X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

কারা হতে যাচ্ছেন ভারতীয় তিন রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী?

আলী রমজান
০৪ মার্চ ২০১৮, ২০:২৭আপডেট : ০৫ মার্চ ২০১৮, ১১:৪২

বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার পর ভারতের উত্তর-পূর্বাঞ্চলের তিন রাজ্যে কারা মুখ্যমন্ত্রী হচ্ছেন তা জানতে মুখিয়ে আছেন রাজ্যবাসী। বামদুর্গ হিসেবে পরিচিত ত্রিপুরায় প্রথমবারের মতো জয়লাভের পর সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি। এই দলের পক্ষ থেকে মুখ্যমন্ত্রী হিসেবে তিনজনের নাম আলোচনায় রয়েছে। তারা হলেন রাজ্য বিজেপির সভাপতি বিজয় কুমার দেব, সহ-সভাপতি রামপদ জামাতিয়া ও আরেক নেতা ডা. অতুল দেববার্মা। মেঘালয়ে কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখলেও একক সরকার গঠন করার মতো আসন পায়নি তারা। তবে সমমনা দলগুলোর সমর্থন নিয়ে আবারও সরকার গঠন করতে পারে দলটি। সেক্ষেত্রে বর্তমান মুখ্যমন্ত্রী মুকুল সাংমাই থাকতে পারেন মুখ্যমন্ত্রীর পদে। আর নাগাল্যান্ডে বিজেপির সঙ্গে জোটবদ্ধ হয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে নতুন দল এনডিপিপি। দলের প্রধান ও রাজ্যের তিনবারের মুখ্যমন্ত্রী নেইফিও রিওকে তাই আবারও মুখ্যমন্ত্রীর চেয়ারে দেখা অনেকটা সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

কারা হতে যাচ্ছেন ভারতীয় তিন রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী?

ত্রিপুরায় আলোচনায় বিজেপির তিন নেতা

ভারতের ত্রিপুরা রাজ্যে বিজেপির সরকার গঠন নিশ্চিত হওয়ার পরই নতুন মুখ্যমন্ত্রী নিয়ে আলোচনা শুরু হয়েছে। এজন্য রবিবার বিজেপির সর্বোচ্চ নীতি নির্ধারণকারী ‘সংসদীয় বোর্ড’ বৈঠকে বসেছে। ত্রিপুরার মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে আছেন দলের রাজ্য সভাপতি বিপ্লব কুমার দেব। ভারতীয় সংবাদমাধ্যম নিউজ১৮-এর খবরে বলা হয়, ত্রিপুরার গোমতি জেলার উদয়পুরে জন্ম নেওয়া এই রাজনীতিক ২০১৬ সালে দলের দায়িত্ব নেন। দলের কেন্দ্রীয় নেতাদের সমর্থনপুষ্ট বিপ্লব কুমার দলের একনিষ্ঠ সমর্থক হিসেবে পরিচিত। তাই তার মুখ্যমন্ত্রী হওয়ার সম্ভাবনাও অনেক বেশি।

বিপ্লব কুমার দেব

তবে বিজেপি যদি ত্রিপুরায় কোনও আদিবাসী মুখ্যমন্ত্রী বসাতে চায় তাহলে পরবর্তী পছন্দ হতে পারেন রামপদ জামাতিয়া। ত্রিপুরা বিজেপির সহ-সভাপতি এই নেতা দুই বছর আগেও বিশ্ব হিন্দু পরিষদের সঙ্গে যুক্ত ছিলেন। জামাতিয়া সম্প্রদায়ের কমিউনিটি কাউন্সিল জামাতিয়া হোদার কোষাধ্যক্ষও ছিলেন রামপদ। বিজেপি বিকল্প চিন্তা করলে তার ভাগ্য খুলতে পারে।

জনসভায় মোদির পাশে রামপদ জামাতিয়া

বিজেপির আরেক নেতা ডা. অতুল দেববার্মাও মুখ্যমন্ত্রী হওয়ার প্রতিযোগিতায় রয়েছেন। স্বনামধন্য চিকিৎসক ও সংস্কৃত পণ্ডিত এই নেতা ত্রিপুরায় যাওয়ার আগে নাগপুরে চিকিৎসক হিসেবেই কর্মরত ছিলেন। তবে মুখ্যমন্ত্রী হওয়ার পেছনে তারা বাধা হতে পারে শারীরিক অসুস্থতা। গত বছর তিনি বড় ধরনের হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন।

ডা. অতুল দেববার্মা

তবে বিভিন্ন সময় সংবাদমাধ্যমের অনুমানকে ভুল প্রমাণ করে আলোচনার বাইরে থাকা ব্যক্তিদের বাছাই করার নজির বিজেপিতে কম নেই। দেশটির সর্বশেষ রাষ্ট্রপতি নির্বাচনেই সংবাদমাধ্যম সুষমা স্বরাজের ব্যাপারে বেশি জোর দিয়েছিল। তবে দলটি পরে রামনাথ কোবিন্দকে দেশের রাষ্ট্রপতির জন্য মনোনীত করে। হরিয়ানার মনোহর লাল কাত্তার থেকে উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথ ও উত্তরাখন্ডের ত্রিবেদী সিং রাওয়াতকেও বাছাইয়ের ব্যাপারে কারও অনুমান কাজে লাগেনি। তাই ঘোষণা আসার আগ পর্যন্ত ত্রিপুরার মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে একটু দোলাচালে থাকতেই হবে।

মেঘালয়ে মুকুল সাংমাই থাকতে পারেন মুখ্যমন্ত্রী

মেঘালয়ে বর্তমান ক্ষমতাসীন দল কংগ্রেস ২১টি আসনে জয়ী হয়েছে। তারা সংখ্যাগরিষ্ঠ আসন পেলেও একক সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৩১টি আসন পায়নি। তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী ন্যাশনাল পিপলস পার্টিও পেয়েছে ১৯টি আসন। তাই সরকার গঠন করার জন্য দুই দলই অন্যান্য দলের সঙ্গে সমঝোতার চেষ্টা করছে। দলীয় সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র খবরে বলা হয়েছে, কংগ্রেস নেতারা রাজ্য গভর্নর গঙ্গা প্রসাদের সঙ্গে দেখা করেছেন। তারা একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে কংগ্রেসকে সরকার গঠনের আমন্ত্রণ জানানোর আহ্বান জানিয়ে চিঠিও দিয়েছেন।

মেঘালয়ের মুখ্যমন্ত্রী মুকুল সাংমা

এদিকে কংগ্রেসের কেন্দ্রীয় নেতা কামাল নাথ ও আহমেদ পাটেল শনিবার মেঘালয়ে পৌঁছেছেন। তারা স্থানীয় রাজনৈতিক দলগুলোর সমর্থন আদায়ের চেষ্টা করছেন। কামাল নাথ এনডিটিভিকে বলেছেন, সহযোগীরা আমাদের সমর্থন করবে বলে শেষ মুহূর্তে আশ্বস্ত করেছে। বিজেপি এখানে হিসাবের বাইরে থাকলেও ঝামেলা করার চেষ্টা করছে। ভারতীয় আরেক সংবাদমাধ্যম দ্য হিন্দুকে দেওয়া সাক্ষাৎকারে বর্তমান মুখ্যমন্ত্রী মুকুল সাংমা বলেছেন, ‘ফলাফল আশানুরূপ হয়নি। কিন্তু আমি এখনও সামনে দেখছি’। তার দল সরকার গঠন করতে পারবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমি দলের কৌশল এখনই প্রকাশ করবো না। আমি আমার কার্ডগুলো বুকের কাছে রাখতে পছন্দ করছি’।

নাগাল্যান্ডে মুখ্যমন্ত্রীর পদ ফিরতে পারেন নেইফিউ রিও

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, নাগাল্যান্ডে মূল লড়াই হয়েছে স্থানীয় দুই দল নাগাল্যান্ড পিপলস ফ্রন্ট (এনপিএফ) ও নাগাল্যান্ড ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টির (এনডিপিপি) মধ্যে। এর মধ্যে এনডিপিপি বিজেপির সঙ্গে জোটবদ্ধ হয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গেছে। এই জোট সেখানে সরকার গঠন করলে রাজ্যের তিনবারের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও আবার মুখ্যমন্ত্রী হবেন বলে ধারণা করা হচ্ছে।

নেইফিও রিও

নেইফিও ২০১৩ সালের নির্বাচনে বর্তমান ক্ষমতাসীন দলের হয়ে জয়লাভ করে মুখ্যমন্ত্রী হন। হিন্দুস্তান টাইমস জানায়, তৃতীয়বার মুখ্যমন্ত্রীর হওয়ার পর কেন্দ্রীয় সরকারের মন্ত্রী হওয়ার আশায় মুখ্যমন্ত্রীর দায়িত্ব ছেড়ে লোকসভার সদস্য হন নেইফিও রিও। কিন্তু বিজেপি সরকার তাকে পছন্দ না করায় আবারও রাজ্য সরকারের প্রধান হওয়ার চেষ্টা করেন। এজন্য নিজের দল এনপিএফ থেকে বের হয়ে গিয়ে তিনি এনডিপিপি গঠন করেন। পরে বিজেপির সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচন করেন। নাগাল্যান্ডের এই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ক্ষমতায় থাকাকালীন ব্যাপক দুর্নীতির অভিযোগ রয়েছে। তবে তা সব সময় অস্বীকার করে এসেছেন তিনি।

 

 

/বিএ/চেক-এমওএফ/
সম্পর্কিত
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী