X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কী পরিণতি হতে যাচ্ছে কাশ্মিরের সাংবাদিক কামরানের?

বিদেশ ডেস্ক
২৭ ফেব্রুয়ারি ২০১৮, ২১:১৬আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০২:৫৬
image

গত বছরের ৪ সেপ্টেম্বরের ঘটনা। পুলওয়ামার নিজ বাড়ি থেকে কাঁধে ব্যাগ আর ক্যামেরা ঝুলিয়ে কাজের উদ্দেশে বের হয়ে যান কাশ্মিরের ফটো সাংবাদিক কামরান ইউসূফ। এরপর আর বাড়ি ফেরা হয়নি তার। কয়েকদিন পর এ ফ্রিল্যান্স ফটো সাংবাদিক নিজেই সংবাদের শিরোনাম হয়ে ওঠেন। বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রচারিত সংবাদ দেখে পরিবারের স্বজনরা জানতে পারলেন, কামরানকে গ্রেফতার করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। গ্রেফতারের পর তাকে কাশ্মির থেকে নয়া দিল্লিতে পাঠানো হয়েছে।

কামরান ইউসূফ
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের সংঘাতপূর্ণ পরিস্থিতিকে ক্যামেরায় ধারণ করতেন ২২ বছর বয়সী এ তরুণ। তার বিরুদ্ধে ‘পাথর নিক্ষেপ’ এবং ‘ভারতের বিরুদ্ধে যুদ্ধ চালানো’র অভিযোগ দায়ের করা হয়েছে। গ্রেফতারের পর থেকে জেলেই আছেন এ সাংবাদিক।

কামরান ইউসূফের মামা ইরশাদ আহমদ গানাই অভিযোগ করেছেন, ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) তার ভাগ্নেকে মিথ্যে মামলায় ফাঁসিয়ে দিয়েছে। কামরানকে গ্রেফতারের ঘটনায় বাড়ির সবাই এখনও বিস্মিত বলে জানান গানাই। তিনি বলেন, ‘তার (কামরানের) বয়স যখন দুই বছর তখন তার বাবার সঙ্গে মায়ের বিবাহ বিচ্ছেদ হয়। তখন থেকে তারা আমাদের সঙ্গে আছে। নিজ শহরে সে ফটোগ্রাফার হিসেবে প্রচণ্ড পরিশ্রম করে। বিভিন্ন সংস্থার সঙ্গে ফ্রিল্যান্সের কাজ করতো সে এবং সব ধরনের ছবিই তুলতো।’  

নয়া দিল্লিতে এনআইএ’র বিশেষ আদালতের সামনে কামরানের বিরুদ্ধে যে অভিযোগপত্র উপস্থাপন করা হয়েছে তাতে দাবি করা হয়, কামরান ‘সত্যিকারের সাংবাদিক’ নয়। কাশ্মিরে সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনীর সামাজিক কর্মকাণ্ডগুলোর খবর কামরান প্রকাশ করতো না বলেও অভিযোগ করা হয়। অভিযোগপত্রে বলা হয়, ‘কামরান ইউসূফ কদাচিৎ এ ধরনের কর্মকাণ্ডের ভিডিও ধারণ করতেন। তার ল্যাপটপে কিংবা মোবাইলে এ ধরনের কর্মকাণ্ডের ভিডিও এবং ছবি দেখতে পাওয়াটা বিরল ঘটনা। এর মধ্য দিয়ে বোঝা যায়, কামরানের উদ্দেশ্যই হলো কেবল দেশবিরোধী কর্মকাণ্ডের খবর সংগ্রহ করা এবং এ ধরনের ফুটেজ বিক্রি করে অর্থ উপার্জন করা।’

এদিকে দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) এবং রিপোর্টার্স উইদাউট বর্ডারস অবিলম্বে কামরানের বিরুদ্ধে দায়েরকৃত অভিযোগ প্রত্যাহারের জন্য ভারতীয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে। এক বিবৃতিতে সিপিজে’র এশিয়া কর্মসূচিবিষয়ক সমন্বয়কারী স্টিভেন বুটলার বলেন, ‘ভারতের জাতীয় তদন্ত সংস্থা এর সীমা ছাড়িয়ে গেছে এবং সত্যিকারের সাংবাদিকের কোন ধরনের সংবাদ সংগ্রহ করা উচিত তার ব্যাখ্যা দেয়নি।’ সংঘাতপূর্ণ কাশ্মিরে কামরানের ছবি তোলার কাজকে জনসেবা আখ্যা দিয়ে এ কাজকে সাংবাদিকতার সর্বোৎকৃষ্ট দিক হিসেবে উল্লেখ করেন তিনি।

কামরানের মা
বিভিন্ন মানবাধিকার সংগঠন, স্থানীয় সাংবাদিক এবং মিডিয়া পর্যবেক্ষণকারী সংগঠনগুলোও কামরানের বিরুদ্ধে দায়েরকৃত অভিযোগকে ‘বানোয়াট’ উল্লেখ করে উদ্বেগ জানিয়েছে। বৃহস্পতিবার যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তাদের বার্ষিক প্রতিবেদনে কামরানের গ্রেফতারকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে উল্লেখ করেছে। কাশ্মিরে সাংবাদিকদের কণ্ঠরোধ করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলেও উদ্বেগ জানানো হয়। সেইসঙ্গে আশঙ্কা প্রকাশ করা হয়, কামরান ইউসূফকে দোষী সাব্যস্ত করা হলে তার যাবজ্জীবন সাজা হতে পারে।   

দক্ষিণ কাশ্মিরের জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা মোহাম্মদ আসলাম চৌধুরী স্বীকার করেছেন, ইউসূফের বিরুদ্ধে সরাসরি কোনও মামলা দায়ের করা হয়নি। তবে পাথর নিক্ষেপ ও অন্যান্য মামলায় তার বিরুদ্ধে তদন্ত চলছে। তবে এনআইএ’র মুখপাত্র অলোক মিত্তালের দাবি, কামরানের বিরুদ্ধে দায়েরকৃত পাথর নিক্ষেপের অভিযোগের পক্ষে প্রমাণ আছে।

বিশ্বের সবচেয়ে বেশি সামরিকীকরণকৃত এলাকাগুলোর একটি কাশ্মির। এখানে ভারতীয় বাহিনীর ৫ লাখেরও বেশি সদস্য মোতায়েন আছে। কাশ্মিরের সাংবাদিকদের অভিযোগ, তাদেরকে নিয়মিত হুমকি-ধামকির শিকার হতে হয়। গত বছরের নভেম্বরে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, কাশ্মিরের সংঘাতপূর্ণ পরিস্থিতিতে অন্তত ২১ জন সাংবাদিক নিহত হয়েছেন। তাদের কাউকে সরাসরি লক্ষ্যে পরিণত করা হয়েছে; আবার কেউ কেউ ক্রসফায়ারের শিকার হয়েছেন।

২৭ বছর বয়সী ফ্রিল্যান্স ফটো সাংবাদিক মুনিব উল ইসলাম বলেন, ‘পুলিশ মনে করে আমরা পাথর নিক্ষেপকারীদের পক্ষের লোক আবার পাথর নিক্ষেপকারীরা মনে করে আমরা পুলিশের পক্ষের লোক।’

ইউসূফ জামিল নামের আরেক সাংবাদিক অভিযোগ করেন, কাশ্মিরে সাংবাদিকদের ওপর পরোক্ষ সেন্সরশিপ জারি থাকে।

/এফইউ/
সম্পর্কিত
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
লোকসভা নির্বাচন: প্রথম ধাপে পশ্চিমবঙ্গের ৩ আসনে ভোট আজ
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
সর্বশেষ খবর
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ