X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

পাকিস্তানকে সহায়তা বন্ধ করলে যুক্তরাষ্ট্রেরই ক্ষতি: আব্বাসি

বিদেশ ডেস্ক
২৩ জানুয়ারি ২০১৮, ১৫:২১আপডেট : ২৪ জানুয়ারি ২০১৮, ২০:১৩
image

পাকিস্তানকে নিরাপত্তা সহায়তা বন্ধের পদক্ষেপ যুক্তরাষ্ট্রের জন্যই নেতিবাচক হবে বলে মার্কিন প্রশাসনকে সতর্ক করেছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি। পাকিস্তানি পার্লামেন্টে নিজ কক্ষে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি দেন তিনি। আব্বাসের দাবি, সহায়তা বন্ধ হলে সন্ত্রাসবিরোধী লড়াইয়ে পাকিস্তানের সক্ষমতা কমবে, আর তাতে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী লড়াইয়ের উপরই প্রভাব পড়বে।

আব্বাসি

যুক্তরাষ্ট্র আর তাদের মিত্ররা ধারাবাহিক অভিযোগ করে আসছে, আফগান তালেবান ও তাদের মিত্র হাক্কানি নেটওয়ার্ককে পাকিস্তানে ‘নিভৃত আবাস’ গড়ে তোলার সুযোগ করে দিয়েছে ইসলামাবাদ। নতুন বছরের টুইটে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মিথ্যাচার ও সন্ত্রাসবাদে মদদের অভিযোগ তুলে পাকিস্তানে সহায়তা বন্ধের হুমকি দেওয়ার পর ৫ জানুয়ারি নিরাপত্তা সহযোগিতা স্থগিতের ঘোষণা দেয় ওয়াশিংটন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে শাহিদ খাকান আব্বাসি সহায়তা বন্ধ করে পাকিস্তানকে দুর্বল না করার জন্য যুক্তরাষ্ট্রকে সতর্ক করেন।

রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে পাকিস্তানের সন্ত্রাসবিরোধী লড়াইকে ‘বিশ্বের সবচেয়ে বড় সন্ত্রাসবিরোধী যুদ্ধ’ বলে উল্লেখ করেন আব্বাসি। তিনি ওয়াশিংটনকে সতর্ক করে বলেন, পাকিস্তানের উপর কোনও ধরনের অবরোধ আরোপ করা হলে তা দেশটির নিজস্ব সন্ত্রাসবিরোধী লড়াইয়ের প্রত্যাশিত সফলতায় প্রভাব ফেলবে। তবে পাকিস্তান সরকার ওয়াশিংটন ঘোষিত জঙ্গি হাফিজ সাইদের পরিচালনাধীন দাতব্য সংস্থাগুলো বাজেয়াপ্ত করার পরিকল্পনায় অনড় রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

রয়টার্স জানিয়েছে, চলতি মাসেই ইসলামাবাদ সফর করবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি দল। লস্কর ই তৈয়বা, আফগান তালেবান, হাক্কানি নেটওয়ার্কসহ জাতিসংঘ ঘোষিত অন্যান্য জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে পাকিস্তানের কতটুকু অগ্রগতি হয়েছে তা পর্যালোচনা করবেন তারা।

উল্লেখ্য, হাক্কানি নেটওয়ার্ক, তালেবান ও লস্কর-ই-তৈয়বার মতো জঙ্গি গোষ্ঠীগুলোকে পাকিস্তান তহবিল যুগিয়ে যাচ্ছে বলে ক্রমাগত অভিযোগ করে যাওয়ার পরও দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ছিন্ন হয়নি। এবার ট্রাম্পের ঘোষণার পরও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস সম্পর্ক টিকিয়ে রাখার কথা জানিয়েছেন। বলেছেন, সহায়তা স্থগিত সাময়িক। আর এটি আপাতত স্থগিত করা হলেও পাকিস্তানের সঙ্গে সম্পর্ক রেখে চলবে যুক্তরাষ্ট্র। দুই দেশ গোপনে সম্পর্কোন্নয়নের জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে বলেও বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে আভাস দেওয়া হয়েছে।

মিথ্যাচার ও সন্ত্রাসবাদে মদদের অভিযোগ তুলে বছরের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে টুইটটি করেছিলেন তাকে ‘অগ্রহণযোগ্য’ বলে উল্লেখ করেছেন আব্বাসি। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ব্যর্থতার জন্য পাকিস্তানকে বলির পাঁঠা করা উচিত হবে না বলে মন্তব্য করেন তিনি। আব্বাসি বলেন, ‘এটি আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। পাকিস্তানের মতো করে কাউকেই এতোটা ভুগতে হয়নি।’ জঙ্গিবাদের কারণে পাকিস্তানের লাখ লাখ মানুষ নিহত হয়েছে এবং দেশের ১২ হাজার কোটি ডলার মূল্যের অর্থনৈতিক ক্ষতি হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

আব্বাসি মনে করেন, জঙ্গিবাদবিরোধী লড়াইয়ে পাকিস্তানের ভূমিকাকে যুক্তরাষ্ট্রের সম্মান দেখানো উচিত। আফগানিস্তানে নিয়োজিত থাকা মার্কিন সেনাদের জন্য রসদ সরবরাহের সময় পাকিস্তানের আকাশসীমা দিয়ে ফ্লাইট পরিচালনায় যুক্তরাষ্ট্রের জন্য মাশুল নির্ধারণের সম্ভাবনার কথাও জোরালোভাবে উল্লেখ করেন আব্বাসি। তিনি বলেন, ‘কেউ যদি ব্যয় ও সহায়তার পরিমাণের হিসাব শুরু করে তাহলে আমি মনে করি তা আলোচনার টেবিলেও নিয়ে আসা প্রয়োজন। এ নিয়ে আলোচনা হোক।’

মার্কিন সেনাবাহিনীকে ইসলামাবাদ গোয়েন্দা সহযোগিতা বন্ধ করে দিয়েছে বলে প্রকাশিত খবরগুলোও নাকচ করে দিয়েছেন আব্বাসি।

 

 

 

/এফইউ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
সর্বশেষ খবর
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
‘খেলাধুলার মাধ্যমে বেড়ে ওঠা ব্যক্তিরা দ্রুত নেতৃত্ব দিতে সক্ষম’
ডুবন্ত শিশুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো আরেক শিশুরও
ডুবন্ত শিশুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেলো আরেক শিশুরও
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ