X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পারমাণবিক চুক্তিতে পৌঁছানোর আলোচনায় সৌদি-যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক
০৯ মার্চ ২০১৮, ০১:৩৬আপডেট : ০৯ মার্চ ২০১৮, ০২:৩৬

নিজেদের সীমান্তে সম্ভাব্য ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ও তা প্রক্রিয়াজাতকরণে সম্মতি পেতে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা শুরু করেছে সৌদি আরব। সম্প্রতি এই আলোচনা শুরু হয়েছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার। সংবাদমাধ্যমটির দাবি, ইরানের হুমকি বাড়তে থাকায় এই পদক্ষেপ নেওয়া হয়ে থাকতে পারে। এই বছরের ফেব্রুয়ারির শেষ সপ্তাহে মার্কিন বার্তা সংস্থা এপি জানায় সম্ভাব্য পারমাণবিক চুক্তির শর্ত নির্ধারনে সৌদি আরবের প্রতিনিধিদের সঙ্গে লন্ডনে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের জ্বালানি মন্ত্রী রিক পেরির নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

স্যাটেলাইটের মাধ্যমে ২০১২ সালে তোলা ইরানের একটি পারমাণবিক স্থাপনা

পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের উদ্দেশ্যে গত বছরের ডিসেম্বরে রাশিয়ার সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে সৌদি আরব। পেট্রোলের উপর নির্ভরশীলতা কমিয়ে ওই চুক্তির আওতায় ২০৩২ সালের মধ্যে পারমাণবিক কেন্দ্র থেকে ১৭ দশমিক ৬ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা রয়েছে তাদের। গত ২৬ ফেব্রুয়ারি এপি এক খবরে জানায়, যুক্তরাষ্ট্রের সহায়তায় বাধ্যবাধকতা ছাড়াই সৌদি আরবের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের বিষয়ে লন্ডনে বৈঠক করেছেন দুই দেশের কর্মকর্তারা। ২৩ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের জ্বালানি মন্ত্রী রিক পেরির নেতৃত্বে একটি প্রতিনিধি দল সৌদি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন বলে ওই খবরে জানানো হয়।

বৃহস্পতিবার প্রকাশিত প্রতিবেদনে বিজনেস ইনসাইডার বলছে, চুক্তি স্বাক্ষরিত হলে সৌদি আরবে পারমাণবিক চুল্লি নির্মাণের দায়িত্ব পাবে মার্কিন প্রতিষ্ঠান। এজন্য ১২৩ এগ্রিমেন্ট নামে পরিচিত পূর্বশর্ত বাদ দিতেও প্রস্তুত রয়েছে যুক্তরাষ্ট্র। এই ১২৩ এগ্রিমেন্টে সম্মতি দেওয়ার মাধ্যমে দেশগুলো পারমাণবিক অস্ত্র বিস্তৃত না করার নিশ্চয়তা দেয়।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সক্ষমতাকে মনোযোগের কেন্দ্রে নিয়ে এসেছেন। দেশটির ভূমিকাকে মধ্যপ্রাচ্যের হুমকি হিসেবে বিবেচনা করছেন তিনি। ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে নিজেদের পরমাণু সক্ষমতা কমানোতে সম্মতি দেয় ইরান। বিনিময়ে তাদের ওপর আরোপিত অবরোধ শিথিল করে নেয় যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি ও ইউরোপীয় ইউনিয়ন। তবে কোনও কোনও কর্মকর্তার ধারণা ইরানের পরমাণু স্থাপনা এখনও পারমাণবিক অস্ত্র তৈরির চেষ্টা চালাচ্ছে। সম্প্রতি ওই চুক্তিতে পরিবর্তন আনতে চাপ প্রয়োগ অব্যাহত রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চুক্তিতে পরিবর্তন আনা না হলে তা থেকে বেরিয়ে যাওয়ারও হুমকি দিয়েছেন তিনি।

বিজনেস ইনসাইডাররের খবরে বলা হয়েছে, বিশ্বের মনোযোগ ইরানের দিকে থাকলেও সৌদি আরবের পারমাণবিক আকাঙ্ক্ষা বৃদ্ধি অব্যাহত রয়েছে। আর তা মনোযোগ টানছে বিশেষজ্ঞদের। তারা বলছেন মধ্যপ্রাচ্যে ইরানের হুমকি বাড়তে থাকায় পারমাণবিক শক্তি অর্জনের পথে হাঁটছে সৌদি আরব।

লোয়ে ইনস্টিটিউটের রিসার্চ ফেলো লিদিয়া খলিল মার্কিন সংবাদমাধ্যমটিকে বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ১২৩ এগ্রিমেন্টের পরিবর্তিত একটি সংস্করণে স্বাক্ষর করতে আগ্রহী সৌদি আরব।  আর এই আগ্রহই প্রমাণ করে ইরানের পারমাণবিক কর্মসূচির বিষয়টি পর্যবেক্ষণে রেখেছে তারা।

‘শক্তি উৎপাদনের জন্য ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের সক্ষমতা সৌদি আরবের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে প্রভাব ফেলেছে। আর এর মাধ্যমে তারা যুক্তি হাজির করতে চায় অন্য দেশগুলোর থেকে তাদের আলাদাভাবে বিবেচনা করা হবে না,’ বলেন খলিল।

২০১১ সালে সৌদি আরবের তৎকালীন যুবরাজ ইরানের পারমাণবিক সক্ষমতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, শেষপর্যন্ত ইরান ও ইসরায়েল পারমাণবিক অস্ত্রের মালিকানা অর্জন করলে সৌদি আরবও নিজেদের পারমাণবিক অস্ত্রের বিষয়টি বিবেচনা করবে। তবে ২০১২ সালে ওই পরিকল্পনা বাতিল করে দেন কর্মকর্তারা।

খলিল বলেন, সৌদি-যুক্তরাষ্ট্র চুক্তিতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের বিষয়ে বাধ্যবাধকতা আরোপ করা না হলে দেশটি এক সময়ে ইচ্ছা করলে পারমাণবিক অস্ত্রের মালিক হয়ে যেতে পারে। একই সাথে ওই বাধ্যবাধকতা ছাড়াই চুক্তি স্বাক্ষর করতে সমর্থ হলে সৌদি আরব ওই অঞ্চলে পারমাণবিক অস্ত্রের সম্প্রসারণ প্রোটোকলকে দুর্বল করে দিতে পারে। আর তা হলে এই অঞ্চলে পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতা শুরু হতে পারে। 

/জেজে/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা