X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

স্কুলে অস্ত্র প্রতিযোগিতার বিপদ সম্পর্কে ট্রাম্পকে সতর্কতা শিক্ষকদের

বিদেশ ডেস্ক
২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:১৯আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:৩৯

ফ্লোরিডার একটি স্কুলে গুলি করে ১৭ জনকে হত্যার ঘটনায় যখন যুক্তরাষ্ট্রজুড়ে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের দাবি উঠেছে তখন উল্টো শিক্ষকদের কাছে অস্ত্র সরবরাহের পরামর্শ দেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে এমন পদক্ষেপের বিপদ সম্পর্কে মার্কিন প্রেসিডেন্টকে সতর্ক করে দিয়েছেন শিক্ষকরা। তারা বলছেন, এমন পদক্ষেপ নেওয়া হলে তা হবে চূড়ান্ত নির্বুদ্ধিতার কাজ।

স্কুলে অস্ত্র প্রতিযোগিতার বিপদ সম্পর্কে ট্রাম্পকে সতর্কতা শিক্ষকদের ট্রাম্পের ওই বক্তব্যের নিন্দা জানিয়েছে মার্কিন টিচার্স ইউনিয়ন। সংগঠনটির প্রেসিডেন্ট রানদি ওয়েইনগার্টেন বলেন, যারা স্কুলের ভেতরে বন্দুক চায়, তারা বাস্তবতা অনুধাবন করতে পারছে না। তারা এর পরোয়া করছে না।

শিক্ষকদের অস্ত্র সরবরাহ করাকে বিষাক্ত উন্মাদনা হিসেবে আখ্যায়িত করেছেন ডেমোক্র্যাটিক দলীয় সিনেটর রিচার্ড ব্লামেন্থাল।

গ্যালাপ ট্র্যাকিং পোলের এক জরিপে দেখা গেছে, ফ্লোরিডার স্কুলের ওই ঘটনার পর যুক্তরাষ্ট্রের ৬০ শতাংশ মানুষ এখন অস্ত্র বিক্রিতে কঠোর আইনের পক্ষে।

এর আগে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে প্রেসিডেন্টের পদক্ষেপ চেয়ে হোয়াইট হাউসের সামনের রাস্তায় শুয়ে বিক্ষোভ করেছে একদল শিক্ষার্থী। বিক্ষোভে শিক্ষার্থীদের মা-বাবা এবং শিক্ষকরাও অংশ নেন।

হোয়াইট হাউসের সামনের রাস্তায় সোজা হয়ে শুয়ে হাতগুলোকে বুকের উপর রেখে বিক্ষোভ প্রকাশ করে শিক্ষার্থীরা। ট্রাম্পকে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়। বিক্ষোভকারীদের মধ্য থেকে দুইজন যুক্তরাষ্ট্রের পতাকা দিয়ে নিজেদের ঢেকে ঢেলেন। আরেকজনের হাতে ছিল প্ল্যাকার্ড। সেখানে লেখা ‘এরপর কি আমি?’

ভার্জিনিয়ার আলেক্সান্দ্রিয়া থেকে আসা হাই স্কুল শিক্ষার্থী এলা ফেসলার বলেন, ‘আমাদের ক্ষোভ প্রকাশ করাটা এবং যুক্তরাষ্ট্রে পরিবর্তন আনা এবং আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ করাটা জরুরি। প্রত্যেকদিন যখন আমি আমার মা-বাবাকে বিদায় জানাই তখন আমি এ বাস্তবতাও মাথায় রাখি যে তাদের সঙ্গে আর নাও দেখা হতে পারে।’

যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল ইনস্ট্যান্ট ক্রিমিনাল ব্যাকগ্রাউন্ড চেক সিস্টেম’(এনআইসিএস) বর্তমানে অপরাধে অভিযুক্ত বা মানসিক ভারসাম্যহীনতার মতো বৈশিষ্ট্য রয়েছে,এমন ব্যক্তিদের অস্ত্র কেনার অনুমতি না দেওয়ার ব্যাপারে প্রাদেশিক ও কেন্দ্রীয় কর্মকর্তাদের প্রতিবেদনের ওপর ভরসা করে। তবে বিদ্যমান এই নিয়মের ব্যর্থতা সামনে আসে যখন বিমানবাহিনী স্বীকার করে যে, তারা গুলি করে ২৬ জনকে মেরে ফেলা একজন হত্যাকারীকে আগে থেকে চিহ্নিত করতে পারেনি। এ ঘটনার পরই কর্নিন ও ডেমোক্র্যাট সিনেটর ক্রিস মার্ফি ব্যক্তিগত অস্ত্র কেনার ক্ষেত্রে আরও কার্যকর যাচাই ব্যবস্থার প্রস্তাব করে বিল উত্থাপন করেছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বরাবরই নাগরিকদের অস্ত্র হাতে রাখার পক্ষপাতী। তবে শেষ পর্যন্ত সোমবার এ ইস্যুতে সুর নরম করেছেন তিনি। হোয়াট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স সোমবার বলেছেন, অস্ত্র বিক্রির আগে ক্রেতার অতীত যাচাইয়ের জন্য আরও কার্যকর ব্যবস্থা বাস্তবায়নের প্রতি সমর্থন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে,এ বিষয়ে ট্রাম্প রিপাবলিকান সিনেটর জন কর্নিনের সঙ্গে কথা বলেছেন।

/এমপি/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
কামালের ২৯ বছরের রেকর্ড ভাঙতে পারলেন না সবুজ!
কামালের ২৯ বছরের রেকর্ড ভাঙতে পারলেন না সবুজ!
সার্বিক অগ্রগতির পথে প্রধান বাধা বিএনপি: ওবায়দুল কাদের
সার্বিক অগ্রগতির পথে প্রধান বাধা বিএনপি: ওবায়দুল কাদের
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!