X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

অভিযুক্ত প্রতিষ্ঠানকেই দেয়াল নির্মাণের কাজ দিলো ট্রাম্প প্রশাসন

বিদেশ ডেস্ক
০৩ মার্চ ২০১৮, ২২:৪০আপডেট : ০৪ মার্চ ২০১৮, ০১:০২

নির্বাচনি প্রতিশ্রুতি অনুযায়ী মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার তোড়জোড় শুরু করেছে ট্রাম্প প্রশাসন। এ নির্মাণকাজে প্রথম দফায় কাজ পেয়েছে একটি ছোট প্রতিষ্ঠান। কিন্তু প্রশ্ন উঠেছে ওই প্রতিষ্ঠানটিকে নিয়ে। ইতোপূর্বে সরকারি তহবিল আত্মসাৎসহ একাধিক আর্থিক কেলেঙ্কারির অভিযোগ আছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। এমন তথ্য উঠে এসেছে বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি)-এর এক প্রতিবেদনে।

অভিযুক্ত প্রতিষ্ঠানকেই দেয়াল নির্মাণের কাজ দিলো ট্রাম্প প্রশাসন দেয়াল নির্মাণের কাজটি পেয়েছে যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা অঙ্গরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান এসডব্লিউএফ। প্রতিষ্ঠানটিতে মাত্র একজন কর্মী রয়েছে। এটি মূলত নিউ ইয়র্কভিত্তিক প্রতিষ্ঠান কোস্টাল এনভায়রনমেন্ট গ্রুপের একটি প্রতিষ্ঠান। কোস্টাল এনভায়রনমেন্ট গ্রুপের বিরুদ্ধে এর আগে পাওনা পরিশোধ না করার অভিযোগ আছে। ভুয়া বিল দিয়ে সরকারি তহবিল নেওয়ার মতো অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে। এমন একটি প্রতিষ্ঠানের মালিকানাধীন অখ্যাত আরেকটি প্রতিষ্ঠানকে সীমান্তে দেয়াল তোলার কাজ দিয়েছে ট্রাম্প প্রশাসন।

অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে দেয়াল তোলার প্রথম কার্যাদেশ দেওয়া হয়েছে এসডব্লিউএফ’কে। মাত্র একজন কর্মীর এই প্রতিষ্ঠানটির নামেই গত নভেম্বরে দেয়াল নির্মাণে ১১ মিলিয়ন ডলারের কার্যাদেশ দেয় ট্রাম্প প্রশাসন। ক্যালিফোর্নিয়ার ক্যালেক্সিকোতে ৩০ ফুট উঁচু ও ৩.২ কিলোমিটার দৈর্ঘ্যের দেয়াল বানানোর কথা প্রতিষ্ঠানটির। এসডব্লিউএফের প্রকৃত মালিক নিউ ইয়র্কভিত্তিক প্রতিষ্ঠান কোস্টাল এনভায়রনমেন্ট গ্রুপ। এপি’র প্রতিবেদনে প্রশ্ন তোলা হয়েছে, কোস্টাল কেন নিজের নামে ওই কার্যাদেশ না নিয়ে এসডব্লিউএফের নামে কাজটি নিয়েছে। সরকারি নথিতেও কোস্টালকে এসডব্লিউএফের মালিক হিসেবে উল্লেখ করা হয়েছে। ওমাহাতে নিবন্ধিত কোস্টালের প্রতিষ্ঠান এসডব্লিউএফ 'নেব্রাস্কা সেক্রেটারি অফ স্টেট' ও 'নেব্রাস্কা ডিপার্টমেন্ট অব লেবারে নিবন্ধিত নয়। বৈধভাবে ব্যবসা করার জন্য ওই দুটি নিবন্ধন বাধ্যতামূলক।

একটি ভুক্তভোগী ঠিকাদারি প্রতিষ্ঠান কোস্টালের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিয়েছিল। কোস্টালের সঙ্গে কাজ করেও চুক্তি অনুযায়ী টাকা না পাওয়ার অভিযোগ করেছিল প্রতিষ্ঠানটি। এনভায়রো ওয়ার্কস নামের ওই ঠিকাদারি প্রতিষ্ঠানটির আইনজীবী থমাস এ্যান্ডার্সন বলেছেন, তিনি অবাক হবেন না যদি কোস্টাল তার আগের আর্থিক কেলেঙ্কারির তথ্য গোপন করতে এই কাজ করে থাকে।এনভায়রো ওয়ার্কসকে দিয়ে কোস্টাল সীসা অপসারণের কাজ করিয়ে নিলেও পাওনা পরিশোধ করেনি। এছাড়া লভ্যাংশ ভাগাভাগির প্রতিশ্রুতি থাকলেও তা রক্ষা করেনি প্রতিষ্ঠানটি। এনভায়রো ওয়ার্কসকে চার লাখ ডলার পাওনা অর্থ এবং ১৭ লাখ ডলারের লভ্যাংশ বুঝিয়ে দেয়ার জন্য কোস্টালের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া চলেছিল।

অভিযোগে বলা হয়েছিল, প্রথমে এনভায়রো ওয়ার্কসের সঙ্গে চুক্তি করলেও হঠাৎ তারা অর্থ পরিশোধে অস্বীকৃতি জানায় এবং এনভায়রো ওয়ার্কসকে সব কর্মী ছাঁটাই করে দিতে বলে। এনভায়রো ওয়ার্কস তা করা মাত্রই কোস্টাল সেই কর্মীদের নিজের প্রতিষ্ঠানের আখ্যা দিয়ে কাজ চালিয়ে নিতে থাকে। মাঝখান থেকে বিপদে পড়ে এনভায়রো ওয়ার্কস। ২০১৫ সালে আদালতের বাইরে বিষয়টি নিয়ে সমঝোতা করতে বাধ্য হয় কোস্টাল।

২০১৪ সালে কোস্টালের বিরুদ্ধে আবার মামলা করে কেন্দ্রীয় সরকার। সেবার তারা আরেক ঠিকাদারি প্রতিষ্ঠান এসএফ মেরিনা সিস্টেমসের এক লাখ ৭৫ হাজার ডলারের পাওনা আটকে রেখেছিল। এসএফ মেরিনা সিস্টেমস কোস্টালের হয়ে যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ডের জন্য একটি জেটি নির্মাণ করে দিয়েছিল। পাওনা পরিশোধে বারবার তাগাদা দিলে মেরিনাকে একটি চেকের ফটোকপি পাঠায় কোস্টাল। শর্ত ছিল মেরিনা আগে লিখিত দেবে, তাদের পাওনা পরিশোধ করা হয়েছে। পরে তাদের আসল চেক দেওয়া হবে। মেরিনা শর্ত অনুযায়ী কাগজে স্বাক্ষর করে। কিন্তু কোস্টাল আর অর্থ পরিশোধ করেনি। ২০১৫ সালে এই মামলাটি নিয়েও আদালতের বাইরে সমঝোতা করতে বাধ্য হয় কোস্টাল।

ওই ঘটনার এক বছর পর যুক্তরাষ্ট্রের ইন্টেরিয়র ডিপার্টমেন্টের নিরীক্ষায় কোস্টালের বিরুদ্ধে ভুয়া বিল দিয়ে ২০ লাখ ডলার আদায়ের বিষয়টি ধরা পড়ে। কোস্টাল যুক্তরাষ্ট্রের ‘ফিস অ্যান্ড ওয়াইল্ড লাইফ সার্ভিসের’ কাছ থেকে ওই অর্থ নিয়েছিল খরচের কথা বলে। যদিও ওইসব খাতে খরচের কোনও প্রমাণ তারা হাজির করতে পারেনি। পরে কোস্টালকে দুই লাখ ডলার ফেরত দেয়ার জন্য পাঁচ বছরের সময় বেঁধে দেয় ইন্টেরিয়র ডিপার্টমেন্ট। ওই অভিযোগে প্রতিষ্ঠানটিকে নিষিদ্ধ প্রতিষ্ঠানের তালিকাভুক্ত করার কথা থাকলেও শেষ পর্যন্ত তা করা হয়নি।

ক্যালেক্সিকোতে দেয়াল নির্মাণের দরপত্র আহ্বান করেছিল মার্কিন সেনাবাহিনীর ফোর্থ ওর্থের ইঞ্জিনিয়ারিং কর্পস। কিভাবে এসডব্লিউএফ কার্যাদেশ পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত হলো, তা জনতে তাদের সঙ্গে যোগাযোগ করে এপি। তবে এ ব্যাপারে মুখ খুলতে রাজি হয়নি সেনাবাহিনীর ওই ইউনিট।

/এএমএ/এমপি/
সম্পর্কিত
বাংলাদেশকে ‘সিকিউরিটি প্রোভাইডার’ দেশ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
সর্বশেষ খবর
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
বাংলাদেশকে ‘সিকিউরিটি প্রোভাইডার’ দেশ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র
বাংলাদেশকে ‘সিকিউরিটি প্রোভাইডার’ দেশ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র
আরও কমলো সোনার দাম  
আরও কমলো সোনার দাম  
 ১ পদে ২৩৮ জনকে চাকরি দেবে ভূমি মন্ত্রণালয়, নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
 ১ পদে ২৩৮ জনকে চাকরি দেবে ভূমি মন্ত্রণালয়, নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না