X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

পাকিস্তানে আফগান-তালেবান বৈঠকের স্বীকারোক্তি দুই পক্ষের ঘনিষ্ঠ সহযোগীদের

বিদেশ ডেস্ক
১৮ জানুয়ারি ২০১৮, ১৯:২০আপডেট : ১৮ জানুয়ারি ২০১৮, ১৯:৩৪
image





সর্বোচ্চ নেতার অনুমোদন নিয়ে চলতি সপ্তাহে পাকিস্তান সফর করেছেন তালেবানদের একটি প্রতিনিধি দল। গত সোমবার আফগানিস্তানের জাতীয় ইসলামিক ফ্রন্টের প্রধান পীর সাইদ হামিদ গিলানির প্রতিনিধিদের সঙ্গে তাদের বৈঠক হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক তালেবান ও আফগান সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন। তবে বৈঠকের ব্যাপারে আনুষ্ঠানিক স্বীকারোক্তি দেয়নি কোনও পক্ষই।

আফগানিস্তানে যুদ্ধরত তালেবান যোদ্ধারা। সংগৃহীত ছবি
৯/১১ হামলার পর ২০০১ সালে আফগানিস্তানে তালেবান সরকারের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। আল কায়েদাকে সমর্থন ও আশ্রয় দেওয়ার অভিযোগে সন্ত্রাসবাদ বিরোধী ওই যুদ্ধে তালেবানরা ক্ষমতা থেকে উৎখাত হলে মার্কিন সমর্থনে সেখানে নতুন সরকার গঠিত হয়। কয়েক দফা সাধারণ নির্বাচনে সেই ক্ষমতার পরিবর্তন হলেও ১৬ বছরেও শেষ হয়নি সন্ত্রাসবাদ বিরোধী যুদ্ধ। পরে বেশ কয়েক দফা শান্তি আলোচনার উদ্যোগ ভেঙ্গে গলেও গত সপ্তাহে তুরস্কের মধ্যস্ততায় ইস্তানবুলে দুই পক্ষের মধ্যে একটি অনানুষ্ঠানিক বৈঠক হয়। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির খবরে বলা হয় সাবেক মুজাহিদিন নেতা ও বর্তমানে আফগানিস্তানের হেজব-ই-ইসলামি পার্টির নেতা গুলবুদ্দিন হেকমতিয়ার মধ্যস্ততা করেন। ওই বৈঠকে হিজাব-ই-ইসলামের নেতারাও উপস্থিত ছিলেন। তালেবানদের কয়েকটি ছোট ঝোট গ্রুপ ওই আলোচনায় অংশ নেয়।
এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, গত সপ্তাহে তুরস্কে রাজধানী ইস্তানবুলে অনুষ্ঠিত এক বৈঠকের সূত্র ধরে সোমবার ইসলামাবাদে এই বৈঠক অনুষ্ঠিত হয়। তালেবান সূত্রটি তাদেরকে জানিয়েছে, ইসলামাবাদের বৈঠকে তিন সদস্যের প্রতিনিধি দলে ছিলেন কাতারে তালেবানদের রাজনৈতিক কার্যালয় থেকে আসা সাহাবুদ্দিন দেলোয়ার ও জান মোহাম্মদ এবং তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা মুহাম্মদ ওমরের শ্যালক মোল্লা জ্যাকব। তারা আফগানিস্তানের জাতীয় ইসলামিক ফ্রন্টের প্রধান পীর সাইদ হামিদ গিলানির প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাত করেন। নাম প্রকাশে অনিচ্ছুক গিলানির এক ঘনিষ্ঠ সহকারী এই তথ্য নিশ্চিত করেছেন। তবে গিলানির কার্যালয় বৈঠকের বিষয়ে কোন মন্তব্য করেনি।ইসলামাবাদের অনানুষ্ঠানিক এই বৈঠকের ফলাফল নিয়েও কোনও কিছু জানা যায়নি। ২০১৫ সাল থেকে শান্তি আলোচনার উদ্যোগ নেওয়া হলেও বেশ কয়েকবারই এ ধরণের আলোচনা ভেঙে গেছে।
বুধবার আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি বুধবার বলেছেন, ইসলামাবাদের বৈঠক সম্পর্কে তিনি অবগত নন। আর এর সত্যতা নিশ্চিতের জন্য পাওয়া যায়নি কোনও তালেবাদন মুখপাত্রকে। এর আগে দুই পক্ষই তুরস্কে অনুষ্ঠিত ওই বৈঠকে অংশগ্রহণের কথা অস্বীকার করে। তবে নাম প্রকাশে অনিচ্ছুক দুই উর্ধ্বতন তালেবান কর্মকর্তা এক্সপ্রেস ট্রিবিউনকে নিশ্চিত করেছেন, সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দাডা ইসলামাবাদে সোমবারের ওই বৈঠক অনুমোদন করেছেন।
গত সপ্তাহে তালেবানদের হাক্কানি নেটওয়ার্ক ১৪ আফগান সেনাকে পূর্বাঞ্চলীয় পাখতিয়া প্রদেশ থেকে মুক্তি দেয়। তালেবান ও গিলানির সহকারী নিশ্চিত করেছেন শান্তি আলোচনা শুরুর ইতিবাচক পদক্ষেপ হিসেবেই তাদের মুক্তি দেওয়া হয়। জাতিসংঘ মগাসচিব নিরাপত্তা পরিষদে সর্বশেষ দাখিল করা রিপোর্টে বলেছেন, শান্তি প্রক্রিয়ায় কোন অর্থপূর্ণ অগ্রগতি হয়নি।
এদিকে গত বছর নেওয়া এক নতুন পরিকল্পনার আওতায় আফগান কতৃপক্ষের সঙ্গে মার্কিন বাহিনী যৌথভাবে তালেবান স্থাপনার ওপর হামলা জোরদার করেছে। এর মাধ্যমে তাদের আলোচনার টেবিলে নিয়ে আসার লক্ষ্য রয়েছে। দেশটির দুই তৃতীয়াংশেরও কম এলাকার নিয়ন্ত্রণ এখন আফগান সরকারের হাতে। এমন পরিস্থিতিতেও জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বুধবার বলেছেন, নতুন মার্কিন পরিকল্পনা কাজ করতে শুরু করেছে। গত বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদের সঙ্গে কাবুল সফরের সময়ে তিনি এই মন্তব্য করেন।

/জেজে/বিএ/
সম্পর্কিত
সমলিঙ্গের বিয়ে অনুমোদনের পথে থাইল্যান্ড
মস্কোয় কনসার্টে হামলা: প্রশ্নের মুখে রুশ গোয়েন্দা সংস্থা
সুপেয় পানির অপচয়, বেঙ্গালুরুতে ২২ পরিবারকে জরিমানা
সর্বশেষ খবর
রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া, বিশেষ মর্যাদা পাচ্ছে জাকার্তা
রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া, বিশেষ মর্যাদা পাচ্ছে জাকার্তা
সড়ক আইনে শাস্তি ও জরিমানা কমানোয় টিআইবির উদ্বেগ
সড়ক আইনে শাস্তি ও জরিমানা কমানোয় টিআইবির উদ্বেগ
পিসিবি প্রধানের আস্থা হারালেও শ্বশুরকে পাশে পাচ্ছেন শাহীন
পিসিবি প্রধানের আস্থা হারালেও শ্বশুরকে পাশে পাচ্ছেন শাহীন
ইভ্যালির রাসেল-শামীমার বিচার শুরু
ইভ্যালির রাসেল-শামীমার বিচার শুরু
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে