X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নতুন আইনে ১২ ফিলিস্তিনিকে জেরুজালেম থেকে তাড়াতে চাইছে ইসরায়েল

বিদেশ ডেস্ক
২১ মার্চ ২০১৮, ১৭:৪৮আপডেট : ২১ মার্চ ২০১৮, ১৭:৫৭
image

সম্প্রতি প্রণীত হওয়া এক বিতর্কিত আইনের আওতায় জেরুজালেমে ১২ ফিলিস্তিনির বসবাসের অধিকার বাতিল করতে যাচ্ছে ইসরায়েল। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ‘সন্ত্রাসী’ কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ এনে তাদের বসবাসের অধিকার বাতিল করার ইচ্ছের কথা প্রকাশ করেছেন ইসরায়েলি স্বরাষ্ট্রমন্ত্রী আরিয়েহ দেরি।  

জেরুজালেম
জেরুজালেমে ফিলিস্তিনিদের বসবাসের অধিকার কেড়ে নেওয়ার সুযোগ রেখে গত ৭ মার্চ নতুন আইন পাস করে ইসরায়েলি পার্লামেন্ট। নতুন আইনের আওতায় ইসরায়েল রাষ্ট্রকে স্বীকার না করলে যেকোনও ফিলিস্তিনির জেরুজালেমে বসবাসের অধিকার কেড়ে নিতে পারবে ইসরায়েলি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পাশপাশি মন্ত্রণালয় কর্তৃপক্ষ কাউকে মিথ্যা তথ্যদাতা কিংবা অপরাধকর্মে জড়িত মনে করলেই পাসকৃত আইন অনুযায়ী তার বসবাসের অধিকার কেড়ে নিতে পারবে। মন্ত্রণালয়ের সিদ্ধান্তই এক্ষেত্রে চূড়ান্ত বলে বিবেচিত হবে। তাৎক্ষণিকভাবে নতুন আইনটি নিয়ে ক্ষোভ জানায় ফিলিস্তিনিরা। তাদের দাবি, জেরুজালেম থেকে ফিলিস্তিনিদের বসবাসের অধিকার অনৈতিকভাবে কেড়ে নেওয়া এবং নিজেদের শহরে বসবাসরত ফিলিস্তিনিদের অধিকার-বঞ্চিত করার মধ্য দিয়ে ইসরায়েল সরকার আন্তর্জাতিক আইনকে উপেক্ষা করছে।

নতুন আইন পাসের দুই সপ্তাহের মাথায় ১২ জন ফিলিস্তিনির জেরুজালেমে বসবাসের অধিকার বাতিলের আগ্রহ প্রকাশ করেছেন ইসরায়েলি স্বরাষ্ট্রমন্ত্রী আরিয়েহ দেরি। ওই ১২ জনের মধ্যে ৪ জন্য ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের সংগঠন হামাসের রাজনৈতিক তৎপরতার সঙ্গে জড়িত। আগেও তাদের বসবাসের অদিকার বাতিলের উদ্যোগ নেওয়া হয়েছিল। ২০০৬ সালে এ চার ব্যক্তি ফিলিস্তিনি কর্তৃপক্ষের আইনপ্রণেতা হিসেবে নির্বাচিত হওয়ার পর তখনকার ইসরায়েলি স্বরাষ্ট্রমন্ত্রী রনি বার তাদের বসবাসের অধিকার বাতিল করেছিলেন। তাদের বিরুদ্ধে অভিযোগ ছিল, এ চার ব্যক্তি ‘ইসরায়েল রাষ্ট্রকে স্বীকার করেন না’ এবং তারা একটি বিদেশি পার্লামেন্ট ও হামাসের সদস্য। ১০ বছরের আইনি লড়াই শেষে ২০১৭ সালে ইসরায়েলি সুপ্রিম কোর্ট একটি রুল জারি করে। রুলে বলা হয়, ইসরায়েল ‘রাষ্ট্রকে অস্বীকার’ করার জন্য তাদের বসবাসের অধিকার কেড়ে নেওয়ার এখতিয়ার ইসরায়েলি কর্তৃপক্ষের নেই। এরপরই স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বিশেষ ক্ষমতা দিয়ে বিতর্কিত আইনটি পাসের উদ্যোগ নেয় ইসরায়েলি কর্তৃপক্ষ।

ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমে ৪ লাখ ২০ হাজার ফিলিস্তিনির বসবাস। পূর্ব জেরুজালেমকে নিজেদের অবিভাজ্য রাজধানী হিসেবে ইসরায়েল দাবি করে আসলেও সেখানে জন্ম নেওয়া এবং বসবাসরত ফিলিস্তিনিদের ইসরায়েলি নাগরিকত্ব নেই। শহরটিতে বসবাসরত ফিলিস্তিনিদের ‘পারমানেন্ট রেসিডেন্সি’ আইডি কার্ড এবং অস্থায়ীভাবে জর্ডানের পাসপোর্ট দেওয়া আছে। তাদের সঙ্গে বিদেশি অভিবাসীদের মতো আচরণ করা হয়ে থাকে। আন্তর্জাতিক সম্প্রদায় পূর্ব জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি না দিলেও গত ৬ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ স্বীকৃতি দেওয়া হয়। এ নিয়ে এখনও বিশ্বজুড়ে সমালোচনা চলছে। আর তার মধ্যেই জেরুজালেমে ফিলিস্তিনিদের বসবাসের অধিকার কেড়ে নেওয়ার সুযোগ রেখে নতুন আইন পাস করে ইসরায়েলি পার্লামেন্ট। ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজকে উদ্ধৃদ করে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, চার ফিলিস্তিনি পার্লামেন্ট সদস্যের পাশাপাশি জেরুজালেমে থাকা অন্য ফিলিস্তিনিদেরও বসবাসের অধিকার বাতিলের কথা ভাবছে ইসরায়েলি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

/এফইউ/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!