X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

শাটডাউনের পর যুক্তরাষ্ট্রে প্রথম কর্মদিবস, শঙ্কায় সরকারি চাকরিজীবীরা

বিদেশ ডেস্ক
২২ জানুয়ারি ২০১৮, ২৩:৪২আপডেট : ২২ জানুয়ারি ২০১৮, ২৩:৫৩

যুক্তরাষ্ট্রে শাটডাউন বা সরকারি কার্যক্রমে অচলাবস্থা শুরুর পর প্রথম কর্মদিবস শুরু হচ্ছে আজ। তবে সোমবার অচলাবস্থার প্রথম দিনই কাজে যোগ দিতে পারছেন না কয়েক লাখ সরকারি চাকরিজীবী। মার্কিন সিনেট অস্থায়ী বাজেট বিল পাস করতে না পারায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। শাটডাউন শেষ না হওয়া পর্যন্ত অনেক কর্মচারীকে বেতন দেওয়া হবে না। তবে পরিস্থিতি উত্তরণে সোমবার স্থানীয় সময় দুপুরে সিনেটে ভোটাভুটির কথা রয়েছে।

শাটডাউনের পর যুক্তরাষ্ট্রে প্রথম কর্মদিবস, শঙ্কায় সরকারি চাকরিজীবীরা এর আগে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত বাজেট বাড়ানো সংক্রান্ত একটি বিলে সিনেটররা একমত হতে না পারায় শনিবার স্থগিত হয়ে যায় যুক্তরাষ্ট্রের সরকারি কার্যক্রম। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বিশ্লেষণ থেকে দেখা গেছে, বাজেট নিয়ে সিনেটরদের ভাগ হয়ে যাওয়ার মূল কারণ অভিবাসন নীতিতে প্রস্তাবিত পরিবর্তন। যুক্তরাষ্ট্রে অবৈধ তরুণ অভিবাসীদের সামাজিক সুরক্ষায় সাবেক ওবামা প্রশাসন ঘোষিত ‘ড্রিমার কর্মসূচি’ পরিচালনায় বরাদ্দকৃত অর্থ নিয়ে দুই ভাগে ভাগ হয় সিনেট। ওই কর্মসূচির আওতায় যে সাত লাখ তরুণ-তরুণী সাময়িকভাবে যুক্তরাষ্ট্রে থাকার অনুমতি পেয়েছে, তাদের ব্যাপারে কোনও স্থায়ী সমাধানকে সমঝোতার শর্ত হিসেবে তুলে ধরে ডেমোক্র্যাটরা। অন্যদিকে রিপাবলিকান প্রতিনিধিরা পুরো বিষয়টিকে সাময়িক সমাধান হিসেবে দেখতে আগ্রহী। এ নিয়ে রিপাবলিকানদের সঙ্গে মতবিরোধ হওয়ায় শেষ পর্যন্ত বাজেটের সমঝোতা প্রস্তাব পাসের জন্য প্রয়োজনীয় ন্যূনতম ৬০ ভোটও মেলেনি। কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান সিনেটরদের ভোটের সংখ্যা ৫১টি।

স্থানীয় সময় সোমবার দুপুরে ওয়াশিংটনে শাটডাউন শেষ হবে কিনা তার ওপর ভোটাভুটি হবে। অভিবাসনের বিষয়টি রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে দর কষাকষির অন্যতম প্রধান বিষয় হয়ে উঠবে। তবে অভিবাসনের বিষয়টির সুরাহা না হওয়া পর্যন্ত অস্থায়ী বাজেট পাসের পক্ষে থাকবে না বলে জানিয়েছে ডেমোক্র্যাটরা।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানদের নেতা মিচ ম্যাককনেল আশা প্রকাশ করে বলেছেন, ডেমোক্র্যাটরা অচলাবস্থা উত্তরণে রাজি হলে পরে ড্রিমার প্রকল্পসহ অভিবাসন নীতি সংশোধনে ভোটাভুটির আয়োজন করা হবে।

শনিবার সকালে প্রতীয়মান হয়, ড্রিমার প্রকল্প নিয়ে ভোটাভুটির ব্যাপারে রিপাবলিকান নেতারা আরও জোরালো নিশ্চয়তা না দেওয়া পর্যন্ত ডেমোক্র্যাটরা রাজি হবে না।

ডেমোক্র্যাট সিনেটর ক্রিস কুনস বলেন, ‘আমি রিপাবলিকানদের কাছ থেকে পুনরায় নিশ্চয়তা চাইছি। আমরা আজ একত্রিত হবো। কিন্তু এখানে আস্থার প্রয়োজন রয়েছে।’

রিপাবলিকানরা আশা করছেন, ম্যাককনেলের আশ্বাসের পর অনেক ডেমোক্র্যাট সদস্যই দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে বিলটিকে সমর্থন করবে।

সোমবারের মধ্যেই সরকার ফের পুরোদমে কার্যকর হবে বলে বিশ্বাস করেন কি? এমন প্রশ্নের উত্তরে রিপাবলিকান সিনেটর লিন্ডসি গ্রাহাম বলেন, ‘আমি তেমনটাই আশা করছি। সরকার ফের পুরোদমে কার্যকর করা কোনও বিজয় নয়। এটা ক্ষতি বন্ধ করা। বিজয় হলো সমাধান খুঁজে বের করা।’

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে ‘নিউক্লিয়ার অপশন’ বেছে নেওয়ার ইঙ্গিত দিয়েছেন। মার্কিন কংগ্রেসের নিয়ম অনুসারে নির্দিষ্ট বিষয়ের বিতর্কের ইতি টানতে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা পয়েন্ট অব অর্ডারে এই প্রস্তাব তুললে তা মেনে নেওয়া হয়ে থাকে। মার্কিন কংগ্রেসে এখন পর্যন্ত দুই বার ২০১৩ ও ২০১৭ সালে এ ধরনের ভোটাভুটি হয়েছে। দুই বারই রিপাবলকিান ও ডেমোক্র্যাটদের মধ্যে সমঝোতা থাকায় তা কোনও চ্যালেঞ্জের মুখে পড়েনি।

মার্কিন অর্থবছর শুরু হয় ১ অক্টোবর। তার আগেই বাজেট অনুমোদন করিয়ে নেওয়ার বাধ্যবাধকতা থাকলেও প্রায়ই কংগ্রেস তা পাস করতে ব্যর্থ হয়। সে কারণে গত বছরের অর্থ বরাদ্দ চালু রাখতে ফেডারেল এজেন্সিগুলোকে অস্থায়ীভাবে তহবিল যোগান দিতে হচ্ছে। এবার সেই যোগান দেওয়ার বিষয়ে সম্মত হতে না পারায় শনিবার থেকে বন্ধ হয়ে গেছে মার্কিন সরকারের বিভিন্ন দফতর।

সরকারি নানা দফতর বন্ধ হয়ে যাওয়ায় আবাসন, পরিবেশ, শিক্ষা ও বাণিজ্য খাতের মতো নানা গুরুত্বপূর্ণ সরকারি প্রতিষ্ঠানে কর্মরতদের ছুটি কাটাতে হচ্ছে। রাজস্ব, স্বাস্থ্য, প্রতিরক্ষা আর পরিবহন বিভাগের অর্ধেক কর্মী কাজে যোগ দেবেন না। তবে জরুরি জীবন রক্ষা ও সম্পদ সুরক্ষা বিষয়ক বিভাগগুলো সচল থাকবে। সূত্র : বিবিসি, সিএনবিসি।

/আরএ/এমপি/
সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
সর্বশেষ খবর
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া