X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রের কাছে আফগান যুদ্ধের মাশুল চাইবে পাকিস্তান?

বিদেশ ডেস্ক
১৬ জানুয়ারি ২০১৮, ২১:০৮আপডেট : ১৬ জানুয়ারি ২০১৮, ২১:১২
image

যুক্তরাষ্ট্রকে আফগান যুদ্ধে সহযোগিতাপূর্ণ ভূমিকার কথা মনে করিয়ে দিয়ে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খুররাম দস্তগীর যুদ্ধপণ্য সরবরাহে মাশুল আরোপের পরোক্ষ হুমকি দিয়েছেন। যুক্তরাষ্ট্র পাকিস্তানের ভূমিকার কথা স্বীকার করে না বলে মন্তব্য করেছেন তিনি। সোমবার (১৫ জানুয়ারি) জাতীয় পরিষদে দেওয়া বক্তব্যে খুররাম হুঁশিয়ার করেন,  পাকিস্তানের মাটিকে আফগান যুদ্ধের ময়দান হিসেবে ব্যবহার করতে দেওয়া হবে না। নিরাপত্তা সহায়তা স্থগিতের প্রতিক্রিয়ায় সম্প্রতি পাকিস্তানি গোয়েন্দা সহযোগিতা বন্ধের অনানুষ্ঠানিক ঘোষণাও দিয়েছিলেন তিনি।

পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের পতাকা
নতুন বছরের টুইটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মিথ্যাচার ও সন্ত্রাসবাদে মদদের অভিযোগ তুলে পাকিস্তানে সহায়তা বন্ধের হুমকি দেওয়ার পর ৫ জানুয়ারি নিরাপত্তা সহযোগিতা স্থগিতের ঘোষণা দেয় ওয়াশিংটন। পাকিস্তানের পক্ষ থেকে দেশটির প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছেন। যুক্তরাষ্ট্রকে বেঈমান বলেছে দেশটির সেনাবাহিনী। এরপর পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খুররাম দস্তগীর খান যুক্তরাষ্ট্রের সঙ্গে গোয়েন্দা তথ্য বিনিময় বন্ধ করে দেওয়ার ঘোষণা দেন। সোমবার তিনি ‌ওয়াশিংটনকে বলেছেন হুমকি-ধামকি আর সহায়তা বন্ধ করে যুক্তরাষ্ট্র-পাকিস্তান সম্পর্ক এগিয়ে নেওয়া যাবে না।

সোমবার খুররাম বলেন, ‘এটা হলো পাকিস্তানের পররাষ্ট্র নীতি। আমরা আমাদের দেশ থেকে জঙ্গিদের নিরাপদ আশ্রয়গুলো  ধ্বংস করেছি এবং অবশিষ্টগুলোও নির্মূল করছি। কিন্তু একইভাবে আমরা এই ব্যাপারে সংকল্পবদ্ধ যে পাকিস্তানের মাটিতে আফগান যুদ্ধ চালানো যাবে না।’

টুইন টাওয়ার হামলা-পরবর্তী সময়ে আফগানিস্তানে মার্কিন সেনাদের উপস্থিতি  এবং মার্কিনিরা পাকিস্তানকে গোয়েন্দা তথ্যের উৎস ও সরবরাহ রুট হিসেবে ব্যবহার শুরু করে। বিবিসির এক বিশ্লেষণে বলা হয়, পাকিস্তানের সঙ্গে গোয়েন্দা সহযোগিতা অব্যাহত রেখে যুক্তরাষ্ট্রের কিছু অর্জনের আশা খুবই কম। একইভাবে পাকিস্তানও গোয়েন্দা সহযোগিতা বন্ধ রেখে যুক্তরাষ্ট্রকে সামান্যই ঠেকিয়ে রাখতে পারবে। কেবল একটি উপায়েই পাকিস্তান যুক্তরাষ্ট্রের জন্য জটিলতা তৈরি করতে পারে। আর তাহলো আফগানিস্তানে সরবরাহ রুটগুলো বন্ধ করে দেওয়া। তবে এখন পর্যন্ত পাকিস্তান এই ধরনের কোনও ইঙ্গিত দেয়নি। পাকিস্তানের কাছ থেকে পর্যবেক্ষকরা এই মুহূর্তে সবচেয়ে খারাপ যে পদক্ষেপ আশঙ্কা করতে পারেন তাহলো- দেশটি মার্কিন সরবরাহের ক্ষেত্রে ট্রানজিট ফি বাড়িয়ে দিতে পারে কিংবা সরবরাহে বিলম্ব ঘটাতে সময়ে সময়ে জটিলতা তৈরি করতে পারে। বিবিসির দাবি, এটি হলো উত্তেজনার চিহ্ন এবং প্রতিশোধের প্রদর্শন, কিন্তু দুই পক্ষ যে ধরনের আক্রমণাত্মক বক্তব্য দিচ্ছে, বাস্তবতা অতোটা কঠোর নয়।

আফগানিস্তানকে শান্ত করতে ব্যর্থতার জন্য পাকিস্তানকে দোষ দেওয়াটা যুক্তরাষ্ট্রের জন্য সুবিধাজনক হবে না বলে সোমবার সতর্ক করেছেন খুররাম দস্তগীর। যুক্তরাষ্ট্রকে আফগান যুদ্ধে পাকিস্তানের সশস্ত্র বাহিনী ও বেসামরিকদের ত্যাগের কথা মনে করিয়ে দিয়ে দেশটির কাছে তিনি জানতে চান,  এর জন্য মাশুল আদায় করতে হবে কিনা। পাকিস্তান ৩০ লাখ আফগান শরণার্থীকে জায়গা দিয়েছে দাবি করে এর জন্যও যুক্তরাষ্ট্রের কাছ থেকে মাশুল আদায় করা উচিত হবে কিনা তাও জানতে চান পাকিস্তানি প্রতিরক্ষামন্ত্রী।

/এফইউ/বিএ/
সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি