X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ফ্লোরিডা হামলার পর নিজ রাইফেল ভাঙলেন 'অস্ত্রভক্ত'

বিদেশ ডেস্ক
২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:৩৩আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৮, ২০:০৫
image

যুক্তরাষ্ট্রের নাগরিক স্কট পাপ্পালারডো। একসময় নিজেকে বন্দুকের বৈধ মালিক বলে পরিচয় দিতে পছন্দ করতেন। নাগরিকদের ব্যক্তিগতভাবে আগ্নেয়াস্ত্র রাখার বৈধতা দিয়ে মার্কিন সংবিধানে দ্বিতীয় যে সংশোধনী আনা হয়েছে তারও দৃঢ় সমর্থক ছিলেন তিনি। কেবল তাই নয়, আগ্নেয়াস্ত্র রাখার অধিকারের পক্ষের স্লোগানসম্বলিত একটি ট্যাটুও ছিল এ মার্কিনির। তবে সম্প্রতি পাল্টে গেছে পরিস্থিতি। ফ্লোরিডার স্কুলে বন্দুক হামলায় ১৭ জন নিহত হওয়ার পর আগ্নেয়াস্ত্র রাখার অধিকার নিয়ে দৃষ্টিভঙ্গি পাল্টে ফেলেছেন তিনি। ধ্বংস করেছেন নিজের রাইফেলটি। তার মতে, মানুষের জীবনের চেয়ে আগ্নেয়াস্ত্র বহনের অধিকারের প্রশ্নটি বেশি জরুরি হয়ে যায়নি।  

স্কট পাপ্পালারডো
গত ১৪ ফেব্রুয়ারি ফ্লোরিডার ফোর্ট লডারডেলের মারজোরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে বন্দুক হামলা চালানো হয়। এক ঘণ্টারও বেশি সময় ধরে গোলাগুলির পর হামলাকারী হিসেবে আটক করা হয় স্কুলটির সাবেক ছাত্র নিকোলাস ক্রুজকে। এ ঘটনায় নতুন করে সামনে আসে আগ্নেয়াস্ত্র নিয়ে পুরনো বিতর্ক। এক পক্ষ চাইছে আগ্নেয়াস্ত্রের ওপর সরকারের কঠোর নিয়ন্ত্রণ। অন্যপক্ষ চাইছে নাগরিকদের আগ্নেয়াস্ত্র রাখার অধিকারে যেন কোনও ধরনের ব্যত্যয় না ঘটে। মার্কিন সংবিধানের দ্বিতীয় সংশোধনীতে দেশটির নাগরিকদের ব্যক্তিগতভাবে আগ্নেয়াস্ত্র রাখার বৈধতা দেওয়া হয়। তবে এখন অনেক মার্কিন নাগরিকই আগ্নেয়াস্ত্র রাখার বৈধতাকে প্রশ্নবিদ্ধ করছেন। তেমনই একজন পাপ্পালারডো। ফেসবুকে পোস্ট করা এক ভিডিওতে পাপ্পালারডো বলেন, ‘আমি আজ সিদ্ধান্ত নিয়েছি যে এ অস্ত্র দিয়ে যেন কখনও কারও জীবন না নেওয়া যায় তা নিশ্চিত করব। এ বন্দুকের নল কখনও কারও দিকে তাক করা হবে না। আমি মনে করি এ নিয়ে চিন্তাভাবনা করা প্রয়োজন। কারও জীবনের চেয়ে অস্ত্র রাখার অধিকার কি বেশি গুরুত্বপূর্ণ হয়ে গেলো? যে অস্ত্র এত বেশি মৃত্যু ও ধ্বংসের কারণ হয়ে ওঠে, তা রাখা কি বেশি জরুরি?’ 

পাপ্পালারডো জানান, ২০১২ সালে স্যান্ডি হুক স্কুলে হামলার পর থেকেই তার মনে আগ্নেয়াস্ত্র সংক্রান্ত ভাবনাটির সূচনা হয়। ভিডিওতে তিনি বলেন: “আমার মনে আছে, স্যান্ডি হুক স্কুলে হামলার পর আমি আমার স্ত্রীকে বলেছিলাম, ‘যদি এ অস্ত্র কেবল একজন শিশুরও জীবন বাঁচাতে পারতো, তবে আমি খুশি মনে এর মালিকানা সমর্পণ করতাম’। সে ঘটনার পাঁচ বছর পার হয়ে গেছে। এবং তখন থেকে ২ শতাধিক স্কুলে বন্দুক হামলার ঘটনায় ৪ শতাধিক মানুষ গুলিবিদ্ধ হয়েছে।”

পরিসংখ্যানও বলছে, পাপ্পালারডোর বক্তব্য ঠিক আছে। বন্দুক হামলা পর্যবেক্ষণকারী সংস্থা ‘গান ভায়োলেন্স আর্কাইভের’ পরিসংখ্যান অনুযায়ী, স্যান্ডি হুকের ঘটনার পর যুক্তরাষ্ট্রে অন্তত ২৩৯টি স্কুলে বন্দুক হামলা হয়েছে। এসব ঘটনায় ৪৩৮ জন গুলিবিদ্ধ হয়েছে এবং নিহত হয়েছে ১৩৮ জন।

পাপ্পালারডোর ভিডিওটি ধারণ করা হয়েছে নিউ ইয়র্কের হাডসন ভ্যালি অঞ্চলের মিডলটাউন শহরে। এরপর দেখা যায় পাপ্পালারডো তার বৈধ নিবন্ধনকৃত এআর-১৫ রাইফেলটি দুই খণ্ড করে ফেলেছেন। পরে একটি বন্দুক তিন খণ্ড করে ছবি পোস্ট করেন তিনি।

#ওয়ানলেস
ভিডিওতে পাপ্পালারডো আরও বলেন, ‘আমি জানি এ কাজ করার জন্য অনেকেই আমাকে নির্বোধ বলবে। কিন্তু এটি ব্যক্তিগত ইচ্ছের বিষয়।’ এ মার্কিনি জানান, তার কাছে একটি অস্ত্র আছে এবং তা একদিন হয়তো ফ্লোরিডার হামলার মতো কোনও ঘটনায় ব্যবহার করা হতে পারে; সেই উদ্বেগ মাথায় রেখে তিনি বাঁচতে পারবেন না।  

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার (১৭ ফেব্রুয়ারি) ভিডিওটি ফেসবুকে পোস্ট হওয়ার পর এরইমধ্যে তা ৪ লাখ বার শেয়ার হয়েছে। ২১০ লাখ বার ভিডিওটি দেখা হয়েছে। লোকজন #ওয়ানলেস টু ব্যাক পাপ্পালারডো অ্যান্ড হিজ কজ হ্যাশট্যাগ ব্যবহার করছেন।

যুক্তরাষ্ট্রে বছরে ৩০ হাজারেরও বেশি মানুষ গুলিবিদ্ধ হয়ে মৃত্যুবরণ করে। এ নিয়ে প্রায় সময় বিদ্যমান অস্ত্র আইন এবং অস্ত্র বিক্রেতা ও রাজনীতিকদের মধ্যকার সম্পর্ক নিয়ে প্রশ্ন ওঠে। তবে গত বছরের অক্টোবরে লাস ভেগাসে বন্দুকধারীর হামলায় ৫৮ জন নিহত হওয়ার পরও অস্ত্র নিয়ন্ত্রণ প্রশ্নে কোনও সমঝোতায পৌঁছাতে পারেননি রাজনীতিবিদরা। ১৪ ফেব্রুয়ারি ফ্লোরিডার স্কুলে হামলার পর অস্ত্র নিয়ন্ত্রণের দাবিটি আবারও জোরালো হয়ে উঠেছে। ফ্লোরিডার স্কুলে নির্বিচার বন্দুক হামলা থেকে বেঁচে যাওয়া শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের অস্ত্র আইন সংশোধনের দাবিতে বিক্ষোভ করার ঘোষণা দিয়েছে। আগামী ২৪ মার্চ ওয়াশিংটনে অনুষ্ঠিত হবে ‘মার্চ ফর আওয়ার লাইভস’ নামের এ বিক্ষোভ। 

 

/এফইউ/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দুই প্রধান বিচারপতির সাক্ষাৎ
সর্বশেষ খবর
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!