X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

অস্ত্র নিয়ন্ত্রণ পরিকল্পনায় গান লবির বাধা, আইন প্রণেতাদের দারস্থ ট্রাম্প

বিদেশ ডেস্ক
০১ মার্চ ২০১৮, ১৫:৪৮আপডেট : ০১ মার্চ ২০১৮, ১৬:৪৩

ফ্লোরিডার স্কুলে বন্দুক হামলার পর যুক্তরাষ্ট্রে জোরালো বিক্ষোভের মধ্যে সীমিত আকারে হলেও অস্ত্র নিয়ন্ত্রণের প্রচেষ্টা নিতে হয়েছে ট্রাম্প প্রশাসনকে। বুধবার অস্ত্র কেনার ক্ষেত্রে ব্যাক গ্রাউন্ড চেকের আওতা বৃদ্ধি, বয়স সীমা বৃদ্ধি এবং আদালতের অনুমতি ছাড়াই পুলিশকে সন্দেহভাজনের অস্ত্র বাজেয়াপ্তের ক্ষমতা দিয়ে অস্ত্র আইন সংশোধনের পরিকল্পনার বিস্তারিত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সংক্রান্ত আইন পাস করতে কংগ্রেসের রিপাবলিকান ও ডেমোক্র্যাট সদস্যদের সমর্থন চেয়েছেন তিনি। এই আইন সংশোধনের বিরোধিতা করছে যুক্তরাষ্ট্রের শক্তিশালী গান লবি গ্রুপ ন্যাশনাল রাইফেল এসোসিয়েশন। আইন প্রণেতাদের ওপর নানা ভাবে প্রভাব তৈরি করে স্বার্থ আদায়কারী গ্রুপটি নির্বাচনি প্রচারণার সময়ে  ট্রাম্প শিবিরে ৩০ মিলিয়ন ডলার অনুদান দিয়েছিল। তবে বুধবারের বৈঠকে ট্রাম্প বলেছেন, লবি গ্রুপটি তার ওপর খুব কম প্রভাব রাখে। তিনি আইন প্রণেতাদের লবিস্ট গ্রুপের ভয়ে ভীত না পড়ার আহ্বান জানান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এসব খবর জানিয়েছে।

কংগ্রেস সদস্যদের সঙ্গে হোয়াইট হাউসের বৈঠকে ট্রাম্প

১৪ ফেব্রুয়ারি ফ্লোরিডার ফোর্ট লডারডেলের মারজোরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে বন্দুক হামলা চালানো হয়। এক ঘণ্টারও বেশি সময় ধরে গোলাগুলির পর হামলাকারী হিসেবে আটক করা হয় স্কুলটির সাবেক ছাত্র নিকোলাস ক্রুজকে। এ ঘটনায় নতুন করে সামনে আসে আগ্নেয়াস্ত্র নিয়ে পুরনো বিতর্ক। মার্কিনিদের মধ্যে আগ্নেয়াস্ত্রের ওপর সরকারের কঠোর নিয়ন্ত্রণের প্রত্যাশা থাকলেও গান লবির দোসর প্রেসিডেন্ট ট্রাম্প এখনও কোনও কার্যকর পদক্ষেপের প্রতিশ্রুতি দিতে পারেননি। মার্কিন সংবিধানের দ্বিতীয় সংশোধনীতে দেশটির নাগরিকদের ব্যক্তিগতভাবে আগ্নেয়াস্ত্র রাখার বৈধতা দেওয়া হয়। তবে এখন অনেক মার্কিন নাগরিকই আগ্নেয়াস্ত্র রাখার বৈধতাকে প্রশ্নবিদ্ধ করছেন। 

গত সপ্তাহে ওই ঘটনায় বেঁচে যাওয়া শিক্ষার্থী ও নিহতদের অভিভাবকদের সঙ্গে হোয়াইট হাউসে সাক্ষাতের সময়ে শিক্ষকদের অস্ত্র রাখার প্রস্তাব রেখেছিলেন ট্রাম্প। স্কুলে বন্দুক হামলা মোকাবিলায় অনেক আগে থেকেই এই দাবিতে সোচ্চার রয়েছে গান লবি গ্রুপ এনআরএ। প্রেসিডেন্ট ট্রাম্পের রাজনৈতিক দল রিপাবলিকান পার্টি দলীয়ভাবে নাগরিকদের অস্ত্র রাখার স্বাধীনতায় বিশ্বাসী। এমন প্রেক্ষাপটে বুধবার নিজের দফতরে অস্ত্র আইন সংশোধনের পক্ষে-বিপক্ষে সোচ্চার থাকা ১৭ জন ডেমোক্র্যাট ও রিপাবলিকান কংগ্রেস সদস্যের সঙ্গে বৈঠক করেন ট্রাম্প। স্কুলে নিরাপত্তা নিশ্চিতে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তারা।

ওই বৈঠকে ট্রাম্প আইন প্রণেতাদের উদ্দেশ্যে বলেন, গান লবি গ্রুপ এনআরএ আপনাদের অনেককেই ভীত করে রাখে। আমার ওপরে তাদের প্রভাব খুব কম। মার্কিন সংবাদমাধ্যমগুলো বলছে অস্ত্র আইন সংশোধনে ট্রাম্পের পরিকল্পনা আইন প্রণেতা ও বিশ্লেষকদের বিস্মিত করেছে। নিউ ইয়র্ক টাইমস লিখেছে আিইনপ্রণেতাদের বিসিম্ত করেছেন ট্রাম্প। সিএনএন বলছে, তার বক্তব্যে রিপাবলিকানরা খনিকটা অপ্রস্তুত হয়ে পড়েছে।

ওই বৈঠকে প্রস্তাবিত আইনের বিষয়ে ট্রাম্প বলেন, অস্ত্র ক্রয়কারীদের ব্যাক গ্রাউন্ড তথ্য যাচাই আরও বিস্তৃত করা হবে। নতুন আইনে কোনও ব্যক্তিকে বিপদজনক মনে হলে আদালতের অনুমতি ছাড়াই তার কাছ থেকে অস্ত্র কেড়ে নেওয়ার ক্ষমতা পাবে পুলিশ। অ্যাসল্ট রাইফেল কেনার নূন্যতম বয়স সীমা ১৮ থেকে বাড়িয়ে ২১ করা হবে। শিক্ষকদের সশস্ত্র করা হবে।

বুধবারের এই বৈঠকের আগে সাপ্তাহিক ছুটির পরে এনআরএ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন ট্রাম্প। বিবিসির খবরে জানানো হয়েছিল ধারণা করা হয় ট্রাম্পকে প্রেসিডেন্ট পদে বিজয়ী করতে গান লবি গ্রুপি এনআরএ প্রায় ৩০ মিলিয়ন ডলার ব্যয় করেছে। গত সপ্তাহে বন্দুককে স্বয়ংক্রিয় অস্ত্রে পরিণত করতে ব্যবহার হওয়া বাম্প স্টক নিষিদ্ধের আদেশে স্বাক্ষর করেছেন ট্রাম্প।

/জেজে/বিএ/
সম্পর্কিত
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
আদালতে হাজির হয়ে ট্রাম্প বললেন, ‘এটি কেলেঙ্কারির বিচার’
ইসরায়েল ও ফিলিস্তিন ভ্রমণে কানাডার সতর্কতা
সর্বশেষ খবর
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া