X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
রোহিঙ্গা পরিস্থিতি

নিরাপত্তা পরিষদে মিয়ানমারের প্রতি জোরালো সমর্থন চীন-রাশিয়ার

বিদেশ ডেস্ক
১৪ ফেব্রুয়ারি ২০১৮, ২১:০২আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ২১:২৮

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বুধবার (১৪ ফেব্রুয়ারি) রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত বৈঠকে মিয়ানমারের প্রতি জোরালো সমর্থন দিয়েছে চীন ও রাশিয়া। জাতিগত নিধনযজ্ঞের ঘটনায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের তীব্র সমালোচনার মধ্যেই এমন অবস্থান নেয় দেশ দুইটি।

নিরাপত্তা পরিষদে মিয়ানমারের প্রতি জোরালো সমর্থন চীন-রাশিয়ার বৈঠকে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের সেনাবাহিনীর জাতিগত নিধনযজ্ঞের ঘটনা অস্বীকার করাকে অযৌক্তিক হিসেবে আখ্যায়িত করে যুক্তরাষ্ট্র। এমন বর্বরোচিত হত্যাযজ্ঞের ঘটনায় মিয়ানমারের সেনাবাহিনীকে দায়ী করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানান সংস্থাটিতে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি। বার্মিজ কর্তৃপক্ষ যেন রাখাইনে সংঘটিত ভয়াবহ ঘটনা স্বীকার করে তার জন্য দেশটিকে চাপ দেওয়ার কথাও বলেন মার্কিন দূত।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার দূত আলেক্সান্ডার এ. পলিয়ানস্কি বলেন, এ বিষয়টি জটিল। এ নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সামঞ্জস্যপূর্ণ দৃষ্টিভঙ্গি প্রয়োজন। মিডিয়ার পরস্পরবিরোধী প্রতিবেদন ও কোনও মোড়ক ব্যবহারের প্রচেষ্টা বরং সমাধানকে আরও দূরে ঠেলে দিয়েছে। রাখাইন রাজ্যের অবস্থা জটিল হতে চলেছে। তবে সামগ্রিকভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে। আর্থসামাজিক অবস্থার উন্নতি সাধনে মিয়ানমার কর্তৃপক্ষের কর্মকাণ্ডের ফলেই এটা সম্ভব হয়েছে। এটা গুরুত্বপূর্ণ যে, দেশটির কেন্দ্রীয় ও স্থানীয় কর্তৃপক্ষ আবাসন তৈরি, সড়ক ও পরিবহন অবকাঠামো তৈরির মতো বিষয়গুলোতে মনোযোগী হয়েছে। এটা ইতিবাচক যে, রাখাইনে সাংবাদিকসহ বিদেশি পর্যবেক্ষকদের প্রবেশের সুযোগ বাড়ছে।

চীনা প্রতিনিধি এমএ ঝাওঝু বলেন, তার প্রতিনিধি দলের সফরে রাখাইনের বাস্তুচ্যুত মানুষদের জরুরি ত্রাণ দেওয়া হয়েছে। এই সংকট নিরসনে আলোচনায় বসতে মিয়ানমার ও বাংলাদেশকে উৎসাহিত করা হচ্ছে।

সংকট সমাধানে প্রথম ধাপে বৈরিতা দূর করে স্থিতিশীলতা ফিরিয়ে আনার ওপর গুরুত্বরোপ করেন চীনা প্রতিনিধি। দ্বিতীয় ধাপে সংলাপের মাধ্যমে কার্যকর সমাধান খুঁজে বের করার কথা বলেন এমএ ঝাওঝু।

তিনি বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি জটিল এবং রাতারাতি এর সমাধান আসবে না। তবে পরিস্থিতির দৃশ্যমান উন্নতি হয়েছে। মানবিক ত্রাণ সহায়তা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি বলেন, বার্মা (মিয়ানমার) সরকারের প্রভাবশালী বাহিনী রাখাইন রাজ্যে জাতিগত নিধনযজ্ঞের কথা অস্বীকার করে আসছে। তাদের এই অযৌক্তিক অস্বীকৃতির বিপরীতে মানুষ যাতে সঠিক তথ্য জানতে না পারে সেজন্য রাখাইনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদসহ কোনও ব্যক্তি বা সংগঠনকে প্রবেশের অনুমতি দিচ্ছে না দেশটি।

মার্কিন দূত মিয়ানমারে গ্রেফতার হওয়া ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে মুক্তি দেওয়ারও আহ্বান জানিয়েছেন। রোহিঙ্গাদের বিরুদ্ধে হত্যাযজ্ঞের খবর সংগ্রহের কারণেই মিয়ানমার কর্তৃপক্ষ এই দুই সাংবাদিককে গ্রেফতার করেছে।

নিকি হ্যালি বলেন, ‘বিশ্ববাসী মিয়ানমারের উদ্যোগ দেখার জন্য তাকিয়ে থেকে অপেক্ষা করছে। দেশটি সংবাদমাধ্যমগুলোর প্রতি বিষোদগার করছে কিন্তু সংবাদকর্মীরা তথ্যের অপরিহার্য উৎস।’

বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মার্কিন দূত বলেন, ‘বাংলাদেশ মিয়ানমারের শরণার্থীদের কত বড় বোঝা বহন করছে তা আমরা অনুধাবন করতে পারছি।’

জাতিসংঘে নিযুক্ত ফরাসি দূত ফ্রাসোঁয়া দেলাত্রি নিরাপত্তা পরিষদকে বলেন, রয়টার্স রোহিঙ্গাদের হত্যাযজ্ঞের যে বিবরণ প্রকাশ করেছে তা মানবতাবিরোধী অপরাধ হতে পারে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও ফ্রান্স রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়ন ও হত্যাযজ্ঞের বিরুদ্ধে অবস্থান নিলেও নিরাপত্তা পরিষদের পক্ষে কোনও কঠোর পদক্ষেপ নেওয়া সম্ভব নয়। ভেটো ক্ষমতা সম্পন্ন চীন ও রাশিয়া মিয়ানমারবিরোধী যে কোনও পদক্ষেপে বিরোধিতা করবে। মঙ্গলবার উভয় দেশের পক্ষ থেকে দাবি করা হয়েছে, রাখাইনের পরিস্থিতি স্থিতিশীল এবং নিয়ন্ত্রণে রয়েছে।

বৈঠকে ইউএনএইচসিআরের হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি বাংলাদেশের বর্ষাকালের বিষয়টি তুলে ধরে সবাইকে সতর্ক করে দেন। মার্চ মাসে বাংলাদেশে বৃষ্টি শুরু হবে। কিন্তু বাংলাদেশের বন্যা ও ভূমিধসপ্রবণ এলাকায় অবস্থান করছে প্রায় এক লাখ ৭ হাজার রোহিঙ্গা শরণার্থী। বৃষ্টি হলে যেকোনও সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তিনি বলেন, ‘নতুন করে কোনও জরুরি সংকট থেকে বাঁচার জন্য আমাদের সময়ের সঙ্গে পাল্লা দিতে হচ্ছে।’ সূত্র: জাতিসংঘের ওয়েবসাইট।

/এমপি/
সম্পর্কিত
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া