X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

চীন সফরে গেছেন কিম জং উন?

বিদেশ ডেস্ক
২৭ মার্চ ২০১৮, ০৪:১৭আপডেট : ২৭ মার্চ ২০১৮, ১১:০৮

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন চীন সফর করেছেন বলে দাবি করেছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ। নাম প্রকাশ না করে তিনটি সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি সোমবার এ খবর প্রকাশ করেছে। একই দিনে জাপানি সংবাদমাধ্যমগুলো ঊর্ধ্বতন একজন কর্মকর্তা চীন সফর করেছেন বলে দাবি করে। তবে সেই কর্মকর্তা কিম জং উন কিনা তা নিশ্চিত করেনি তারা। ব্লুমবার্গকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স কিমের চীন সফরের খবর প্রকাশ করলেও এর সত্যতা নিশ্চিত করতে পারেনি।

উত্তর কোরীয় নেতা কিম জং উন

জাপানের সংবাদমাধ্যমগুলো সোমবার দাবি করে, উত্তর কোরিয়ার উচ্চপর্যায়ের একজন কর্মকর্তা ট্রেনে করে বেইজিং পৌঁছেছেন। কিছুদিন আগে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের পরীক্ষায় চীন একাধিকবার তাদের অসন্তোষের কথা জানায়। পাশাপাশি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞায় সমর্থন দেয় বেইজিং। এতে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে টানাপোড়েন শুরু হয়। সংশ্লিষ্ট এক সূত্রকে উদ্ধৃত করে জাপানি সংবাদ সংস্থা কিয়োদো জানায়, বেইজিং ও পিয়ংইয়ংয়ের মধ্যে সম্পর্কোন্নয়নের লক্ষ্যে ওই ঊর্ধ্বতন কর্মকর্তার চীন সফরের আয়োজন করা হয়। নিপ্পন টিভির মালিকানাধীন জাপানি সংবাদমাধ্যম নিপ্পন নিউজ নেটওয়ার্কে দেখানো ভিডিওতে একটি হলুদ দাগকাটা সবুজ ট্রেন দেখা যায়। ২১ বগিবিশিষ্ট এমন একটি ট্রেনে করেই ২০১১ সালে উনের বাবা দ্বিতীয় কিম জং বেইজিং সফর করেছিলেন। ব্লুমবার্গের খবরে দাবি করা হয়, ট্রেনে করে বেইজিংয়ে পৌঁছানো ওই কর্মকর্তা কিম জং উন। তারা বলছে, ২০১১ সালে দায়িত্ব নেওয়ার পর এটাই কিম জং উনের প্রথম বিদেশ সফর। সফরের উদ্দেশ্য বা অন্যান্য বিষয়ে বিস্তারিত কিছু জানাতে পারেনি ব্লুমবার্গ। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিমের সম্ভাবনাময় বৈঠকের আগে এই সফরের গুজব উঠলো।  বেইজিং প্রথম থেকেই গোপনীয়তাপূর্ণ ও বিশ্ব সম্প্রদায় থেকে অনেকটা বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র। কিন্তু সম্প্রতি কিম জং উন চীনের প্রতিন্দ্বন্দ্বী দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি বৈঠকে বসতে যাচ্ছেন। একটি দৈনিক সংবাদ সম্মেলনে উত্তর কোরিয়ার নেতার চীন সফর সম্পর্কে জিজ্ঞেস করা হলে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং জানান, তিনি এ সম্পর্কে কিছু জানেন না। সোমবার বিকেলেও বেইজিংয়ে উত্তর কোরীয় দূতাবাস থেকে কেউ টেলিফোনে এ সম্পর্কে প্রশ্নের উত্তর দেননি।

জাপানের নিপ্পন নিউজ নেটওয়ার্কে দেখানো ট্রেনের ছবি

সোমবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দফতর থেকে এক বার্তায় জানানো হয়, দেশটির সরকার সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে যোগাযোগ করছে আর পরিস্থিতি নিবিড় পর্যবেক্ষণে রেখেছে।

সূত্রের বরাত দিয়ে কিয়োদোর খবরে বলা হয়, চীনের সীমান্তবর্তী দানদং শহর দিয়ে উত্তর কোরীয় কর্মকর্তাকে নিয়ে একটি বিশেষ ট্রেন পার হয়ে থাকতে পারে। চীনের উত্তর-পূর্বাঞ্চলের দুটি সূত্র রয়টার্সকে বলেছে, একজন উত্তর কোরীয় সফরকারী ট্রেনে করে দানদং শহর পার হয়েছেন। দানদং থেকে রেলপথে বেইজিংয়ের দূরত্ব ১১০০ কিলোমিটারেরও বেশি। চীনা রেলওয়ের সময়সূচি অনুযায়ী এই পথ পার হতে কমপক্ষে ১৪ ঘণ্টা সময় লাগবে। দানদং শহরের কয়েকজন বাসিন্দা চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে বলেছেন, সেখানকার রেলস্টেশনগুলোতে কঠোর নিরাপত্তা জারি করা হয়েছে। গুজব উঠেছে, কিম সেখান দিয়ে যাচ্ছেন। এছাড়া, সোমবার বিকালে বেইজিংয়ের প্রধান সড়ক চানগান অ্যাভিনিউয়ের নিরাপত্তা জোরদার করেছে পুলিশ। সড়কের পাশের বেশ কয়েকটি ভবনে প্রবেশ বন্ধ করে দেওয়া হয়েছে। একই সময়ে পুলিশ বেইজিংয়ের তিয়ানমেন স্কয়ার থেকে সব পর্যটককে সরিয়ে দিয়েছে। সাধারণত চীনের গ্রেট হল অব দ্য পিপলে কোনও জরুরি বৈঠক হলেই এমনটা করা হয়ে থাকে। সেখানে প্রায়ই চীনের শীর্ষ নেতারা রাষ্ট্রপ্রধানের সঙ্গে সাক্ষাৎ করেন। সোমবার সন্ধ্যায় গ্রেট হলের বাইরে কঠোর নিরাপত্তা লক্ষ্য করা গেছে

সোমবার রাতে রয়টার্সের রিপোর্টাররা কালো কাঁচের একটি লিমোজিন গাড়ির দুই পাশে মোটর শোভাযাত্রা নিয়ে চানগান অ্যাভিনিউ দিয়ে যেতে দেখেছেন। শোভাযাত্রাটি রাষ্ট্রীয় দিয়াওতাই অতিথিশালার দিকে গেছে। শোভাযাত্রাটি পুলিশের কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে নিয়ে যাওয়া হয়। চীনের সামরিক বাহিনীর ঘনিষ্ঠ একটি সূত্র রয়টার্সকে বলেছে, কিমের বেইজিং সফরের সম্ভাবনাকে নাকচ করে দেওয়া যায় না। তবে বিষয়টি নিশ্চিত নয় বলেও জানিয়েছে সূত্রটি। একটি কূটনৈতিক সূত্র রয়টার্সকে বলেছে, দিয়াওতাই রাষ্ট্রীয় অতিথিশালায় কঠোর নিরাপত্তা নেওয়া হয়েছে। সেখানে উচ্চপর্যায়ের বিদেশি সফরকারীরা অবস্থান করেন। অন্যান্য কূটনৈতিক সূত্র বলেছে, তারাও কিমের সফরের গুজবের ব্যাপারে সচেতন রয়েছেন, কিন্তু তাৎক্ষণিকভাবে নিশ্চিত হতে পারেননি।

সোমবার বেইজিংয়ে নিরাপত্তা জোরদার করে পুলিশ

 

এর আগে দ্বিতীয় কিম জংয়ের সফরের বিষয়টিও তার সফর শেষে নিশ্চিত করেছিল চীন ও উত্তর কোরিয়া। রাশিয়া সফরের সময়ও দ্বিতীয় কিম জং কঠোর নিরাপত্তায় ব্যক্তিগত ট্রেন ব্যবহার করেছিলেন। কূটনীতিক ও অন্যান্য সূত্র জানায়, নিরাপত্তাজনিত কারণে তিনি বিমান ভ্রমণ করতেন না। তবে তরুণ কিম জং উন সুইজার‌ল্যান্ডে পড়াশোনা করেছেন। আর তিনি বিমান ভ্রমণে ভয় পান না। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এর আগে তার বিমানে করে বিদেশ যাওয়ার ছবি প্রকাশ করেছিল। ২০১১ সালে পিতার মৃত্যুর পর ক্ষমতা গ্রহণ করেন কিম জং উন। তখন থেকে তার বিদেশ সফরের কোনও খবর পাওয়া যায়নি।

/আরএ/এমএ/চেক-এমওএফ/
সম্পর্কিত
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!