X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সিরিয়া ইস্যুতে নিরাপত্তা পরিষদে রাশিয়ার সমালোচনায় যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক
১৫ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:৪৭আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১০:০২

সিরিয়া ইস্যুতে বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে রাশিয়ার কঠোর সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। বৈঠকে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি নিকি হ্যালি বলেন, সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠায় দেশটির সরকারের ওপর রাশিয়ার প্রভাব ব্যবহারের সময় এসেছে। রাজনৈতিক প্রক্রিয়ায় সাহায্যের জন্য যুদ্ধবিরতি অঞ্চল প্রতিষ্ঠায় রাশিয়ার দিক থেকে গ্যারান্টির দরকার ছিল। কিন্তু দৃশ্যত তারা আবারও আসাদ বাহিনীর যাবতীয় রাসায়নিক অস্ত্রের গ্যারান্টি হয়ে উঠেছে। আসাদ সরকার নিজ দেশের নাগরিকদের ওপর বোমা বর্ষণ অব্যাহত রেখেছে।

নিকি হ্যালি নিকি হ্যালি বলেন, সিরিয়ার আসাদ সরকার আদতে ইরান ও হিজবুল্লাহ’র একটি ফ্রন্ট। তারা মধ্যপ্রাচ্যে দায়িত্বজ্ঞানহীন ও মারাত্মক এজেন্ডা নিয়ে অগ্রসর হচ্ছে। এই সংঘাতের প্রতিটি ফ্রন্টে আমরা লেবানন, ইরাক ও আফগানিস্তানের যোদ্ধাদের দেখতে পাই। এই বিদেশি যোদ্ধাদের সেখানে একত্রিত করেছে তেহরান।

সিরিয়ায় আসাদ বাহিনীর নৃশংসতার সঙ্গে লেবাননের শিয়াপন্থী গ্রুপ হিজবুল্লাহ’র সরাসরি যোগসূত্র আছে বলেও মন্তব্য করেন নিকি হ্যালি।

নিকি হ্যালির সমালোচনার জবাবে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, সহিংসতা প্রতিরোধে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের উচিত সিরিয়ার সরকারবিরোধীদের ওপর তাদের প্রভাবকে কাজে লাগানো।

ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, সিরিয়ার রাজনৈতিক প্রক্রিয়া অবশ্যই আন্তর্জাতিক চাপ থেকে মুক্ত থাকতে হবে।

এদিকে এর আগে সিরিয়ায় আসাদ বাহিনীর রাসায়নিক অস্ত্র ব্যবহারের প্রমাণ পাওয়া গেলে দেশটিতে সামরিক অভিযান চালানোর হুঁশিয়ারি দিয়েছে ফ্রান্স। মঙ্গলবার ফরাসি প্রেসিডেন্টের দফতর ইলিসি প্যালেসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তিনি বলেন, বেসামরিক নাগরিকদের ওপর আসাদ সরকারের রাসায়নিক হামলার প্রমাণ মিললে দেশটিতে সামরিক অভিযান চালাতে ফরাসি বাহিনীকে নির্দেশ দেওয়া হবে।

বেসামরিক নাগরিকদের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহারকে রেড লাইন হিসেবে আখ্যায়িত করেন ফরাসি প্রেসিডেন্ট।

ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ফ্রান্সের নিরাপত্তা বাহিনীগুলো এখনও পর্যন্ত সিরিয়ায় বেসামরিক নাগরিকদের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহারের কোনও প্রমাণ পায়নি। তবে তারা বিষয়টির দিকে তীক্ষ্ম নজর রাখছে।

রাশিয়ার পেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপেও আসাদকে নিবৃত্ত করতে মস্কোর প্রতি আহ্বান জানান ফরাসি প্রেসিডেন্ট। আসাদ বাহিনীর বিমান হামলায় বিদ্রোহী অধ্যুষিত দুইটি এলাকায় প্রাণহানি ও মানবিক বিপর্যয়ের ঘটনায় আসাদকে থামাতে পুতিনের প্রতি অনুরোধ করেন ম্যাক্রোঁ।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রাশিয়া ও ইরানের সহযোগিতায় বিদ্রোহী অধ্যুষিত অবরুদ্ধ এলাকাগুলোতে হামলা চালাচ্ছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনী। বিদ্রোহীদের শেষ দুইটি বড় ঘাঁটি পূর্ব ঘৌটা ও ইদলিবে এসব হামলা চালানো হচ্ছে। পূর্ব ঘৌটা সিরিয়ার রাজধানী দামেস্কের কাছেই অবস্থিত। ইদলিবের অবস্থান তুর্কি সীমান্তবর্তী এলাকায়।

উল্লেখ্য, ২০১১ সালের মার্চে সিরিয়ার আসাদবিরোধী আন্দোলন গৃহযুদ্ধে রূপ নেয়। এতে এ পর্যন্ত নারী ও শিশুসহ প্রায় পাঁচ লাখ মানুষ নিহত হয়েছেন। সূত্র: বিবিসি, রয়টার্স, আনাদোলু এজেন্সি।

/এমপি/
সম্পর্কিত
জেলেনস্কিকে হত্যার পরিকল্পনায় জড়িত অভিযোগে পোলিশ নাগরিক গ্রেফতার
রাশিয়ায় বোমারু বিমান বিধ্বস্ত
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
সর্বশেষ খবর
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ