X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

হাইতির কম দক্ষ কর্মীদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক
১৮ জানুয়ারি ২০১৮, ১০:০০আপডেট : ১৮ জানুয়ারি ২০১৮, ১৪:৩২

হাইতির কম দক্ষ কর্মীদের ভিসা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। ২০১০ সালের প্রলয়ঙ্করী ভূমিকম্পের পর হাইতির অনেক মানুষ যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। তবে ট্রাম্প প্রশাসনের নতুন এ ঘোষণার ফলে নতুন করে দেশটি থেকে কম দক্ষ লোকজনের যুক্তরাষ্ট্রে পাড়ি দেওয়ার পথ রুদ্ধ করে দেওয়া হলো। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

হাইতির কম দক্ষ কর্মীদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র বুধবার যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি’র পক্ষ থেকে হাইতির কম দক্ষ কর্মীদের মার্কিন ভিসা না দেওয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে। হাইতিসহ আফ্রিকার দেশগুলোকে ট্রাম্প ‘নোংরা দেশ’ হিসেবে আখ্যায়িত করার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে এ ঘোষণা এলো।

ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি জানিয়েছে, এইচ-২এ এবং এইচ-২বি ভিসা দেওয়া হয় এমন ৮০টিরও বেশি দেশের তালিকা থেকে হাইতিকে বাদ দেওয়া হয়েছে।

হাইতির বাসিন্দাদের বিরুদ্ধে ভিসা নিয়ে বড় ধরনের জালিয়াতির অভিযোগ তুলেছে ট্রাম্প প্রশাসন। এছাড়া তাদের বিরুদ্ধে ভিসায় উল্লিখিত মেয়াদের চেয়ে বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে বসবাসের অভিযোগ তোলা হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার হোয়াইট হাউসের ওভাল অফিসে সর্বদলীয় কয়েকজন সিনেটরের সঙ্গে বৈঠকে আফ্রিকা মহাদেশ ও বিশেষ করে হাইতি থেকে আসা অভিবাসীদের নিয়ে বিতর্কিত মন্তব্য করেন ট্রাম্প। তিনি বলেন, ‘আমরা কেন নোংরা দেশগুলো থেকে আসা এই লোকদের থাকতে দিচ্ছি? হাইতির লোক কেন আমাদের এতো বেশি লাগবে? তাদের বের করে দিন।’ বৈঠকে উপস্থিত রিপাবলিকান পার্টির দুই সিনেটর ট্রাম্পের ওই বক্তব্যের প্রতি সমর্থন জানিয়েছেন। তবে ডেমোক্র্যাটিক সিনেটর ডিক ডারবিন জানান, সেখানে বেশ কয়েকবার আফ্রিকার দেশগুলোকে ‘নোংরা জায়গা’ বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট।

এ ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধ নতুন করে বর্ণবাদের অভিযোগ উঠে। এক বিবৃতিতে ট্রাম্পের ওই মন্তব্যকে ‘বেদনাদায়ক, লজ্জাজনক ও বর্ণবাদী’ হিসেবে আখ্যায়িত করেছে জেনেভার জাতিসংঘ মানবাধিকার দফতর।

জাতিসংঘ মানবাধিকার দফতরের মুখপাত্র রুপার্ট কলভিল বলেন, আপনি পুরো দেশ বা মহাদেশের সব মানুষকে নোংরা বলতে পারেন না। ট্রাম্পের ওই মন্তব্যকে বর্ণবাদী ছাড়া অন্য কিছু হিসেবে বর্ণনা করা অসম্ভব।

শ্বেতাঙ্গ নয় এমন জনগোষ্ঠীকে যুক্তরাষ্ট্রে স্বাগত না জানানোর ট্রাম্পের মানসিকতার সমালোচনা করেন জাতিসংঘের এ মানবাধিকার কর্মী।

হাইতির কম দক্ষ কর্মীদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র

ওই মন্তব্য ঘিরে ব্যাপক সমালোচনার প্রেক্ষিতে শুক্রবার টুইটারে দেওয়া এক পোস্টে বিষয়টি নিয়ে কথা বলেছেন ট্রাম্প। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের অভিবাসন আইন ‘কঠিন’ করা নিয়ে আইনপ্রণেতাদের সঙ্গে তিনি গোপনীয় বৈঠক করছিলেন। তবে ওই বৈঠকে তিনি যেসব শব্দ উল্লেখ করেছেন বলে বলা হচ্ছে প্রকৃতপক্ষে সেগুলো ‘ব্যবহার করা হয়নি’।

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা দ্য ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর অ্যাডভান্সমেন্ট অব কালার্ড পিপল অভিযোগ করেছে, ট্রাম্প বর্ণবাদ ও বিদেশি আতঙ্কের গভীর থেকে গভীরে নিমজ্জিত হচ্ছেন।

মার্কিন কংগ্রেসের একমাত্র হাইতিয়ান-আমেরিকান সদস্য, রিপাবলিকান নেতা মিয়া লাভ ট্রাম্পের মন্তব্যকে নির্দয় ও বিভেদজনক হিসেবে আখ্যায়িত করে ট্রাম্পকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন।

ডেমোক্র্যাট আইনপ্রণেতা সেড্রিক রিচমন্ড বলেছেন, ট্রাম্পের এই মন্তব্য আবারও প্রমাণ করেছে, তিনি আমেরিকাকে মহান নয়; বরং আবারও শ্বেতাঙ্গ করতে চান।

আফ্রিকান ইউনিয়নের ওয়াশিংটন মিশন বলছে, ট্রাম্পের ওই মন্তব্যে তারা ‘মর্মাহত, অপমানিত ও উদ্বিগ্ন’। ৫৫ জাতির এই আঞ্চলিক সংস্থা বলছে, বৈচিত্র্য ও মর্যাদার প্রতি যুক্তরাষ্ট্রের যে শ্রদ্ধাবোধ রয়েছে ট্রাম্পের মন্তব্য তার প্রতি অসম্মানজনক। এটি যুক্তরাষ্ট্রের ভাবমূর্তির জন্য অসম্মানের। মার্কিন প্রেসিডেন্টের ওই মন্তব্যে আফ্রিকান ইউনিয়ন আহত, অপমানিত ও উদ্বিগ্ন। সূত্র: রয়টার্স, বিবিসি, দ্য গার্ডিয়ান।

/এমপি/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সর্বশেষ খবর
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
মোদি ও রাহুলের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
মোদি ও রাহুলের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের