X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

দক্ষিণ আফ্রিকায় প্রেসিডেন্ট জুমার ঘনিষ্ঠ গুপ্তা পরিবারে অভিযান, গ্রেফতার ১

বিদেশ ডেস্ক
১৪ ফেব্রুয়ারি ২০১৮, ২২:২৭আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০১৮, ২২:৩৮

দক্ষিণ আফ্রিকার প্রসিডেন্ট জ্যাকব জুমার পদত্যাগের দাবিতে রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত অনেক দিনে ধরে। নিজের দলও তার পদত্যাগ চায়। কারণ তার বিরুদ্ধে রয়েছে দুর্নীতির ব্যাপক অভিযোগ। এ পরিস্থিতির মধ্যেই জুমার ব্যবসায়ী বন্ধু হিসেবে পরিচিত গুপ্তা পরিবারের বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশের বিশেষ শাখা। গ্রেফতার করা হয়েছে ওই পরিবারের এক সদস্যকে।

দক্ষিণ আফ্রিকায় প্রেসিডেন্ট জুমার ঘনিষ্ঠ গুপ্তা পরিবারে অভিযান, গ্রেফতার ১ দক্ষিণ আফ্রিকায় জ্যাকব জুমার সরকারের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গুপ্তা পরিবারের তিন ভাইয়ের। তিনজনই ব্যবসায়ী। কিন্তু তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা নিজেদের ব্যবসায়িক স্বার্থের জন্য রাষ্ট্রকে জিম্মি করে রেখেছেন। তাদের ক্ষমতার উৎস জ্যাকব জুমার সঙ্গে ঘনিষ্ঠতা।

বুধবার পুলিশের দুর্নীতি বিরোধী বিশেষ শাখা গুপ্তা পরিবারের বাসভবনে অভিযান চালিয়ে তাদের এক ভাইকে গ্রেফতার করেছে। পুলিশ আশা প্রকাশ করেছে, বাকি দুই ভাই স্বেচ্ছায় আত্মসমর্পণ করবেন। পুলিশের এই অভিযানে স্থানীয় জনগণকে সন্তোষ প্রকাশ করেছেন।

গুপ্তা পরিবার ও জ্যাকব জুমার বিরুদ্ধে অভিযোগ অনেক। সমালোচকারা তাদের বিরুদ্ধে ‘রাষ্ট্রকে জিম্মি’ করার অভিযোগ করেছেন। সাবেক অর্থ প্রতিমন্ত্রী ২০১৬ সালে জানিয়েছিলেন, গুপ্তাদের পক্ষ থেকে তাকে অর্থমন্ত্রী করে দেওয়ার প্রস্তাব করা হয়েছিল। বদলে তাকে গুপ্তাদের সুবিধা পাইয়ে দেওয়ার শর্ত ছিল।

দক্ষিণ আফ্রিকার সরকারের ভেতর থেকেই এমন রিপোর্ট প্রকাশ করা হয়েছিল যে, গুপ্তা পরিবার ও প্রেসিডেন্ট জুমা সরকারি কাজ পাওয়ার জন্য জোট বেধে কাজ করছেন।

জ্যাকব জুমার একজন স্ত্রী বোঙ্গি জেমা গুপ্তাদের একটি খনির পরিচালক ছিলেন। জুমার মেয়ে সাহারা কম্পিউটারের পরিচালক ছিলেন। জুমার ছেলে ছিলেন গুপ্তাদের একাধিক প্রতিষ্ঠানের পরিচালক। গত বছর গণবিক্ষোভের মুখে তিনি পদ ছাড়তে বাধ্য হন। জুমা ও গুপ্তাদের এই সম্পর্কের কারণে তাদের এখন ‘জুপ্তা’ নামে ডাকা হচ্ছে।

এস্টিনা দুধের খামার সংক্রান্ত একটি নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে পুলিশ গুপ্তা পরিবারের বিরুদ্ধে অভিযান চালায়। দক্ষিণ আফ্রিকার ফ্রি স্টেটে খামারটি প্রতিষ্ঠা করা হয়েছিল কালো কৃষকদের সহায়তার জন্য। কিন্তু অভিযোগ উঠেছে, ওই খামার থেকে গুপ্তা পরিবার মিলিয়ন ডলার পকেটে পুরেছে।

ফাঁস হয়ে যাওয়া ১ লাখ ইমেইলে থাকা তথ্য থেকে জানা গেছে, খামারের টাকা দিয়ে বিলাসবহুল হলিডে রিসোর্টে গুপ্তা পরিবারের একটি বিয়ের অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল ধুমধাম করে।

ভাগ্নির বিয়েতে আমন্ত্রিত অতিথিদের বহনকারী ব্যক্তিগত একটি বিমান প্রিটোরিয়ার কাছে সংরক্ষিত বিমান ঘাঁটিতে অবতরণ করলে সমালোচনার মুখে পড়েন গুপ্তা পরিবারের সদস্যরা। বিমান ঘাঁটিটি রাষ্ট্রপ্রধান ও কূটনৈতিকদের ব্যবহারের জন্য সংরক্ষিত।

গুপ্তারা নিজেদের জন্য কূটনৈতিক পাসপোর্টও চেয়েছিল, যেহেতু জুমার সঙ্গে তাদের প্রায়ই বিদেশে যেতে হয়। ওই আবেদন অবশ্য প্রত্যাখ্যাত হয়েছিল।

ইন্ডিয়া টাইমস জানিয়েছে, গুপ্তাদের আদি নিবাস ভারতের উত্তর প্রদেশের শাহরানপুরে। গুপ্তারা তিন ভাই; অজয়, অতুল ও রাজেশ। তাদে বাবা সাজিমাটির ব্যবসা করতেন। গুপ্তা ভাইদের দিল্লিতে এসকেজি মার্কেটিং নামের ব্যবসা ছিল। প্রতিষ্ঠানটি মাদাগাস্কার ও জাঞ্জিবার থেকে মসলা আমদানি করতো। সেখান থেকে ১৯৯০ সালের পর তারা দক্ষিণ আফ্রিকায় থিতু হন।

দক্ষিণ আফ্রিকায় তাদের প্রথম ব্যবসা ছিল সাহারা কম্পিউটার। প্রথম সেই ব্যবসা শুরু করেন অতুল গুপ্তা। তারপর একে একে দক্ষিণ আফ্রিকায় তাদের কম্পিউটার, খনি, বিমান, জ্বালানি, সংবাদমাধ্যমসহ বিভিন্ন ব্যবসা গড়ে উঠে।

গত বছর দক্ষিণ আফ্রিকার চারটি বড় ব্যাংক আন্তর্জাতিক আইনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ হওয়ায় গুপ্তাদের হিসাব বন্ধ করে দেয়। পরে দক্ষিণ আফ্রিকার  অর্থমন্ত্রী আর্থিক তদন্তে পাওয়া সন্দেহজনক লেনদেনের ৭২টি প্রতিবেদনসহ আদালতে আর্জি জমা দেন। প্রতিবেদনগুলোতে ৫২০ মিলিয়ন ডলারের ঘাপলার প্রমাণ রয়েছে। সাম্প্রতিককালে ব্যাংক অব বারোদা গুপ্তাদের মালিকানাধীন প্রতিষ্ঠান লেনদেন করে এমন হিসাব বন্ধ করে দিয়েছে।

গুপ্তাদের পরিবারের পক্ষ থেকে সব অভিযোগ অস্বীকার করা হয়েছে। তাদের দাবি, সরকারের সঙ্গে তাদের যে ব্যবসা হয়েছে, তা তাদের পুরো ব্যবসার ৮ দশমিক ৯ শতাংশ মাত্র। তারা বন্ধ করে দেওয়া হিসাবে আটকে থাকা অর্থ উদ্ধারে ব্যাংকের বিরুদ্ধে আইনি ব্যবস্থার সিদ্ধান্ত নিয়েছেন।

এরইমধে খবর বেরিয়েছে, গণবিক্ষোভের মুখে গুপ্তা পরিবার দক্ষিণ আফ্রিকায় থাকা তাদের ব্যবসাগুলোর মালিকানা বিক্রি করে দেওয়ার কথা ভাবছে। সূত্র: বিবিসি, দ্য টাইমস অব ইন্ডিয়া।

/এএমএ/এমপি/
সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
আটলান্টিক মহাসাগরে পাওয়া ৯ মরদেহের পরিচয় নিয়ে যা বললো ব্রাজিল
ভূমধ্যসাগরে নৌকা ডুবে নিহত ৯, উদ্ধার ২২
সর্বশেষ খবর
ঢামেকে কারাবন্দি হাজতির মৃত্যু
ঢামেকে কারাবন্দি হাজতির মৃত্যু
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
রানা প্লাজায় নিহতদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ
রানা প্লাজায় নিহতদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় মৃত্যু বেড়ে ৫
ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় মৃত্যু বেড়ে ৫
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…