X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

আন্তর্জাতিক আদালত ছাড়তে চায় ফিলিপাইন

বিদেশ ডেস্ক
১৫ মার্চ ২০১৮, ১৭:২০আপডেট : ১৮ মার্চ ২০১৮, ১৮:১৫

ফিলিপাইনের আন্তর্জাতিক আদালতের সদস্যপদ খারিজ করিয়ে নিতে চান দেশটির প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে। সংশ্লিষ্টদের মতে, আন্তর্জাতিক আদালতের সদস্যপদ বাতিলের এই উদ্যোগের কথা তিনি বলেছেন সম্ভাব্য শাস্তির হাত থেকে বাঁচতে। ইতিমধ্যে আন্তর্জাতিক আদালতে ফিলিপাইনের একজন আইনজীবী দুতার্তেসহ ১১ জন উচ্চপদস্থ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগপত্র জমা দিয়েছেন। যার প্রেক্ষিতে আইসিসি একটি প্রাথমিক তদন্ত শুরু করার কথা জানিয়েছে। মাদকবিরোধী অভিযানে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগে দুতার্তের সমালোচনা হয়েছে অনেক। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, দুতার্তের মাদকবিরোধী অভিযানে মৃতদের সম্ভাব্য সংখ্যা প্রায় ১২ হাজার। আর পুলিশের বক্তব্য সেটি ৪ হাজার। 

রডরিগো দুতার্তে

তাকে ‘হৃদয়হীন মানবাধিকার লঙ্ঘনকারী’ হিসেবে চিত্রিত করার প্রচেষ্টার নিন্দা করে ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে বুধবার বলেছেন, আন্তর্জাতিক আদালতের সদস্য রাষ্ট্র হওয়ার চুক্তি থেকে ফিলিপাইন নিজেকে প্রত্যাহার করে নেবে। হেগে অবস্থিত আন্তর্জাতিক আদালতের পক্ষ থেকে গত মাসে বলা হয়েছিল, প্রেসিডেন্ট রডরিগো দুতার্তের মাদকবিরোধী অভিযানে ফিলিপাইনের কর্মকর্তাদের হাতে নির্বিচার হত্যা ও মানবতাবিরোধী অপরাধের যে অভিযোগ উঠেছে তার সত্যতা অনুসন্ধানে প্রাথমিক পর্যায়ের একটি তদন্ত শুরু হয়েছে। মাদক ব্যবসায়ী ও মাদকাসক্তদের মেরে ফেলার প্রতিশ্রুতি দিয়ে ২০১৬ সালে দুতার্তে ফিলিপাইনের প্রেসিডেন্ট হওয়ার পর পুলিশ ও অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে অনেক মানুষ মারা গেছে। বুধবার প্রকাশিত এক লিখিত বিবৃতিতে দুতার্তে আন্তর্জাতিক আদালতকে যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করা এবং ‘দোষ প্রমাণিত না হওয়া পর্যন্ত নির্দোষ ঘোষণার নীতি’ লঙ্ঘনের অভিযোগ করেছেন। তিনি বলেছেন, ‘আমি যা করেছি তা না তো গণহত্যা আর না তো যুদ্ধাপরাধ। এটা আগ্রাসনের অপরাধও নয়, মানবতাবিরোধী অপরাধও নয়। আইনত বৈধভাবে চালানো পুলিশের অভিযানে কাউকে মেরে ফেলার কোনও উদ্দেশ্য ছিল না। ’ পুলিশের হিসেবে যে ৪ হাজার মানুষ মারা গেছে, পুলিশ আত্মরক্ষার্থে তাদেরকে গুলি করেছিল, মনে করেন তিনি।

 দুতার্তে ঘোষণা করেছেন, যে চুক্তির বলে আন্তর্জাতিক আদালত প্রতিষ্ঠিত হয়েছিল সেই রোম সংবিধি থেকে ফিলিপাইন নিজেকে প্রত্যাহার করে নিয়েছে। যদিও রোম সংবিধি মোতাবেক, কোন সদস্য রাষ্ট্র নিজের সদ্যপদ খারিজ করাতে চাইলে তাকে ১ বছর অপেক্ষা করতে হয়। রডরিগো দুতার্তের সে বিষয়েও আপত্তি আছে। তিনি বলেছেন, রোম সংবিধির ওই ধারাটি প্রযোজ্য নয়, কারণ যখন ফিলিপাইন রোম সংবিধিতে স্বাক্ষর করেছিল তখন জালিয়াতি হয়েছিল ফিলিপিনের প্রেসিডেন্ট বলেছেন, ‘এটা স্পষ্ট যে আন্তর্জাতিক আদালত ফিলিপাইনের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের যন্ত্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। তারা ফিলিপাইনকে যথাযথ সম্মান দেখাতে পুরোপুরি ব্যর্থ হয়েছে। ’ তাছাড়া, তিনি জাতিসংঘের কর্মকর্তাদের বিরুদ্ধে ‘ভিত্তিহীন, অগ্রহণযোগ্য ও কাণ্ডজ্ঞানহীন আক্রমণ’ করারও অভিযোগ এনেছেন।

আন্তর্জাতিক আদালত ছাড়তে চায় ফিলিপাইন আন্তর্জাতিক আদালতের সদস্যপদ প্রত্যাহারের জন্য জাতিসংঘের মহাসচিবকে আনুষ্ঠানিকভাবে ইচ্ছার কথা জানাতে হয় সদস্য দেশকে। তারপর এক বছর অপেক্ষা করতে হয় বিষয়টি কার্যকর হওয়ার জন্য। ওই সময়ের মধ্যে সদস্যপদ প্রত্যাহারের আবেদন করা দেশটি পূর্ণ সদস্য হিসবেই থেকে যায় এবং তার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যেকোনও অপরাধের বিচার কার্যক্রম চালিয়ে নেওয়া যায়। দুতার্তের এই অবস্থান তার গত ফেব্রুয়ারির অবস্থান থেকে ভিন্ন। গত মাসে তিনি এতটা ক্রদ্ধ ছিলেন না। তখন বরং আন্তর্জাতিক আদালতের তদন্ত উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেছিলেন, সেটি তার নিজেকে নিরাপরাধ প্রমাণের সুযোগ। তার ভাষ্য, ‘তারা যদি আমকে অভিযুক্ত করে, করুক। আমি আমার দেশের জন্য হাসি মুখে তা মেনে নেব। ’ আন্তর্জাতিক আদালতের বিরুদ্ধে দুতার্তের এই কঠিন অবস্থান নেওয়ার বিষয়ে এখন পর্যন্ত কোনও মন্তব্য করেনি সংস্থাটি।
ফিলিপিনের আইনজীবী জুড সাবিও নির্বিচার হত্যার দায়ে দুতার্তে ও ১১ জন কর্মকর্তাকে অভিযুক্ত করে ৭৭ পৃষ্ঠার একটি অভিযগপত্র জমা দিয়েছিলেন আন্তর্জাতিক আদালতের কাছে। তার পরিপ্রেক্ষিতে আদালত জানিয়েছিল, একটি প্রাথিমিক অনুসন্ধান করা হবে যাতে বোঝা যায় গণহত্যার বিষয়ে পূর্ণ তদন্তের কোন প্রয়োজন আছে কি না। জমা দেওয়া অভিযোগপত্রে বলা হয়েছে, ১৯৮০ সাল দাভাও শহরের মেয়র নির্বাচিত হওয়ার পর থেকে দুতার্তে বিচারবহির্ভূতহত্যাকাণ্ডের পরিকল্পনা বাস্তবায়ন করে আসছেন। প্রেসিডেন্ট হওয়ার পর হত্যার মাত্রা বেড়েছে। বুধবার সাবিও বলেছেন, ‘এটা পরিষ্কার যে দুতার্তে ওই মামলার বিষয়ে ভয় পেয়ে গেছেন এবং তার বিরুদ্ধে রায় হওয়া ঠেকাতে কৌশলের আশ্রয় নিতে চাইছেন। তবে তিনি আসলে এসব করে নিজেই নিজের কবর খুঁড়ছেন।’ দুতার্তের প্রধান প্রতিপক্ষ সংসদ সদস্য অ্যান্টোনিয়ো ট্রিলানেস বলেছেন, ‘আমাদের দেশের আদালতকে যেভাবে দুতার্তে ভয় দেখাতে পারে সেটা আন্তর্জাতিক আদালতের ক্ষেত্রে সম্ভব হবে না। ’

আইনজীবী জুড সাবিও দুতার্তের এই সিদ্ধান্তকে ‘দুতার্তের নিজের ও উচ্চপদস্থ কর্মকর্তাদের আইসিসির শাস্তির হাত থেকে বাঁচাতে নেওয়া পদক্ষেপ’ মনে করেন হিউম্যান রাইটস ওয়াচের ইন্টারন্যাশনাল জাস্টিস প্রোগ্রামের সহযোগী পরিচালক পরমপ্রীত সিং। অনেকগুলো আন্তর্জাতিক ও স্থানীয় মানবাধিকার সংস্থা বলেছে, পুলিশ ও অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে প্রায় ১২ হাজার মানুষ মৃত্যুবরণ করেছে। দুতার্তে ও পুলিশ বলেছে, এই সংখ্যাটি অনেক বাড়িয়ে বলা। দুতার্তে এক সময় গর্ব করে বলেছিলেন, তিনি নিজে হাতে ‘অপরাধীকে’ গুলি করেছেন। নির্বাচনের আগে তার প্রতিশ্রুতি ছিল, তিনি অপরাধীদের মেরে তাদের লাশ ম্যানিলা সমুদ্র সৈকতে ফেলে রাখবেন। ক্ষমতায় আসার পরে তিনি পুলিশকে আস্বস্ত করেছিলেন, মাদক ব্যবসায়ীদের মেরে ফেললে, তাদেরকে কোনও আইনি বাধার মুখে পড়তে হবে না।
প্রাথমিকভাবে দুতার্তের অভিযান জনপ্রিয় ছিল। কিন্তু পুলিশের গুলিতে তিন কিশোর নিহত হলে মানুষ বিক্ষুব্ধ হয়ে পড়ে। নিরাপত্তা ক্যামেরায় ধারন করা চিত্রে দেখা গচেহে এদের মধ্যে এক কিশোর পুলিশের সঙ্গে যাচ্ছিল। পরে ওই কিশোরের মৃতুর কারণ হিসেবে পুলিশ বন্দুকযুদ্ধ হওয়ার কথা বলেছিল। ওই ঘটনার প্রেক্ষিতে একবার দুতার্তে মাদক বিরোধী অভিযানের দায়িত্ব পুলিশের হাত থেকে স্রিয়ে মাদ বিভাগের হাতে দিয়েছিলেন। কিন্তু পরে আবার পুলিশের হাতে ফিরিয়ে এনেছিলেন এ কথা বলে, পুলিশ ছাড়া মাদক নির্মূল সম্ভব নয়। 

/এএমএ/
সম্পর্কিত
সমলিঙ্গের বিয়ে অনুমোদনের পথে থাইল্যান্ড
মস্কোয় কনসার্টে হামলা: প্রশ্নের মুখে রুশ গোয়েন্দা সংস্থা
সুপেয় পানির অপচয়, বেঙ্গালুরুতে ২২ পরিবারকে জরিমানা
সর্বশেষ খবর
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
গাজীপুর থেকে বিমানবন্দর যেতে সময় লাগবে ৪৪ মিনিট
গাজীপুর থেকে বিমানবন্দর যেতে সময় লাগবে ৪৪ মিনিট