X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বাজেট নিয়ে মতবিরোধ, যুক্তরাষ্ট্রে সরকারি কার্যক্রমে অচলাবস্থার আশঙ্কা

বিদেশ ডেস্ক
২০ জানুয়ারি ২০১৮, ১১:৪৮আপডেট : ২০ জানুয়ারি ২০১৮, ১৪:২৩

সরকারের বাজেট বাড়ানোর বিষয়ে একমত হতে ব্যর্থ হয়েছেন যুক্তরাষ্ট্রের  সিনেটররা। এ ঘটনায় দেশটির সরকারি কার্যক্রমে অচলাবস্থা দেখা দিতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। স্থানীয় সময় শুক্রবার মধ্যরাতের মধ্যেই ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত বাজেট বাড়ানো নিয়ে প্রস্তাবিত বিল সিনেটে পাসের বাধ্যবাধকতা রয়েছে। তবে শেষ মুহূর্তেও এ নিয়ে দুই বড় দলের সিনেটররা একমত হতে পারেননি। ক্ষমতাসীন রিপাবলিকান পার্টি এবং ডেমোক্র্যাটদের মধ্যে তীব্র মতবিরোধের ফলে সিনেট নেতা মিচ ম্যাককনেল ভোটাভুটির সিদ্ধান্ত নিয়েছেন।

বাজেট নিয়ে মতবিরোধ, যুক্তরাষ্ট্রে সরকারি কার্যক্রমে অচলাবস্থার আশঙ্কা উদ্ভূত পরিস্থিতিতে বিলটি নিয়ে পরবর্তী আলোচনার পথ খোলা রাখতে প্রয়োজনীয় ৬০ ভোট পাওয়া নিয়েই শঙ্কা তৈরি হয়েছে। এদিকে শুক্রবার মধ্যরাতের মধ্যে সমাধানে উপনীত হতে না পারলে অনেক সরকারি অফিস বন্ধ হয়ে যাবে।

টুইটারে দেওয়া এক পোস্টে বিষয়টি নিয়ে হতাশার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আল জাজিরার খবরে বলা হয়েছে, সিনেট অধিবেশনের কয়েক ঘণ্টা আগেও মনে হচ্ছে যুক্তরাষ্ট্রে শাট ডাউন হবে। সর্বশেষ ২০১৩ সালে টানা ১৬ দিনের জন্য শাট ডাউন ঘটেছিল।

শাট ডাউন কয়েকদিন কার্যকর থাকলেই জাতীয় উদ্যান, জাদুঘরসহ বিভিন্ন স্থাপনা বন্ধ হয়ে যাবে। এমনকি দেশটির পাসপোর্ট ও ভিসা প্রক্রিয়াও বন্ধ থাকবে। এতে দেশটির পর্যটনের উপর নেতিবাচক প্রভাব পড়বে।

এদিকে যুক্তরাষ্ট্রের অনিবন্ধিত অভিবাসীদের সুরক্ষার জন্য একটি বিল নিয়ে রিপাবলিকান ও ডেমোক্র্যাট দলের সদস্যদের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা ভেস্তে গেছে। এরপর রিপাবলিকানরা শাট ডাউন বিলের উদ্যোগ নেয়। তবে এই উদ্যোগ কার্যকর হলে দুই দলের নেতৃত্বকেই কঠিন মূল্য ‍দিতে হতে পারে।

আর্থিক রেটিংস এজেন্সি ‘স্যান্ডার্ট অ্যান্ড পুওর’ এর জ্যেষ্ঠ অর্থনীতিবিদ বেথ আন বোভিনো বলেন, এই ঘটনা যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব ফেলবে। তিনি বলেন, শাট ডাউনের প্রত্যক্ষ প্রভাবের মধ্যে রয়েছে তাৎক্ষণিকভাবে প্রায় সাত লাখ সরকারি কর্মচারীর উৎপাদন অপ্রয়োজনীয়ভাবে নষ্ট হয়ে যাবে। এই শ্রমিকদের সাময়িক ছুটিতে পাঠানো হবে। অর্থাৎ সরকার কার্যক্রম শুরু না করা পর্যন্ত তাদের বিনা বেতনে ছুটিতে থাকতে হবে। আর বেতন দেওয়া হলেও সরকার উৎপাদন থেকে বঞ্চিত হবে। তিনি বলেন, কাজ ছাড়া বসে থাকা সময় কখনও ফিরে আসে না।
শাট ডাউন হলেও জাতীয় নিরাপত্তা ও অভ্যন্তরীণ সুরক্ষায় নিয়োজিত প্রতিষ্ঠানগুলো চালু থাকবে। এর মধ্যে সামরিক বাহিনী, আইন-শৃঙ্খলা বাহিনী ও বিমান নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে। গবাদি পশুর স্বাস্থ্য সেবা ও দরিদ্র পরিবারের জন্য ফুড স্ট্যাম্প সুবিধার কোনও ক্ষতি হবে না। কেন্দ্রীয় আদালত চালু থাকলেও কার্যক্রম বাধাগ্রস্ত হতে পারে।

২০১৩ সালে ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্যরা বারাক ওবামার স্বাস্থ্য নীতিতে অর্থায়ন না করতে চাওয়ায় ১৬ দিন শাট ডাউন ছিল। তার আগে ১৯৯৫ সালের ডিসেম্বর থেকে ১৯৯৬ সালের জানুয়ারি মাস পর্যন্ত ২৭ দিন শাট ডাউন ছিল। সেবার হেলথ ইন্স্যুরেন্স নিয়ে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে মতবিরোধের জেরে এমন ঘটনা ঘটেছিল। সূত্র : বিবিসি, আল জাজিরা, সিএনএন।

/এমপি/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
৩ মে ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে ইসলামী আন্দোলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
ওলামা দলের আংশিক কমিটি দিয়েছে বিএনপি
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী