X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ট্রাম্পকে মানুষের প্রতি সহানুভূতিশীল হওয়ার আহ্বান বিল ও মেলিন্ডা গেটসের

বিদেশ ডেস্ক
১৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:১৫আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৪০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মানুষের প্রতি সহানুভূতিশীল হওয়ার আহ্বান জানিয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস। মঙ্গলবার বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের বার্ষিক খোলা চিঠিতে তারা এ আহ্বান জানান। চিঠিটি প্রকাশ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানেও বিষয়টি নিয়ে কথা বলেন এ দম্পতি।

বিল গেটস এবং মেলিন্ডা গেটস অনুষ্ঠানে ফাউন্ডেশনের বিগত দিনের কার্যক্রম ও ভবিষ্যত পরিকল্পনা নিয়ে কথা বলেন বিল গেটস। মেলিন্ডা গেটস বলেন, ট্রাম্পের উচিত নারীদের আরও বেশি সম্মান দিয়ে কথা বলা।

যৌথভাবে লেখা বার্ষিক চিঠিতে সমাজসেবামূলক কাজে ট্রাম্পের নীতির প্রভাব নিয়ে কথা বলেন দাতব্য কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত এ দম্পতি।

চিঠিতে ট্রাম্পকে বৈদেশিক সাহায্য না কমানোর পরামর্শ দেওয়া হয়েছে। বলা হয়েছে, ট্রাম্পের উচিত নারীদের আরও বেশি শ্রদ্ধার চোখে দেখা।

গরিব দেশগুলোতে দারিদ্র্য বিমোচনের জন্য যে অনুদান দেওয়া হয় তাকে বৈশ্বিক নিরাপত্তার জন্য করা বিনিয়োগ হিসেবে উল্লেখ করেন বিল গেটস। চিঠিতে বলা হয়, ট্রাম্পের উচিত হবে না; এসব অনুদান বন্ধ করে দেওয়া। প্রতি বছর, আগের বছরের কার্যক্রম ও ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে গেটস ফাউন্ডেশন খোলা চিঠি লেখে। এ নিয়ে দশমবারের মত চিঠি লিখলো ফাউন্ডেশনটি।

চিঠি নিয়ে আয়োজিত অনুষ্ঠানে বিল গেটস বলেন, ট্রাম্পের প্রস্তাবিত খসড়া বাজেটে যেভাবে বৈদেশিক অনুদান বন্ধ করে দেওয়া হয়েছে তাতে বিশ্বজুড়ে অতি দরিদ্র দেশগুলোতে লাখো মানুষের মৃত্যু ঠেকিয়ে দেওয়ার সুযোগ আর থাকবে না। যুক্তরাষ্ট্র যদি দান করা বন্ধ করে দেয়, এমনকি যদি শুধু ১০ শতাংশ অনুদানও হ্রাস করে, তাহলেও বিশ্বজুড়ে প্রায় অর্ধকোটি মানুষের মৃত্যু হবে আগামী এক দশকে।

উল্লেখ্য, গতবছর ট্রাম্প প্রশাসন বৈদেশিক সাহায্যের বরাদ্দ কয়েক বিলিয়ন ডলার কমিয়ে দেওয়ার প্রস্তাব করেছিল।  যদিও বৈদেশিক সাহায্যের জন্য থাকা বরাদ্দ যুক্তরাষ্ট্রের মূল বাজেটের এক শতাংশেরও কম। কংগ্রেস গত বছর ট্রাম্প প্রশাসনের ওই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল। বিল গেটস আশা করেন, এবারও কংগ্রেস ট্রাম্পের ওই প্রস্তাব নাকচ করে দেবে।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বলেন, ‘আফ্রিকাকে স্থিতিশীল রাখতে, সংক্রামক ব্যাধিগুলোরমহামারি ছড়িয়ে পড়া ঠেকাতে এবং আমাদের সেনাবাহিনীর ভিন্ন দেশে গিয়ে যুদ্ধ করা ও মৃত্যুবরণ করা বন্ধ করতে বৈদেশিক সাহায্য একটি বিনিয়োগ। এমনকি আমেরিকা ফার্স্ট মানসিকতার লোকের জন্যও এ বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া অনেক বিচক্ষণ সিদ্ধান্ত হবে।’

নারীদের আক্রমণ করে করা ট্রাম্পের টুইটের সমালোচনা করেনমেলিন্ডা গেটস। বার্তা সংস্থা এপি’কে তিনি বলেন, ‘এমন মন্তব্য মানুষের প্রত্যাশার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।’

মেলিন্ডা গেটস আরও বলেন, তার ভালো লাগতো যদি ট্রাম্প কথা বলা ও টুইট করার সময় মানুষকে, বিশেষ করে নারীদের আরও বেশি সম্মান দিয়ে কথা বলতেন। ট্রাম্প প্রশাসন জন্মনিরোধকের জন্য থাকা বরাদ্দ বাতিল করে দেওয়ায় অসন্তোষ প্রকাশ করেন মেলিন্ডা।

তিনি বলেন, ‘নারীদের যদি জন্ম নিরোধকের জন্য অর্থসহায়তা না দেওয়া হয় তাহলে তা তাদের চরম দারিদ্র্যের মধ্যে ফেলে দেবে।’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক এনজিওগুলোকে জন্মনিরোধকের জন্য এত দিন ধরে যে অর্থ সাহায্য দিয়ে আসছিল, ট্রাম্প প্রশাসন তা বাতিল করে দিয়েছে।

বিল গেটস ও তার স্ত্রীর পরিচালিত ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ গেটস ফাউন্ডেশন নামেও পরিচিত। সংস্থাটি বেসরকারি খাতে থাকা যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় দাতা সংস্থা। তারা ৪০ বিলিয়ন ডলারেরও বেশি অর্থ নিয়ে যাত্রা শুরু করেছিল। প্রতিষ্ঠানটি বিশ্বজুড়ে স্বাস্থ্যসেবা ও চরম দারিদ্র মোকাবিলায় কার্যক্রম পরিচালনা করে। যুক্তরাষ্ট্রে তারা শিক্ষা ও প্রযুক্তিতে সহজে প্রবেশাধিকার নিশ্চিতে কাজ চালিয়ে যাচ্ছে। বাংলাদেশে মোবাইল ব্যাংকিং সেবা বিকাশে গেটস ফাউন্ডেশনের মালিকানা আছে।

বাংলাদেশে আর্সেনিকমুক্ত পানির জন্য গ্রহণ করা প্রকল্পে অর্থায়ন করছেগেটস ফাউন্ডেশন। মস্তিষ্কের প্রতিচ্ছবি বিশ্লেষণ করে বুদ্ধি নির্ণয়ের যে গবেষণা করছে বাংলাদেশ তাতেও অর্থায়ন করেছে সংস্থাটি। সূত্র: দ্য গার্ডিয়ান।

/এএমএ/এমপি/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
সর্বশেষ খবর
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!