X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কাশ্মির সীমান্তে নাগরিক হত্যার বদলা নেবে পাকিস্তান

বিদেশ ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:০৪আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৪৮

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, চলতি বছরে ভারত নিয়ন্ত্রণরেখা ও কার্যকর সীমানায় তাদের ১৮ নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে ৬৮ জন। বালাকোট সীমান্তে কয়েক দফা গুলিবিনিময়ের প্রতিক্রিয়ায় ইসলামাবাদ পাকিস্তানি নাগরিকদের হতাহতের ঘটনায় প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে। যুক্তরাজ্যভিত্তিক এক্সপ্রেস ইউকে’র খবর থেকে এসব কথা জানা গেছে।

সীমান্তে টহলরত পাকিস্তানি সেনাদল

১৯৪৭ সালে উপমহাদেশে ব্রিটিশ শাসন শেষ হওয়ার পর থেকেই জম্মু ও কাশ্মিরের নিয়ন্ত্রণ নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে বিরোধ চলে আসছে। ওই এলাকার নিয়ন্ত্রণ নিয়ে ১৯৪৭ ও ১৯৬৫ সালে দুবার যুদ্ধে জড়িয়েছে উপমহাদেশের পারমাণবিক শক্তিধর দেশ দুটি। সম্প্রতি ওই এলাকায় গোলাগুলির ঘটনা বাড়ার প্রেক্ষাপটে দুই দেশই পরস্পরের বিরুদ্ধে সীমান্ত লঙ্ঘন ও যুদ্ধবিরতির অভিযোগ তুলেছে।

পাকিস্তানের অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা ফয়েজ আহমেদ এক্সপ্রেস ইউকেকে জানিয়েছেন, লাউড স্পিকারে পাকিস্তানের প্রতিশোধ নেওয়ার ঘোষণা তিনি শুনেছেন। তিনি বলেন, ‘তারা বলছে ভারত আমাদের অনেক সেনাকে হত্যা করেছে। আমরা প্রতিশোধ নিয়েই তাদের সমাহিত করবো। সাধারণ নাগরিকদের নিরাপত্তা সতর্কতা অনুসরণের উপদেশ দেওয়া হয়েছে।’

ওই এলাকার বাসিন্দা নাসের আহমেদ বলেন, তিনি বোমা বিস্ফোরণ, গুলি ও বোমাবর্ষণের শব্দ শুনেছেন। তিনি বলেন, ‘টিনের ওপরে গুলির আঘাতের শব্দ ও বোমা বিস্ফোরণের শব্দ সবাই শুনেছে। সকাল থেকে শুরু হওয়া গোলাগুলি সন্ধ্যা পর্যন্ত চলে। চারপাশের পাহাড় থেকে আমরা ধোঁয়া উড়তে দেখি। চাপে আছি। জানি না কী ঘটবে আর কখন এটা থামবে।’

ইসলামাবাদে ভারতীয় ডেপুটি হাইকমিশনারকে ডেকে নিয়ে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ তুলেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। ভারতের বিরুদ্ধে নিয়ন্ত্রণরেখা বরাবর বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু বানানোর অভিযোগ করেছে পাকিস্তান। এদিকে নিয়ন্ত্রণরেখা বরাবর প্রতিদিনই গুলিবিনিময়ের ঘটনায় উদ্বেগে রয়েছে সীমান্ত এলাকার বেসামরিক নাগরিকেরা। 


কাশ্মির সীমান্তে টহলরত ভারতীয় সেনা

 মঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিরেক্টর জেনারেল ড. মোহাম্মদ ফয়সাল ভারতীয় দূতাবাসের ডেপুটি হাইকমিশনার জেপি সিংহকে ডেকে পাঠান। পরে পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে,  ‘২৭ ফেব্রুয়ারি নিয়ন্ত্রণরেখায় ভারতীয় দখলদার বাহিনী অনর্থক যুদ্ধবিরতি লঙ্ঘন করে নিকিয়াল সেক্টরে ১৩ বছরের এক বালককে শহীদ করেছে।’ এই ঘটনায় জেপি সিংহকে ডেকে নিয়ে ড. মোহাম্মদ ফয়সাল উদ্বেগ জানিয়েছেন বলে জানানো হয় ওই বিবৃতিতে।

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, চলতি বছরে ভারত নিয়ন্ত্রণরেখা ও কার্যকর সীমানায় চারশ’বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। এসব ঘটনায় ১৮ নাগরিক নিহত ও ৬৮ জন আহত হয়েছেন।

এই মাসের শুরুর দিকে জম্মু ও কাশ্মিরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি দুই দেশের মধ্যে রক্তক্ষয়ের শেষ টানতে আলোচনার আহ্বান জানান। তিনি বলেন, ‘যুদ্ধ কোনও বিকল্প হতে পারে না। রক্তক্ষয়ের শেষ টানতে পাকিস্তানের সঙ্গে আলোচনা জরুরি।’ মুখ্যমন্ত্রী বলেন, আমি জানি আজ রাতে সংবাদ উপস্থাপকরা আমাকে ‘অ্যান্টি ন্যাশনাল’ হিসেবে আখ্যায়িত করবেন, তবে আমি তার পরোয়া করি না। 

মুফতি মেহবুবা বলেন, জম্মু ও কাশ্মিরের জনগণ ভোগান্তিতে রয়েছে, আমাদের কথা বলতে হবে, কেননা যুদ্ধ কোনও বিকল্প নয়।

 

/জেজে/বিএ/চেক-এমওএফ/
সম্পর্কিত
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভোট গণনা প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হবে না: ভারতীয় সুপ্রিম কোর্ট
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!