ইসরায়েলের সামরিক আদালতে বিচার শুরু সেই ফিলিস্তিনি কিশোরীর

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৫৩, ফেব্রুয়ারি ১৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০০:০১, ফেব্রুয়ারি ১৫, ২০১৮

ইসরায়েলের একটি সামরিক আদালতে বিচার শুরু হয়েছে দখলদার ইসরায়েলি সেনাকে থাপ্পড় মেরে ফিলিস্তিনিদের প্রতিরোধের প্রতীক হয়ে ওঠা কিশোরী আহেদ তামিমি’র। ১৩ ফেব্রুয়ারি মঙ্গলবার সকালে তাকে রুদ্ধদ্বার সামরিক আদালতে হাজির করা হয়। এ সময় সেখানে কোনও সাংবাদিককে প্রবেশ করতে দেওয়া হয়নি।

আহেদ তামিমিইসরায়েলি সংবাদমাধ্যমগুলো বলছে, বিচার শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে বন্দি রাখার নির্দেশ দিয়েছে সামরিক আদালত।

এদিকে ১৭ বছরের আহেদ তামিমি’র মুক্তির দাবি জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সামরিক আদালতে রুদ্ধদ্বার বিচারের পরিবর্তে বিচার প্রক্রিয়া প্রকাশ্যে অনুষ্ঠানেরও দাবি জানিয়েছে সংস্থাটি।

এর আগে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনার এই ঘটনায় ইসরায়েলের পদক্ষেপের সমালোচনা করেন। ইউরোপীয় ইউনিয়নও ইসরায়েলের কারাগারে তামিমিসহ নাবালকদের বন্দি রাখায় উদ্বেগ জানিয়েছে।

ইসরায়েলি কর্তৃপক্ষ তামিমির বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা, সহিংসতায় উসকানি দেওয়াসহ ১২টি অভিযোগ এনেছে। সামরিক আদালতে দোষী সাব্যস্ত হলে তার দীর্ঘমেয়াদি কারাদণ্ড হতে পারে।

ইসরায়েলের কারাগারে এ কিশোরীর মুক্তির দাবি ছড়িয়ে পড়ছে দুনিয়াজুড়ে। তাকে ভাবা হচ্ছে ফিলিস্তিনি জনগণের মুক্তি আন্দোলন ও তৃতীয় ইন্তিফাদার প্রতীকী চরিত্র হিসেবে। সূত্র: ইন্ডিপেনডেন্ট, জেরুজালেম পোস্ট।

/এমপি/

লাইভ

টপ