X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ম্যাক্রোঁর অর্থনৈতিক পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভ

বিদেশ ডেস্ক
২৩ মার্চ ২০১৮, ০৬:০০আপডেট : ২৩ মার্চ ২০১৮, ০৬:১১

অবসরকালীন সুযোগ-সুবিধায় কাঁটছাট, বেকারভাতার সুবিধা কমিয়ে নতুন ঘোষিত অর্থনৈতিক পরিকল্পনা নিয়ে বিক্ষোভের মুখে পড়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সরকার। সরকারি চাকুরিজীবীদের এই বিক্ষোভে বৃহস্পতিবার যোগ দিয়েছেন দেশটির জাতীয় রেলওয়ে কোম্পানির কর্মচারীরা। বিক্ষোভ হয়েছে দেশের বিভিন্ন শহরে। রাজধানী প্যারিসে বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ছুড়েছে পুলিশ। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে ৩ লাখ ২৩ হাজার মানুষ এদিনের বিক্ষোভে যোগ দিয়েছে। বাতিল হয়েছে বহু ফ্লাইট ও রেল সার্ভিস, বন্ধ রয়েছে স্কুল। হাসপাতাল, লাইব্রেরি ও অন্যান্য পাবলিক সেক্টরও আক্রান্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সরকারের অর্থনৈতিক পরিকল্পনার বিরুদ্ধে ফ্রান্সে বিক্ষোভ

প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সরকারের নতুন অর্থনৈতিক পরিকল্পনার বিরুদ্ধে  বিক্ষোভ দেখাচ্ছেন বিক্ষোভকারীরা। সম্প্রতি সরকারি চাকুরেদের অবসরকালীন সুযোগ-সুবিধা, বেকারভাতায় কাঁটছাঁট ও জাতীয় রেলওয়ের প্রতিদ্বন্দিদের ফরাসি বাজারে সুযোগ দিয়ে অর্থনৈতিক নীতি ঘোষণা করেছে ফরাসি সরকার।

এয়ার ফ্রান্স অন্য সরকারি চাকুরেদের বৃহস্পতিবারের বিক্ষোভে যোগ দেয় রেলওয়ের কর্মীরাও। ফ্রান্সের দ্বিতীয় বৃহত্তম ট্রেড ইউনিয়ন জেনারেল কনফেডারেশন অব লেবার বলছে, এদিনের বিক্ষোভে যোগ দিয়েছে পাঁচ লাখ মানুষ। যদিও দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে আল জাজিরার খবরে বিক্ষোভকারীদের সংখ্যা ৩ লাখ ২৩ হাজার উল্লেখ করা হয়েছে।

লোকাল ফান্সের খবরে বলা হয়েছে রাজধানী প্যারিসের রাস্তায় বিক্ষোভে যোগ দিয়েছে ৪৯ হাজার বিক্ষোভকারী। সংবাদমাধ্যমটির খবরে বলা হয়েছে বৃহস্পতিবার বিকেলে দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় প্যারিসের বিক্ষোভকারীরা।  পশ্চিমাঞ্চলীয় শহর নানটিসেও বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে।

প্যারিসের রাস্তায় বিক্ষোভকারীদের ঠেকাতে দাঙ্গা পুলিশের অবস্থান

লোকাল ফ্রান্সের খবরে বলা হয়েছে দেশজুড়ে প্রধান রেলওয়ে সেবার শত শত যাত্রা বাতিল করা হয়েছে। এয়ার ফ্রান্সের ২৫-৩০ শতাংশ ফ্লাইট বাতিল হয়েছে।শুক্রবারের ২৫ শতাংশ ফ্লাইট এরইমধ্যে বাতিল করেছে সংস্থাটি। রায়ানএয়ার ও ইজিজেট ফ্রান্স থেকে ও এর ওপর দিয়ে বা ফ্রান্সগামী সব ফ্লাইট বাতিল করেছে।

ফ্রান্স থেকে আল জাজিরার প্রতিবেদক নাতশা বাটলার জানিয়েছেন দেশটির জাতীয় রেলওয়ে প্রতিষ্ঠান বেশ কয়েক বছর ধরে লোকসান দিয়েই পরিচালিত হচ্ছে। তিনি জানান, সংস্থাটির ৫০ মিলিয়ন ডলারের ঋণ রয়েছে। ফ্রান্সের প্রধানমন্ত্রী এডোয়ার্ড ফিলিপ্পে আগেই জানিয়েছেন, এই পরিমাণ ব্যয় বহন করে সরকার সংস্থাটি চালাতে পারবে না।  ফরাসি সরকার বলছে, অবস্থার পরিবর্তন ঘটিয়ে প্রতিযোগিতামূলক থাকতে হবে। বিশেষ করে ইউরোপীয় ইউনিয়নের নীতি অনুযায়ী ২০২০ সাল নাগাদ সংস্থাটি একক কতৃত্ব হারাবে।

আল জাজিরা বলছে, সরকারি কর্মচারীরা এপ্রিল ও জুন মাসে সপ্তাহে দুইদিন বিক্ষোভ দেখানোর পরিকল্পনা করছে। তবে ম্যাক্রোঁ সরকারের শ্রম নীতির বিরুদ্ধে কর্মচারিদের বিক্ষোভ এবারই নতুন নয়। গত বছরও তার ঘোষিত চাকরি নীতিমালা বিক্ষোভের মুখে পড়েছিল।

 

/জেজে/
সম্পর্কিত
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণরোমানিয়াকে তিনটি এফ-১৬ দিচ্ছে নেদারল্যান্ডস
সর্বশেষ খবর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী