X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ফিলিস্তিন ইস্যুতে ইসরায়েলের পাশে ফেসবুক-ইউটিউব

মাহাদী হাসান ও জাহিদুল ইসলাম জন
২১ জানুয়ারি ২০১৮, ২৩:৪১আপডেট : ২২ জানুয়ারি ২০১৮, ১০:০৭

গত বছরের আগস্টে নাজারাতের একটি নির্মাণাধীন ভবনে কাজের সময় ফিলিস্তিনি যুবক আল মসরিকে (২২) আটক করে ইসরায়েলের পুলিশ। পশ্চিম তীরের নাজাহ ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের এই স্নাতক পাস যুবকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়,  উস্কানি ও  ইসরায়েলে অনুপ্রবেশ। পুলিশ জিজ্ঞাসাবাদের সময় তার ফেসবুক প্রোফাইল দেখাতে বলে। এরপর আনা হয় নতুন আরেকটি অভিযোগ। ‘সামাজিক মাধ্যমে উস্কানি’তে অভিযুক্ত করে তিন মাসের কারাদণ্ডের সাজা দিয়ে সামরিক কারাগারে পাঠিয়ে দেওয়া হয়। যদিও যেসব পোস্টের কারণে অভিযোগ আনা হয়েছে সেগুলো অনেক আগের।

ফিলিস্তিন ইস্যুতে ইসরায়েলের পাশে ফেসবুক-ইউটিউব

ইসরায়েলি সেনাদের থাপ্পড় মেরে ফিলিস্তিনিদের সাহস ও প্রতিরোধের প্রতীক হয়ে ওঠেছেন ১৬ বছরের আহেদ তামিমি। চড় দেওয়ার ঘটনাটি ফেসবুকে প্রচারের জন্য অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। তামিমির মা নরিমন তামিমির বিরুদ্ধেও আনা হয়ে সামাজিক মাধ্যমে উস্কানির অভিযোগ।

ফিলিস্তিনি নাগরিক দেরেন তাতুরের ইসরায়েলি নাগরিকত্বও রয়েছে। তাকে গ্রেফতার করা হয় ফেসবুকে ‘সহ্য করো ভাইয়েরা, সহ্য করো’ শিরোনামে কবিতা পোস্ট করার জন্য। গত অক্টোবরে এক সাক্ষাৎকারে তিনি বলেন, তারা আমার কবিতার অর্থই বুঝতে পারেনি। তাতে সহিংসতার কোনও আহ্বানই ছিল না। তাতে সংগ্রামের কথা বলা ছিল। তারা এটাকে সহিংসতা বলে চালিয়ে দেয়। তাতুরের গ্রেফতারের পর আন্তর্জাতিক লেখক, শিল্পী আর গবেষকরা উদ্বেগ প্রকাশ করেন।

অক্টোবরে ইসরায়েলের পুলিশ এক ফিলিস্তিনিকর্মীকে গ্রেফতার করে। অভিযোগ ছিল ‘সন্ত্রাসী হামলার হুমকি’ দিয়ে ফেসবুক পোস্ট দিয়েছেন তিনি। পরে জানা যায়, ওই শব্দগুচ্ছের সঠিক অর্থ ‘শুভ সকাল’ বুঝতে পেরে তাকে ছেড়ে দেয়।

ইসরায়েলের কারাগারে আটক ব্যক্তিদের মানবাধিকার নিয়ে কাজ করা গোষ্ঠী আদামিরের আইনজীবী মাহমুদ হাসান বলেছেন,  ২০১৭ সালে ফেসবুক পোস্টের কারণে তিনশোরও বেশি ফিলিস্তিনির আটক হওয়ার ঘটনা নথিবদ্ধ করা হয়েছে। ২০১৫ সাল থেকে এই পর্যন্ত (২০ জানুয়ারি ২০১৭) ৪৭০ জন ফিলিস্তিনিকে ইসরায়েল আটক করেছে। তাদের বিরুদ্ধে অভিযোগ ছিল সামাজিক মাধ্যমে উস্কানি দেওয়ার।

ফেসবুকসহ সামাজিক মাধ্যমে ফিলিস্তিনিদের কর্মকাণ্ডে নজরদারি ও ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের প্রসার ঠেকাতে ইসরায়েল দখলকৃত এলাকায় ইন্টারনেটভিত্তিক ‘অপরাধ দমনে’র জন্য একটি নির্দিষ্ট ইউনিট গঠন করেছে। ইসরায়েলে নিযুক্ত ফেসবুকের পলিসি ও যোগাযোগ বিষয়ক প্রধান জর্ডানা কার্টলার সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন, তারা বিচার মন্ত্রণালয়ের সাইবার বিভাগ, পুলিশ এবং সামরিক বাহিনীর অন্যান্য বিভাগ ছাড়াও অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগ শিন বেটের সঙ্গে খুবই ঘনিষ্ঠভাবে কাজ করছেন।

ইয়াসির আরাফাতের এই ছবি মুছে ফেলে ফেসবুক

কার্টলার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর একজন সাবেক ঊর্ধ্বতন উপদেষ্টা। ইসরায়েলের সামরিক বাহিনীর সাইবার গোয়েন্দা সংস্থা বিভাগ ইউনিট ৮ হাজার ২০০টি সামাজিক মাধ্যম মনিটর করে থাকে। এছাড়া তারা ইলেকট্রনিক যোগাযোগ মাধ্যমের অন্যান্য বিষয়েও সম্ভাব্য হামলা মোকাবিলার কাজ করে থাকে।

সামাজিক মাধ্যমগুলোর পোস্টের কারণে ফিলিস্তিনিদের সরাসরি গ্রেফতার, মামলা ও কারাদণ্ড দেওয়াতেই থেমে থাকেনি ইসরায়েল। সবচেয়ে জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুককে তারা বাধ্য করেছে ‘ইসরায়েলবিরোধী’ যে কোনও পোস্ট, ভিডিও মুছে ফেলার এবং সংশ্লিষ্ট পেজ বা অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার জন্য।

ফেসবুককে বাধ্য করতে যে কৌশল নিয়েছিল ইসরায়েল তা মার্কিন সংবাদমাধ্যম ইন্টারসেপ্ট-এর একটি প্রতিবেদনে উল্লেখ করেছেন পুলিৎজার জয়ী সাংবাদিক গ্লেন গ্রিনওয়াল্ড। তিনি জানিয়েছেন,  ২০১৭ সালের সেপ্টেম্বরের আগ পর্যন্ত ইসরায়েল অভিযোগ করে আসছিল ফিলিস্তিনিদের বিরুদ্ধে যথাযথ ‘পদক্ষেপ নিতে ব্যর্থ’ ফেসবুক। এক পর্যায়ে তেল আবিব ফেসবুককে হুমকি দেয়। আইন প্রণয়নের মধ্য দিয়ে ফেসবুকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ভয় দেখায় তারা।  ইসরায়েল ফেসবুককে জানায়, আইন প্রণীত হলে উত্তেজনা ও উস্কানি সৃষ্টিকারী  ফিলিস্তিনি অ্যাকাউন্ট বন্ধে ব্যর্থতার বিপরীতে ফেসবুককে জরিমানা করা হবে। প্রণীত আইনের মাধ্যমে গোটা ইসরায়েলে ফেসবুক নিষিদ্ধ করারও হুমকি দেওয়া হয়েছিল। এইসব হুমকির কারণেই ফেসবুক কর্তৃপক্ষ ইসরায়েলের সঙ্গে সমঝোতায় আসে।

যদিও বাণিজ্যবিষয়ক সংবাদমাধ্যম ফরচুন ২০১৬ সালের সেপ্টেম্বরে এক প্রতিবেদনে জানায়, ফেসবুক, গুগল ও ইউটিউব ইসরায়েলের অনুরোধের মুখে ফিলিস্তিনিদের কনটেন্ট মুছে ফেলার হার ৯৫ শতাংশ।

দখলদার ইসরায়েলি সেনাকে থাপ্পড় মেরে সামাজিক মাধ্যমে আলোড়ন তুলেন ফিলিস্তিনি কিশোরি আহেদ তামিমি

গ্রিনওয়াল্ড লিখেছেন, গত বছর সেপ্টেম্বরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে এক বৈঠকে বসেন ইসরায়েলের কট্টরপন্থী আইনমন্ত্রী আয়ালেত সাকেদ। এতে ফিলিস্তিনিদের ফেসবুক ব্যবহার নিয়ন্ত্রণ করা নিয়ে একটি চুক্তি স্বাক্ষর হয়। এছাড়া ইসরায়েল গুগলের সঙ্গেও একই ধরনের বৈঠক করেছে। ওই বৈঠকগুলোর ফল এখন স্পষ্ট হচ্ছে। ইসরায়েলের অবৈধ দখলদারিত্বের বিরুদ্ধে যারা অনেকদিন  ধরে প্রতিবাদ চালিয়ে যাচ্ছেন তাদের উপর ইসরায়েলি কর্মকর্তাদের নির্দেশনায় সেন্সরশিপ চালাচ্ছে ফেসবুক। ইসরায়েলি কর্মকর্তারা প্রকাশ্যে গর্ব করে বলেন, ফেসবুক তাদের নির্দেশ মানতে কতটা অনুগত।

বৈঠকের পর কয়েক সপ্তাহের মধ্যে ফিলিস্তিনি তথ্য কেন্দ্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট জানায়,  ২০ লাখ ফলোয়ারসহ আরবি ও ইংরেজি পেজের অন্তত ১০ জন অ্যাডমিনের অ্যাকাউন্ট বাতিল করেছে ফেসবুক। এর মধ্যে ৭ জনের অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। গত মার্চেও ফিলিস্তিনি রাজনৈতিক দল ফাতাহর লক্ষাধিক ফলোয়ারের পেজ বন্ধ করে করে দেয় ফেসবুক। কারণ হিসেবে বলা হয়,‘সাবেক নেতা ইয়াসির আরাফাতের রাইফেল হাতে একটি পুরাতন ছবি পোস্ট দেওয়া’। এছাড়া বন্ধ করা হয় জনপ্রিয় ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের কর্মী, সংবাদমাধ্যম ও সংস্থার পেজ।

মিডলইস্ট মনিটরে ফিলিস্তিন ও মধ্যপ্রাচ্য নিয়ে নিয়মিত লেখালেখি করা অনুসন্ধানী সাংবাদিক অ্যাসা উইনস্টেনল লিখেছেন,  অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ইসরায়েলি সামরিক বাহিনীর প্রভুত্বের একটি উল্লেখযোগ্য দিক হলো– ফিলিস্তিনিদের সামাজিক যোগাযোগ ও ইন্টারনেটের অন্যান্য মাধ্যমের ওপর কড়া নজরদারি।

ফিলিস্তিনিদের দমনে ফেসবুক ইসরায়েল সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে কিন্তু ইসরায়েলিরা ফিলিস্তিনিদের ব্যাপারে যা খুশি তাই পোস্ট করতে পারে। এমনকি ফেসবুকে ফিলিস্তিনিদের হত্যার আহ্বানও জানায় তারা। এরপরও তাদের কোনও প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয় না। গত বছর আল জাজিরার এক  প্রতিবেদনে বলা হয়েছিল, ‘হিব্রু ভাষায় পোস্ট করা উস্কানিমূলক লেখার প্রতি ফেসবুক এবং ইসরায়েলি প্রশাসনের খুব কম মনোযোগ আকৃষ্ট হয়েছে।’

এক গবেষণায় দেখা গেছে, ১ লাখ ২২ হাজার ফেসবুক ব্যবহারকারী সরাসরি খুন, হত্যা, পুড়িয়ে দেওয়া ইত্যাদি শব্দ ব্যবহার করে আক্রমণাত্মক পোস্ট লিখেছে। আরবদের প্রতি সবচেয়ে বেশি আক্রমণাত্মক মন্তব্য করা হয়েছে। এরপরও সেন্সর করার জন্যে ফেসবুকের চেষ্টা চোখে পড়েনি। এমনকি ফিলিস্তিনি কোনও নেতার সঙ্গেও দেখা করেনি তারা। ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু নিজেই সামাজিক মাধ্যমে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতা ও উত্তেজনা ছড়ানোর আহ্বান জানিয়ে নিয়মিত পোস্ট দেন।

ফিলিস্তিনিদের হত্যার আহ্বান জানালেও পদক্ষেপ নেয় না ফেসবুক

ইসরায়েলিরা বিদ্বেষ ছড়ানোর কাজে সামাজিক মাধ্যম ব্যবহার করলেও ফিলিস্তিনিদের ৯০ শতাংশ সংবাদ পড়ার জন্য এই মাধ্যমের উপর নির্ভরশীল। গ্রিনওয়াল্ড লিখেছেন, ফেসবুকের সেন্সরশিপ আরোপের ক্ষেত্রে মূল ব্যাপার হচ্ছে ক্ষমতা। যে সরকার ও কর্মকর্তাদের হাতে ক্ষমতা ও প্রভাব বেশি, ফেসবুক তাদের প্রতি অনুগত থাকবে ও তাদের সেন্সরশিপের চাহিদার কাছে নত হবে। আর যাদের ক্ষমতা নেই তাদের প্রতি কোনও দায়বদ্ধতা থাকবে না তাদের। এজন্যেই যুক্তরাষ্ট্র ও ইসরায়েল সরকারের ‘ঘোষিত শত্রুরা’ ফেসবুকের সেন্সরশিপ ঝুঁকিতে থাকে এবং মার্কিন এবং ইসরায়েলি কর্মকর্তারা (এবং তাদের নিষ্ঠুর ও অত্যাচারী মিত্ররা) নিরাপদ।

এই পরিস্থিতিতে অনলাইন জগতে সংকুচিত হতে থাকা ফিলিস্তিনিদের কণ্ঠস্বর পুনরুদ্ধারে এবার ঐক্যবদ্ধভাবে কাজ শুরু করেছেন ফিলিস্তিনের তিন সাংবাদিক। তারা এ জন্য এসএডিএ সোস্যাল নামের একটি নেটওয়ার্ক গড়ে তুলেছেন। তাদের লক্ষ্য, ফেসবুক ও ইউটিউবের মতো প্লাটফর্মে ‘ফিলিস্তিনিদের ক্ষেত্রে আইন লঙ্ঘনের’ ঘটনাগুলোকে নথিবদ্ধ করা। আর এর কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে বন্ধ করে দেওয়া পেজ আর অ্যাকাউন্টগুলো চালুর চেষ্টা করা।

এসএডিএ’র  মতো সামাজিক মাধ্যমে ফিলিস্তিনিদের সমস্যা চিহ্নিত করতে কাজ করা সংগঠনগুলো কয়েকদিন আগে ‘প্যালেস্টাইন ডিজিটাল অ্যাকটিভিজম  ফোরাম’ নামে রামাল্লায় এক সম্মেলনে মিলিত হয়। এতে ফিলিস্তিন ও আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠী, সরকার ও সামাজিক মাধ্যম কোম্পানির প্রতিনিধিরা অংশ নেন। ছিলেন ফেসবুকের প্রতিনিধিও।  সেখানে বেশ সমালোচনা ও প্রতিবাদের মুখে পড়েছিলেন ফেসবুক প্রতিনিধি।

 

/এএ/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
স্টয়নিস ঝড়ে পাত্তা পেলো না মোস্তাফিজরা
স্টয়নিস ঝড়ে পাত্তা পেলো না মোস্তাফিজরা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক