X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ইরানি হেনস্তা বন্ধে জাতিসংঘের দ্বারস্থ হবে বিবিসি

বিদেশ ডেস্ক
১২ মার্চ ২০১৮, ১৯:০২আপডেট : ১৪ মার্চ ২০১৮, ০২:০১

লন্ডনে কর্মরত বিবিসির অন্তত ২০ জন সংবাদকর্মী ও ইরানে থাকা তাদের পরিবারের সদস্যদের ইরানের পক্ষ থেকে হুমকি দেওয়া হচ্ছে। বিবিসির ইতিহাসে এই প্রথম হুমকি পাওয়া সংবাদকর্মীদের রক্ষায় বিবিসি জাতিসংঘের দ্বারস্থ হোয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিশ্বখ্যাত সংবাদমাধ্যমটি জানিয়েছে, তাদের সংবাদকর্মীদের হয়রানি করার জন্য ইরান হত্যার হুমকি তো দিচ্ছেই, ছাড়ছে না আত্মীয় স্বজনদেরকেও। তুলে নিয়ে গিয়ে আটকে রাখা, সম্পত্তি বাজেয়াপ্ত করে দেওয়া, দুর্ঘটনার আড়ালে হত্যা করা, শিশুসন্তানকে অপহরণ করা, অবসরভাতা বন্ধ করে দেওয়া, চাকরীচ্যুত করার মতো হুমকি দেওয়া ছাড়াও হয়রানিমূলক মামলা দিয়েছে ইরান। ইরানের দাবি ২০০৭ সালের নির্বাচনে বিবিসি বিদেশী শক্তির হয়ে কাজ করেছে। তারা আরও দাবি করেছে, বিবিসির সাংবাদিকরা ‘জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে ষড়যন্ত্রে জড়িত’। যদিও বিবিসিতে কর্মরত থাকলে তা কিভাবে ইরানের জাতীয় নিরাপত্তাকে বিঘ্নিত করে সে বিষয়ে কোনও উত্তর দেয়নি ইরান সরকার।

ইরানি হেনস্তা বন্ধে  জাতিসংঘের দ্বারস্থ হবে বিবিসি
সম্প্রতি ইরান সরকার বিবিসির সংবাদকর্মীদের ওপর চালানো হয়রানির মাত্রা বাড়িয়ে দিলে, বিবিসি জাতিসংঘের কাছে যাওয়ার এই সিদ্ধান্ত নেয়। দেশটি বিবিসির ১৫২ জন কর্মরত ও সাবেক সাংবাদিকের বিরুদ্ধে ‘জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে ষড়যন্ত্র’ করার অভিযোগে তদন্ত শুরু করেছে। অভিযুক্ত এসব সাংবাদিকদের অনেকের সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইরান। বিবিসির পার্সিয়ান শাখার ওপর দেশটির সরকার ক্ষুব্ধ হয়ে উঠেছিল ২০০৯ সালের বিতর্কিত রাষ্ট্রপতি নির্বাচনের সময়ে। ২০০৯ সালে রাষ্ট্রপতি নির্বাচনের পর লাখ লাখ ইরানী রাস্তায় নেমে বিক্ষোভ দেখায়। বিক্ষুব্ধদের অভিযোগ ছিল, তাদের ভোট চুরি করা হয়েছে। ভোট কারচুপির এই অভিযোগে দেশটি পরবর্তী কয়েক মাস অস্থিতিশীল ছিল। ইরানের দাবি, ওই নির্বাচনে বিদেশিদের হস্তক্ষেপ হয়েছে। আর বিদেশী শক্তিগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ অন্যান্য পশ্চিমা সরকারের পাশাপাশি বিবিসিকেও তারা দায়ী করে। ওই সময়ে বিভিন্ন সংবাদমাধ্যমে কর্মরত সংবাদকর্মীদের সঙ্গে সঙ্গে বিবিসির তেহরান সংবাদদাতা জন লিনও বহিষ্কৃত হন। সেই থেকে বিবিসি পারসিয়ান বিভাগের সাংবাদিকদের হয়রানি করে আসছে ইরান। জেনেভাতে অনুষ্ঠিতব্য জাতিসংঘের মানবাধিকার পরিষদের বৈঠকে ইরান সরকারের করা হেনস্তার বিরুদ্ধে প্রতিকার চাওয়ার প্রস্তুতি নিয়েছে বিবিসি।

ইরানী হয়রানির চিত্র তুলে ধরতে গিয়ে বিবিসির প্রতিবেদনে অনেকগুলো ঘটনার কথা উল্লেখ করা হয়েছে। একজন সংবাদকর্মী তার বাবার অসুস্থতার খবর পেয়েও ইরানে ফিরে যেতে পারেননি। এমনি কি তার সপ্তাহখানেকের মধ্যে তার বাবা মৃত্যুবরণ করলেও তার পক্ষে দেশে ফেরা সম্ভব হয়নি। ইরানে ফিরে গেলেই তাকে গ্রেফতার করা হতো। বাবাকে শেষবারের জন্য দেখতে যাতে পারেননি বিবিসির পারসিয়ানের ওই সংবাদকর্মী। কিন্তু তিনি একা নন। বিবিসি পারসিয়ানের জন্য এটা ক্রমেই নিয়মিত ঘটনা হয়ে উঠেছে। বিবিসির অন্তত ৩০ জন সংবাদকর্মীর অভিজ্ঞতাও একই। গত দশ বছরে এদের কেউই তাদের বাবা-মায়ের মৃত্যুর পর শেষ বিদায় জনাতে ইরানে ফিরতে পারেননি।

বিবিসি পারসিয়ান বিভাগের একজন নারী সাংবাদিককে বলা হয়েছিল, তিনি যদি তার ২৭ বছর বয়সী মেয়ের ভালো চান তাহলে তিনি যেন বিবিসিতে কাজ করা ছেড়ে দেন অথবা সহকর্মীদের বিষয়ে তথ্য পাচারে রাজি হন। স্কাইপে হুমকি দেওয়া ওই ব্যক্তির কথা মতো কাজ করতে অস্বীকৃতি জানালে তার বোনকে তুলে নিয়ে যাওয়া হয়েছিল। নারী সাংবাদিকের সেই বোন ১৭ দিন ইরানের কুখ্যাত এভিন কারাগারে বন্দি ছিলেন। বিবিসি পারসিয়ান বিভাগে কাজ করা আরেকজন নারী উপস্থাপিকাকে ইমেইলে হুমকি দেওয়া হয়েছিল বিবিসির চাকরি ছেড়ে দেওয়ার জন্য। হুমকিদাতা বলেছিল, তারা জানে ওই নারী সাংবাদিকের ১০ বছর  বয়সী ছেলে কোন বিদ্যালয়ে পড়ে।

বিবিসিতে কর্মরত একজন প্রযোজকের বয়োবৃদ্ধ মাকে গোয়েন্দা সংস্থা তেহরানে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছিল। ওই বয়োবৃদ্ধ নারীকে ইরানের গোয়েন্দাসংস্থার লোকজন হুমকি দিয়ে বলেছিল, তার ছেলে যদি বিবিসির চাকরি ছেড়ে না দেয়, তাহলে লন্ডনে যেকোনও সময় তার ছেলে গাড়ি দুর্ঘটনার শিকার হতে পারে। লন্ডন পুলিশ বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়েছিল এবং ওই সাংবাদিকের নিরাপত্তা জোরদার করেছিল। আরও বেশ কয়েকজন সংবাদকর্মী পুলিশের কাছে নিরাপত্তা নিশ্চিতের আবেদন জানাতে বাধ্য হন।

২০১৩ সালের জুন মাসে বিবিসির পক্ষে লিলিয়ান ল্যান্ডোর এক বিবৃতি বলেছিলেন, সংস্থাটিতে কর্মরত সংবাদকর্মীদের আত্মীয় স্বজনদের হুমকি দেওয়া হয়েছে। বিবিসির চাকরি না ছাড়লে ইরানে বসবাসরত তার আত্মীয়দের চাকরীচ্যুত করা হবে ও অবসরভাতা বন্ধ করে দেওয়া হবে। এমন কি বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দেওয়ার হুমকিও ছিল। বছরের পর বছর ধরে সংবাদকর্মীদের এই হয়রানির শিকার হতে হওয়ায় এবার বাধ্য হয়ে বিবিসি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিষয়টি উপস্থাপন করতে যাচ্ছে। সংবাদসংস্থাটি সরাসরি জাতিসংঘের কাছে তার সংবাদকর্মীদের এভাবে হয়রানি, হেনস্তা ও হুমকি দেওয়ার বিরুদ্ধে প্রতিকার চাইবে।

বিবিসির মহাপরিচালক টনি হল বলেছেন, ‘ইরান সরকারের এই হয়রানি বন্ধে আমাদের যা কিছু করার ছিল তা ব্যর্থ হওয়ায় এখন জাতিসংঘের কাছে সরাসরি আবেদন জানানোর মতো অভূতপূর্ব সিদ্ধান্ত নিতে হয়েছে।’ ইতোমধ্যে, জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতারেস বিবিসিসহ সকল সংবাদমাধ্যমে কর্মরত সংবাদকর্মীদের বিরুদ্ধে নেওয়া হয়রানি বন্ধে ইরানের প্রতি আহ্বান জানিয়েছেন। ২০১৭ সালের অক্টোবরে জাতিসংঘের মতপ্রকাশের স্বাধীনতা ও মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইরানের পররাষ্ট্রমন্ত্রীর কাছে চিঠি লিখিছিলেন, যেন বিবিসির সংবাদকর্মীদের ওপর হয়রানি বন্ধ করার ব্যবস্থা নেওয়া হয়। চিঠিতে জানতে চাওয়া হয়েছিল, বিবিসির সাংবাদিকদের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তার নিয়ে ষড়যন্ত্র করার যে অভিযোগ আনা হয়েছে তার কোনও প্রমাণ আছে কি না। বিবিসিতে কাজ করলে ঠিক কিভাবে ইরানের জাতীয় নিরাপত্তা হুমকির মুখে পড়ে তা জানতে চেয়ে পাঠানো ওই চিঠির জবাব আসেনি চার মাস পার হয়ে গেলেও।

যুক্তরাজ্যের কূটনৈতিকরাও বিষয়টি নিয়ে ইরানের কূটনৈতিকদের সঙ্গে কথা বলেছেন, যদিও তাতে কোনও অগ্রগতি হয়নি। টনি হল ইরানের এই হুমকি, হেনস্তা ও হয়রানির বিষয়ে মন্তব্য করেছেন, ‘এই বিষয়টি শুধু বিবিসিকে নিয়ে হচ্ছে না। ইরান বিষয়ে কাজ করতে গিয়ে হয়রানি ও চাপের মুখে অন্যান্য অনেক সংবাদমাধ্যমের সংবাদকর্মীদেরকেই হয়রানির শিকার অথবা চাপের মুখে নতি স্বীকার করতে হয়েছে।’ উল্লেখ্য,  ইরানের মোট জনসংখ্যার এক চতুর্থাংশ মানুষ, প্রায় ১ কোটি ৮০ লাখ, বিবিসি পারসিয়ানের ওয়েবসাইট, রেডিও চ্যানেল ও টিভি চ্যানেল থেকে সংবাদ জানতে পারেন।

/এএমএ/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা