X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
শুক্রবার ঘর ছেড়েছেন ২০,০০০ মানুষ

আকাশ থেকে বৃষ্টির মতো পড়ছে বোমা, তবুও পালাচ্ছে মানুষ

বিদেশ ডেস্ক
১৬ মার্চ ২০১৮, ১৯:০৩আপডেট : ১৬ মার্চ ২০১৮, ২০:৩৮
image

পানি নেই, খাবার নেই, নেই চিকিৎসা সহায়তার সুযোগ। আকাশ থেকে বৃষ্টির মতো মরণঘাতী বোমা পড়লেও তাই ঘরে থাকার উপায় নেই পূর্ব ঘৌটার মানুষের। মরণঘাতী বোমাকে উপেক্ষা করেই তারা ছুটে চলেছেন জীবনের তাগিদে। বৃহস্পতিবার দিনগত রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত ২০ হাজার মানুষের ঘর ছাড়ার তথ্য জানিয়েছে মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। আল জাজিরা শুক্রবার সকাল পর্যন্ত ১২ থেকে ১৩ হাজার শহর ছাড়ার খবর পেয়েছে। এখনও অনেকে শহর ছেড়ে যাওয়ার অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছে তারা। গত সাত বছর ধরে চলা সিরীয় গৃহযুদ্ধের এক পর্যায়ে শহরটিতে বিদ্রোহীদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়।এর পুনঃনিয়ন্ত্রণ নিতে রুশ সমর্থনে সেখানে লড়াই চালিয়ে যাচ্ছে আসাদ বাহিনী।

পূর্ব ঘৌটা ছেড়ে যাচ্ছে হাজার হাজার বেসামরিক নাগরিক

পূর্ব ঘৌটায় প্রায় চার লাখ মানুষের বসবাস। ২০১৩ সাল থেকে এলাকাটি বিদ্রোহীদের দখলে রয়েছে। রাজধানী দামেস্কের কাছে অবস্থিত এটিই সর্বশেষ এলাকা, যেটি বিদ্রোহীদের দখলে রয়েছে। এর পুনঃনিয়ন্ত্রণ নিতে গত ১৮ ফেব্রুয়ারি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত সর্বশেষ ঘাঁটি পূর্ব ঘৌটায় বিমান হামলা জোরদার করে রুশ সমর্থিত আসাদ বাহিনী। রুশ মার্কিন দ্বন্দ্বে বিলম্বিত হলেও ২৪ ফেব্রুয়ারি নিরাপত্তা পরিষদে সিরীয় অস্ত্রবিরতির প্রস্তাব অনুমোদন পায়। এরপর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার কথা জানিয়ে সেখানে ৫ ঘণ্টার মানবিক অস্ত্র বিরতি কার্যকরের ঘোষণা দেয়। তবে সেইসব উপেক্ষা করেই সেখানে অরিবত বোমা বর্ষণ চলছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবার সকালে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা থেকে আনুমানিক দুই হাজার বেসামরিক বাসিন্দা বেরিয়ে গেছেন। তবে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে অন্তত ২০ হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে। অনেকেই নিরাপদ এলাকায় যেতে যানবাহনের অপেক্ষায় রয়েছে।

পূর্ব ঘৌটার হামোরিয়াহ এলাকা এক সময়ে বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকলেও এখন তা ঘিরে ফেলেছে সরকারি বাহিনী। পালাতে থাকা এক নাগরিক আল জাজিরাকে বলেন, শিশুদের দেওয়ার মতো কোনও পানি নেই, ওষুধ নেই এমনকি খাবারও নেই।বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত ১২ থেকে ১৩ হাজার বেসামরিক নাগরিক পূর্ব দামাস্কাসের শহরটি ছেড়ে পালিয়েছে বলে জানায় আল জাজিরা। যা পারা যায় তা হাতে করে আর কিছু গাড়িতে চাপিয়ে মরিয়া হয়ে ওঠা নাগরিকেরা নিজেদের বাড়িঘর ছেড়ে বের হয়ে আসে। সরকার নিয়ন্ত্রিত এলাকার দিকে পালিয়ে যেতে থাকে তারা। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস সবশেষ তথ্যে জানায় অন্তত ২০ হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে। অনেকেই নিরাপদ এলাকায় যেতে যানবাহনের অপেক্ষায় রয়েছে।

তুরস্কের গাজিয়ানতেপ থেকে আল জাজিরার প্রতিনিধি এলান ফিশার ভলছেন, সিরীয় বাহিনী সাধারণ পরিষেবা বন্ধ করে দেওয়ার পর নাগরিকদের এই পালিয়ে যাওয়া স্বাভাবিক।

সিরিয়ায় ২০১১ সালে শুরু হওয়া গৃহযুদ্ধে পশ্চিমা বিশ্ব আর রাশিয়ার অবস্থান বিপরীতমুখী। বর্তমান প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করতে চায় যুক্তরাষ্ট্র। এ জন্য তারা আসাদ সরকারের বিদ্রোহ ঘোষণাকারী সশস্ত্র গোষ্ঠীগুলোকে অস্ত্র দিয়ে সহযোগিতা করছে এবং জঙ্গিবিরোধী হামলা চালিয়ে যাচ্ছে। তবে আসাদ সরকারের দাবি, জঙ্গিবিরোধী লড়াইয়ের নামে যুক্তরাষ্ট্র মূলত বিদ্রোহীদের সহযোগিতা করতে সরকারি বাহিনীর ওপর হামলা চালাচ্ছে। রাশিয়া বাশার আল আসাদকে ক্ষমতায় দেখতে চায়। আসাদ সরকারের সমর্থনে রাশিয়াও আইএস ও বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে। সিরিয়া সংকটকে কেন্দ্র করে রাশিয়া ও যুক্তরাষ্ট্র প্রক্সি যুদ্ধে মেতে ওঠেছে বলে অনেকেই মনে করেন। ৭ বছরের গৃহযুদ্ধে এরইমধ্যে ৫ লাখ মানুষের প্রাণহানীর তথ্য লিপিবদ্ধ করেছে জাতিসংঘের মানবাধিকার কমিশন। ১১ লাখ মানুষের বাস্তুিচ্যুতির তথ্য রয়েছে তাদের কাছে।

/জেজে/বিএ/
সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া