X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

ধর্ষণের শিকার রোহিঙ্গা নারীদের পাশে দাঁড়ালেন মার্কিন অধ্যাপক

ব্রজেশ উপাধ্যায়, যুক্তরাষ্ট্র
২১ মার্চ ২০১৮, ১৬:১৭আপডেট : ২১ মার্চ ২০১৮, ১৮:০৮
image

গত বছরের ১৭ নভেম্বরের কথা। এদিন বাংলাদেশি এক ধাত্রীর সাক্ষাৎকার প্রচার করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। সাক্ষাৎকারে ওই ধাত্রী জানান রাখাইনে ধর্ষণ ও বিভিন্ন নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা নারীদের কথা। ভয়াবহ দুঃস্বপ্নের ক্ষত বয়ে বেড়ানোর কথা। ওই সাক্ষাৎকারটি দেখেছিলেন যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসভিত্তিক ক্যাপেলা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেমস গ্যাম্বন। অনেক কিছুর ব্যাপারে আগে থেকে ধারণা থাকলেও ওই বাংলাদেশি ধাত্রীর একটি কথা তাকে হতবাক করে দিয়েছিল। তিনি জানতে পারলেন, ধর্ষণের সময় পরনে যে কাপড় ছিল তা পরা অবস্থাতেই অনেক রোহিঙ্গা নারী আশ্রয় শিবিরে আছেন। রোহিঙ্গা নারীদের কেবল ধর্ষণের শিকার হওয়ার ট্রমাই বয়ে বেড়াতে হচ্ছে না, তাদের পরনের কাপড়ও সেই দুঃসহ স্মৃতিকে প্রতিনিয়ত তাদের চোখের সামনে ভাসিয়ে তুলছে। ওই সাক্ষাৎকারটি দেখার পর নিপীড়িত এসব রোহিঙ্গা নারীর সহায়তার লক্ষ্যে কাজ চালাচ্ছেন গ্যাম্বন। সংগ্রহ করছেন তহবিল। কীভাবে এ কাজ চলছে সে কথা বর্ণনা করেছেন এই মার্কিন শিক্ষক।

ডিগনিটি কিট
গত বছরের ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর পূর্ব-পরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে এসেছে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় ৭ লাখ মানুষ। মিয়ানমারের সরকারি বাহিনীর রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনাকে জাতিসংঘ মানবাধিকার কমিশন ইতোমধ্যে ‘জাতিগত নির্মূলের পাঠ্যপুস্তকীয় দৃষ্টান্ত’ বলে আখ্যা দিয়েছে। জাতিসংঘ মহাসচিব প্রশ্ন তুলেছেন, দুই-তৃতীয়াংশ মানুষ দেশ ছাড়তে বাধ্য হলে তাকে ‘জাতিগত নিধনযজ্ঞ’ ছাড়া আর কী নামে ডাকা হবে। মিয়ানমারের বিরুদ্ধে যৌন নিপীড়ন ও সংঘবদ্ধ ধর্ষণকে রোহিঙ্গা তাড়ানোর অস্ত্র হিসেবে ব্যবহারের অভিযোগও এনেছে জাতিসংঘ। 

সিএনএন-কে বাংলাদেশি ধাত্রীর দেওয়া সাক্ষাৎকারের প্রসঙ্গটি সামনে এনে গ্যাম্বন বলেন, ধর্ষণের শিকার হওয়া রোহিঙ্গা নারীরা সেই দুঃসহ ঘটনার স্মৃতিজড়িত কাপড় পরেই দিন পার করছে—এ কথা শোনার পর তিনি বিচলিত হয়ে ওঠেন। এর পরপরই এসব নারীর পাশে দাঁড়ানোর কথা ভাবেন তিনি। গ্যাম্বন বলেন, ‘আমি ভাবলাম, আমি খুব বেশি কিছু একটা করতে পারব না, কিন্তু অন্তত তাদের পরনের কাপড়গুলো পাল্টানোর মতো সুযোগ তো করে দিতে পারব।’

কিছু গবেষণাধর্মী কাজ শেষে বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাকশন এ‌ইডের শরণাপন্ন হন তিনি। এনজিওটি মূলত নারী ইস্যুকে প্রাধান্য দেয় এবং বিশ্বের ৪৫টি দেশে কার্যক্রম পরিচালনা করে। অ্যাকশন এইড আগে থেকেই বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে নারীদের ডিগনিটি কিটস সরবরাহ করছিল। ওইসব কিট হলো কাপড়, শাল, স্যানিটারি ন্যাপকিন, অন্তর্বাস ও আরও কিছু জিনিসভরা একটি বালতি। তবে ধর্ষণের শিকার নারীদের প্রাধান্য দিয়ে কোনও প্রকল্প চালু ছিল না। রাখাইনে ধর্ষণের শিকার হওয়া প্রায় ৪ হাজার রোহিঙ্গা নারী বাংলাদেশের শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছে বলে ধারণা করা হয়।

Untitled-1 copy

অ্যাকশন এইডের যোগাযোগ পরিচালক ক্রিস কক্সন বলেন, গ্যাম্বনের প্রস্তাবটি তাদের কাছে অনন্য মনে হলো এবং এ প্রকল্পের অংশীদার হতে তারা রাজি হয়ে গেলেন। কক্সন বলেন, ‘আমরা যা করতে চাচ্ছিলাম, তার সঙ্গে ওনার (গ্যাম্বনের) পরিকল্পনা মিলে গেলো।’  কক্সন বলেন, ‘প্রতিটি কিটের মূল্য ২৫ ডলার। আমার লক্ষ্য হলো ১ লাখ ডলার তহবিল জোগাড় করা।’ স্থানীয় অর্থনীতিতে ভূমিকা রাখতে কিটগুলো  বাংলাদেশ থেকেই কেনা হয়ে থাকে।

গত সপ্তাহে গ্যাম্বন ‘প্রজেক্ট ডিগনিটি’ নামের পরিকল্পনাটি বাস্তবায়নের জন্য তহবিল সংগ্রহের উদ্যোগ শুরু করেন। অ্যাকশন এইডের নির্বাহী পরিচালক ম্যারি ক্লার্কও তার সঙ্গে ছিলেন। অ্যাকশন এইডের ওয়েবসাইটে এ প্রকল্পের জন্য বিশেষ একটি লিংক তৈরি করা হয়েছে। গ্যাম্বনের প্রচেষ্টাকে সফল করার জন্য লোকজনকে আহ্বান করা হচ্ছে। তহবিল সংগ্রহের জন্য প্রতিদিন কমপক্ষে ৯০ মিনিট সময় দেন এ মার্কিন অধ্যাপক। এ উদ্যোগকে পরবর্তী ধাপে নিয়ে যেতে মিনিয়াপোলিসের বিভিন্ন ধর্মবিশ্বাসের মানুষের শরণাপন্ন হওয়ার সিদ্ধান্ত নেন তিনি। গ্যাম্বন বলেন, ‘যদি এখানকার প্রত্যেকটি গির্জা, মসজিদ এবং সিনাগগ কেবল ১০টি করেও কিট সরবরাহ করে তবুও আমরা আমাদের লক্ষ্যের কাছাকাছি পৌঁছে যাব।’ 

কক্সবাজারের শরণার্থী শিবিরগুলোতে প্রায় ১০ লাখ রোহিঙ্গার বসবাস। এত বিপুলসংখ্যক রোহিঙ্গার জন্য প্রায় শত কোটি ডলার মানবিক সহায়তার আবেদন জানিয়ে যাচ্ছে জাতিসংঘের সহায়তা সংস্থাগুলো। গ্যাম্বন মনে করেন, ব্যক্তি হিসেবে খুব বেশি কিছু করার সক্ষমতা তার নাই, কিন্তু যতটুকুই করা যায়, তার গুরুত্বও কম নয়।

/এফইউ/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
হোয়াইট হাউজের বিড়াল নিয়ে বই প্রকাশ করবেন মার্কিন ফার্স্টলেডি
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দুই প্রধান বিচারপতির সাক্ষাৎ
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা