারা। কোকড়া চুলের ১৬ বছরের এক কিশোরী ভয়ংকর শক্তি নিয়ে তাকিয়ে সেখান থেকে তাদেরকে চলে যেতে বললেন। কথায় কাজ না হওয়ায় পথ আটকে দাঁড়িয়ে থাকা দুই সেনাকে ধাক্কা দিয়ে সরিয়ে দেওয়ার চেষ্টা করলেন কিশোরী। তাতেও লাভ হলো না। শেষে বাড়ি থেকে বের করে দেওয়ার জন্য কিশোরী তাদের থাপ্পড় মারা শুরু করলেন।

ফিলিস্তিনের পতাকা হাতে আহেদ তামিমি

ফিলিস্তিনি এই কিশোরীর এমন দুঃসাহসিক অবস্থান নেওয়া একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যমে। আর ভিডিওর ওই কিশোরীর নাম আহেদ তামিমি। তার দুঃসাহসের পর তাকে ও তার মাকে গ্রেফতার করে ইসরায়েলি সেনারা। প্রথম দফার  মেয়াদ শেষ হলে আবারও তাকে নেওয়া হয়েছে রিমান্ডে। তার মুক্তির জন্য যুক্তরাজ্য থেকে মিসরে আওয়াজ উঠেছে। হয়ে ওঠেছেন  ফিলিস্তিনি জনগণের মুক্তি আন্দোলন ও তৃতীয় ইন্তিফাদার প্রতীকী চরিত্র। ফিলিস্তিনি ও ফিলিস্তিন মুক্তি আন্দোলনের সমর্থকরা ১৬ বছর বয়সী কিশোরীকে ফিলিস্তিনি প্রতিরোধের নারী নেত্রী হিসেবে অভিহিত করছেন।  

ফিলিস্তিনের রামাল্লাহ শহরের কাছেই নাবি সালেহ গ্রামের বাসিন্দা আহেদ তামিমি। ছোট বেলা থেকেই প্রতিবাদে অংশ নেওয়া আহেদ তার সাহসিকতার জন্য এর আগেও আন্তর্জাতিক সম্প্রদায়েল প্রশংসা কুড়িয়েছেন। অনেক বছর ধরে তার গ্রামে প্রতি শুক্রবারেই প্রতিবাদ মিছিল বের হয়। মাত্র ৯ বছর বয়সে তামিমি প্রথম মিছিলে অংশ নেন।

শিশু বয়স থেকেই প্রতিবাদী তামিমি

২০১৫ সালে ১১ বছর বয়সে তার বেশ কিছু ছবি ও ভিডিও ছড়িয়ে পড়ে। একটি ছবিতে তার মা ও চাচির সঙ্গে মিলে ইসরায়েলি সেনার হাত থেকে তার চাচাত ভাই মোহাম্মদকে বাঁচানোর চেষ্টা করতে দেখা যায়। ছবিতে দেখা যায়, আহেদ ভাইকে বাঁচাতে এক ইসরায়েলি সেনার হাতে কামড় দিচ্ছে। ওই ছবি প্রকাশের দুই বছর পর আহেদকে তুরস্কে হানদালা সাহসিকতা পুরস্কার দেওয়া হয়।

ইসরায়েলি বাহিনীর সামনে দাঁড়িয়ে থাকা একটি ছবির জন্য তুরস্কের তৎকালীন প্রধানমন্ত্রী রজব তাইয়্যেব এরদোয়ান তাকে সাক্ষাতের জন্য আমন্ত্রণ জানান। গত বছর শিশু অধিকারের উপর একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার জন্য খোদ যুক্তরাষ্ট্রের একটি সংগঠন তাকে আমন্ত্রণ জানিয়েছিল। তবে দুঃখজনকভাবে মার্কিন প্রশাসন তাকে ভিসা দেয়নি।

প্রতিবাদ মিছিলে আহেদ তামিমি

আহেদ তামিমির এমন প্রতিবাদী হয়ে ওঠা মোটেও কাকতালীয় কোনও বিষয় নয়। তামিমি পরিবার নাবী সালেহ গ্রামের খুবই পরিচিত। আহেদের বাবা বাসেম তামিমিকে ইসরায়েলি সেনাবাহিনী বেশ কয়েকবার আটক করেছে। ২০১২ সালে তাকে বন্দি করার পর মানবাধিকার সংগঠন অ্যামিনেস্টি ইন্টারন্যাশনাল এ ঘটনাকে ‘বিবেকের বন্দিত্ব’ বলে বর্ণনা করেছিল।

সেনা সদস্যদের থাপ্পড় মারার ঘটনার ভিডিও ছড়িয়ে পড়ার একদিন পরই আহেদ তামিমিকে আটক করে ইসরায়েলি সেনাবাহিনী ও সীমান্ত পুলিশ। তার বাবা বাসেম জানান, ভোর ৩টার দিকে প্রায় ৩০ জন সেনা সদস্য তার বাড়ি ঘিরে ফেলে। আহেদকে হাতকড়া পরিয়ে সেনাদের গাড়িতে তোলা হয়। এ সময় তার সঙ্গে যাওয়ার সময় পরিবারের সদস্যদের বাধা দেওয়া হয়। ওই সময় তল্লাশি চালিয়ে বাড়ি থেকে ল্যাপটপ, মুঠোফোন ও কম্পিউটার জব্দ করা হয়েছে।

 ইসরায়েলি সেনাবাহিনীর একজন মুখপাত্র অভিযোগ করেন, আহেদ ‘সহিংস’ প্রতিবাদের মাধ্যমে ‘একজন সেনা ও একজন আইডিএফ কর্মকর্তাকে লাঞ্ছিত করেছেন’। তবে বাসেম বলেন, তাদের বাড়িতে কাঁদানে গ্যাস ছোড়ার পরই ভিডিওটি শুরু করা হয়েছে। আর ভিডিওর মুহূর্তটির আগে তার ১৪ বছর বয়সী চাচাত ভাই মোহাম্মদের মুখ-মণ্ডলকে লক্ষ্য করে রাবার বুলেট ছোড়া হয়। রাবার বুলেটের আঘাতে মোহাম্মদ অজ্ঞান হয়ে যায় প্রায় তিন দিন পর তার জ্ঞান ফিরিছে। ইসরায়েলি বিবৃতিতে এসব কথা উল্লেখ করা হয়নি। 

ইসরায়েলের সেনাদের হাতে আটক তামিমি  

তবে তামিমির গ্রেফতারের ঘটনা ফিলিস্তিনি অপ্রাপ্তবয়স্কদের আটকের বিষয়টি আবারও সামনে নিয়ে এসেছে। স্থানীয় সংগঠন ‘ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল-প্যালেস্টাইন’ এর পক্ষ থেকে বলা হয়, ইসরায়েলি কর্তৃপক্ষেরই সর্বশেষ হিসাব মতে, এ বছরের শুধু মে মাসে ১৮ বছরের কম বয়সী ৩৩১ জন ফিলিস্তিনিকে আটক করা হয়েছে। সংগঠনটি আরও জানায়, ২০১৬ সালে প্রতিমাসে গড়ে ৩৭৫ জন অপ্রাপ্তবয়স্ক ফিলিস্তিনিকে আটক করেছিল ইসরায়েল। এরপরও হামাসের ডাকে তৃতীয় ইন্তিফাদা শুরুর পর অসংকোচে রাস্তায় নেমে এসেছে ফিলিস্তিনি কিশোর-কিশোরীরা। আর আহেদ তামিমি তাদের অনুকরণীয় নেতা হয়ে ওঠেছেন।

ফিলিস্তিন ও দেশটির মুক্তি আন্দোলনের সমর্থক মানুষেরা আশা করছেন, একদিন আহেদ তামিমি ও তার মতো সাহসী যোদ্ধারাই তাদের স্বপ্ন পূরণ করবেন। 

 

 

/আরএ/এএ/
সম্পর্কিত
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
আত্মরক্ষার সিদ্ধান্ত আমরা নিজেরাই নেব: নেতানিয়াহু
যেকোনও ইসরায়েলি হামলা মোকাবিলায় প্রস্তুত সেনাবাহিনী: ইরান
সর্বশেষ খবর
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন