X
বুধবার, ১৫ মে ২০২৪
৩১ বৈশাখ ১৪৩১

সিরিয়ায় যুদ্ধবিরতি নিয়ে পুতিনের সঙ্গে কথা বলবেন ম্যাক্রোঁ, ম্যার্কেল

বিদেশ ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০১৮, ০৮:৫২আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:৩৯

সিরিয়ায় ‘অনতিবিলম্বে’ ৩০ দিনের যুদ্ধবিরতি কার্যকরে নিরাপত্তা পরিষদে সর্বসম্মত প্রস্তাব পাস হওয়ার প্রেক্ষিতে বিষয়টি নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলবেন ফ্রান্স ও জার্মানির নেতারা। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল যুদ্ধবিরতি বাস্তবায়ন নিয়ে রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলবেন। ফরাসি প্রেসিডেন্টের দফতর সূত্রে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম এএফপি।

সিরিয়ায় যুদ্ধবিরতি নিয়ে পুতিনের সঙ্গে কথা বলবেন ম্যাক্রোঁ, ম্যার্কেল ফরাসি প্রেসিডেন্টের দফতর জানিয়েছে, বিদ্রোহী অধ্যুষিত এলাকায় নতুন করে বিমান হামলা চালানো হয়েছে।

ইমানুয়েল ম্যাক্রোঁ এবং আঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে পুতিনের আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে ‘সিরিয়ায় দীর্ঘমেয়াদী শান্তি অর্জনের জন্য এই যুদ্ধবিরতি প্রস্তাব এবং রাজনৈতিক রোডম্যাপের বাস্তবায়ন’-এর বিষয়টি।

এক সপ্তাহজুড়ে সিরিয়ার ইস্টার্ন ঘৌটায় রাশিয়া সমর্থিত আসাদ বাহিনীর হামলায় নিহতের সংখ্যা ৫০০ ছাড়িয়ে যাওয়ার পর দেশটিতে যুদ্ধবিরতি কার্যকরে ঐকমত্যে পৌঁছায় নিরাপত্তা পরিষদ। তবে ঐকমত্যে পৌঁছালেও পাস হওয়া প্রস্তাব তাই কটোটুকু কাজে আসবে, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, অস্ত্রবিরতি প্রস্তাবের পরও দামেস্কের উপকণ্ঠে অবস্থিত ইস্টার্ন ঘৌটায় থামেনি আসাদ বাহিনীর বিমান হামলা। শনিবারের হামলায় নিহত হয়েছেন অন্তত ৪১ জন বেসামরিক নাগরিক। নিহতদের মধ্যে ৮ শিশুও রয়েছে। তবে রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়েছে, তারা আসাদ বাহিনীর এসব হামলায় অংশ নেয়নি। ফ্রান্স ও জার্মানির পক্ষ থেকেও যুদ্ধবিরতি কার্যকরে রাশিয়ার সমর্থন চাওয়া হয়েছে।

ফরাসি প্রেসিডেন্টের দফতরের এক বিবৃতিতে এই যুদ্ধবিরতিকে ‘একটি অপরিহার্য প্রথম পদক্ষেপ’ হিসেবে বর্ণনা করা হয়েছে। এর বাস্তবায়নে খুবই সতর্ক হতে হবে।

এর আগে শনিবার রাতে নিরাপত্তা পরিষদে সর্বসম্মতভাবে এই যুদ্ধবিরতি প্রস্তাব গৃহীত হয়। সংঘর্ষে আটকে পড়া বেসামরিক নাগরিকদের কাছে ত্রাণ ও চিকিৎসা সেবা পৌঁছে দিতে এই প্রস্তাব অনুমোদন করা হয়।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, তারা অস্ত্রবিরতি চান। তবে বাশার আল আসাদ সেটা মানবেন কি না তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন তিনি। তিনি অভিযোগ করেন, রাশিয়া এই সমঝোতা নিয়ে বিলম্বিত করেছে। তিনি বলেন, ‘আমাদের এই প্রস্তাব পাশ হতে তিনদিন সময় লেগেছে। এই সময়ে অনেক মা তার সন্তানকে হারিয়েছে।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, একটি প্রস্তাব পাস করে সিরিয়ার অভ্যন্তরীণ সংকটের সমাধান করা যাবে ভেবে থাকলে তা হবে শিশুসুলভ মানসিকতা। সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড।

/এমপি/
সম্পর্কিত
অ্যান্টার্কটিকায় তেলের বিশাল ভাণ্ডার পেয়েছে রাশিয়া?
সেনাবাহিনী ও বিদ্রোহীদের লড়াইয়ে মানবঢাল বানানো হচ্ছে রোহিঙ্গাদের?
চাবাহার বন্দর: ভারত-ইরান চুক্তির পর নিষেধাজ্ঞার হুমকি যুক্তরাষ্ট্রের
সর্বশেষ খবর
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
ডানপিঠে দুলু থেকে কিংবদন্তি ফারুক
প্রয়াণ দিবসে স্মরণডানপিঠে দুলু থেকে কিংবদন্তি ফারুক
‌‘এখনও ঘুমালে মনে হয় জলদস্যুরা এই বুঝি গুলি করলো’
এমভি আবদুল্লাহর চিফ অফিসার‌‘এখনও ঘুমালে মনে হয় জলদস্যুরা এই বুঝি গুলি করলো’
‘দলীয় সাংবাদিক’ ও সাংবাদিকতায় অনাস্থা
‘দলীয় সাংবাদিক’ ও সাংবাদিকতায় অনাস্থা
সর্বাধিক পঠিত
শুক্রবারও চলবে মেট্রোরেল
শুক্রবারও চলবে মেট্রোরেল
সজনে পাতা খেলে মিলবে এই ১২ উপকারিতা
সজনে পাতা খেলে মিলবে এই ১২ উপকারিতা
রংপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অভিযোগ
রংপুরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অভিযোগ
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ