X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

সাংবাদিক হত্যায় সেই ডুবোজাহাজ মালিকের বিচার শুরু

বিদেশ ডেস্ক
০৮ মার্চ ২০১৮, ১৫:৪০আপডেট : ০৯ মার্চ ২০১৮, ০২:৫১

সাংবাদিক কিম ওয়ালকে হত্যার অভিযোগে ডেনমার্কের নাগরিক পিটার ম্যাডসেনের বিচার শুরু হয়েছে। তার বিরুদ্ধে ‘অস্বাভাবিক যৌনতা’, হত্যা ও ‘মরদেহ বিকৃত করার’ অভিযোগ গঠন করা হয়েছে। গত বছর আগস্টে সংবাদ সংগ্রহের জন্য ম্যাডসেনের ডুবোজাহাজে গিয়েছিলেন ওয়াল। দশদিন ‘নিখোঁজ’ থাকার পর তার কাটা মাথা পাওয়া গেলে মৃত্যুর বিষয় নিয়ে তদন্ত শুরু করে পুলিশ। ‘মরদেহ বিকৃত করার’ অভিযোগ স্বীকার করলেও হত্যার অভিযোগ অস্বীকার করেছে অভিযুক্ত ম্যাডসেন। 

কিম ওয়াল

কিম ওয়াল গত বছর ১০ আগস্ট সাক্ষাৎকার নেওয়ার জন্য ডেনিশ উদ্ভাবক পিটার মেডসেনের বানানো সাবমেরিনের ভেতরে গিয়েছিলেন। তারপর থেকে তার আর কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না। ডেনমার্ক পুলিশ গত ২১ আগস্ট ব্যাপক তল্লাশি শেষে বাল্টিক সাগরে এক নারীর মৃতদেহ খুঁজে পেয়েছে। কোপেনহেগেনের পুলিশ পরে এটিকে সুইডিশ সাংবাদিক কিম ওয়ালের  মরদেহ হিসেবে শনাক্ত করে। ৩০ বছর বয়সী সাংবাদিক ওয়াল হত্যার বিষয়টি ইতিমধ্যেই জটিল হয়ে উঠেছে। আইনজীবীরা আদালতে সাক্ষী প্রমাণ হাজিরের মাধ্যমে ঘটনার সূত্র মেলাতে চেষ্টা করবেন। আগামী কয়েক সপ্তাহ ধরে প্রায় ৪০ জন সাক্ষীকে আদালতে হাজির করা হবে ম্যাডসেনের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণের জন্য।

পিটার ম্যাডসেন সৌখিন প্রকৌশলী হিসেবে পরিচিত ম্যাডসেন। তার নিজের ইউসি৩ নটিলাস নামের একটি ডুবোজাহাজ আছে। এছাড়া তার মহাকাশযান বানানোর আগ্রহের কথাও জানা গেছে। সাংবাদিক কিম ওয়াল সাক্ষাতকার নিতে তার ডুবোজাহাজে গিয়েছিলেন। সাহসী এই সাংবাদিকের পরিবারের সদস্যরা জানিয়েছেন, তার সাহসিকতার জন্য তারা তাকে নিয়ে দুশ্চিন্তায় থাকতেন কিন্তু ডেনমার্কের কোপেনহেগেনের মতো নিরাপদ স্থানে ওয়ালের কোন ক্ষতি হতে পারে তা তাদের ভাবনার বাইরে ছিল।
১০ দিন ধরে নিখোঁজ কিম ওয়ালের হত্যার বিষয়টি জানাজানি হয় যখন কোপেনহেগেনের সমুদ্রতীরে একজন সাইকেল চালক তার কাটা মাথা দেখতে পান। এর সপ্তাহখানেক পর পুলিশের ডুবুরিরা পলিথিন ব্যাগে ভরে ডুবিয়ে রাখা দেহাবশেষ উদ্ধার করে।
পুলিশের জিজ্ঞাসাবাদে অভিযুক্ত ম্যাডসেন প্রথমে জানিয়েছিল, ডুবোজাহাজে থাকা অবস্থাতেই কিম ওয়ালের মৃত্যু হয়েছে। ডুবোজাহাজের একটি ভারি হ্যাচ তার মাথায় পড়লে তিনি মারা যান। পরে আবার বক্তব্য পাল্টে বলেছে, ডুবোজাহাজে থাকা অবস্থায় কার্বন মনোক্সাইড গ্যাসে ওয়ালের মৃত্যু হয়েছে। মৃতদেহ নিয়েও তার বক্তব্য ছিল বিভ্রান্তিকর। ম্যাডসেন প্রথমে বলেছিল, কিম ওয়ালের মৃতদেহ সাগরে ভাসিয়ে দেওয়া হয়েছে। অথচ এ বিষয়ে তার প্রথম দাবি ছিল, ওয়ালকে ডুবোজাহাজে করে একটি দ্বীপে নামিয়ে দেওয়া হয়েছে।

বিচারে অভিযোগ প্রমাণিত হলে ম্যাডসেনের সম্ভাব্য সাজা যাবজ্জীবন কারাদণ্ড। সেক্ষেত্রে দণ্ডাদেশ কার্যকরকালে কোনও শর্তাধীন মুক্তির সুযোগ ছাড়াই তাকে ১৫ থেকে ১৭ বছর কারাগারে কাটাতে হতে পারে। অবশ্য আদালত চাইলে তাকে সুরক্ষিত মানসিক হাসপাতালেও পাঠাতে পারে।

নিহত কিম ওয়ালের সাংবাদিকতার অভিজ্ঞতা দীর্ঘদিনের। ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে তিনি নিউ ইয়র্ক টাইমস, গার্ডিয়ান, ভাইস এবং সাউথ চায়না মর্নিং পোস্টের জন্য কাজ করেছেন। তিনি উত্তর কোরিয়া, দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, উগান্ডা ও হাইতিসহ বিশ্বের বিভিন্ন দেশে তাকে  তিনি সংবাদ সংগ্রহের কাজ করতে হয়েছে।নিহত কিম ওয়ালের জন্ম ও বেড়ে ওঠা সুইডেনে। লন্ডন স্কুল অফ ইকোনোমিক্সের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে অধ্যয়নের পর তিনি কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর সম্পন্ন করেছিলেন।

 

/এএমএ/বিএ/
সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
ইউরোপে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাপমাত্রা বাড়ছে
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
সর্বশেষ খবর
তাপপ্রবাহে স্বাস্থ্য অধিদফতরের ৮ নির্দেশনা
তাপপ্রবাহে স্বাস্থ্য অধিদফতরের ৮ নির্দেশনা
কাঁচা আম দিয়ে টক ডাল রান্না করবেন যেভাবে
কাঁচা আম দিয়ে টক ডাল রান্না করবেন যেভাবে
অবৈধ অটোরিকশা-ইজিবাইককে লাইসেন্সের আওতায় আনার দাবি
অবৈধ অটোরিকশা-ইজিবাইককে লাইসেন্সের আওতায় আনার দাবি
বাংলাদেশ ও কাতারের মধ্যে ৫টি চুক্তি এবং ৫টি সমঝোতা স্মারক সই
বাংলাদেশ ও কাতারের মধ্যে ৫টি চুক্তি এবং ৫টি সমঝোতা স্মারক সই
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা