X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের সঙ্গে বৈঠকের বিকল্প চিন্তা করেই ‘কিমের চীন সফর’?

বিদেশ ডেস্ক
২৭ মার্চ ২০১৮, ২১:২৪আপডেট : ২৭ মার্চ ২০১৮, ২১:৪৪

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে সম্ভাবনাময় বৈঠকের আগে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের চীন সফরের গুজবে নতুন আলোচনা শুরু হয়েছে। ট্রাম্পের সঙ্গে বৈঠক ব্যর্থ হলে করণীয় সম্পর্কে বিকল্প পরিকল্পনা তৈরি রাখার জন্য কিম এই সফর করছেন বলে মনে করছেন বিশ্লেষকরা। দক্ষিণ কোরিয়া কিমের এই সফরকে ইতিবাচক উল্লেখ করে বলেছে, এতে চীনের সঙ্গে দেশুটির সম্পর্ক আরও উন্নত হবে। কিমের সফর সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি বলে এনিয়ে তেমন কোনও মন্তব্য করেনি ট্রাম্প প্রশাসন। চীনের পক্ষ থেকেও কিমের সফর সম্পর্কে কোনও কিছু স্বীকার না করায় কেউ কেউ মনে করছেন কিম নয় অন্য কোনও ঊধ্বতন কর্মকর্তা কিমের পক্ষ থেকে এই সফরে গিয়ে থাকতে পারেন।

উত্তর কোরিয় নেতা কিম জং উন

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র খবরে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের আগে প্রথমবারের মতো ঝটিকা সফরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন চীন গেছেনে বলে মনে করা হচ্ছে। সোমবার রাতে গুজব আকারে বিষয়টি ছড়ানোর পর উত্তর কোরিয়া বিষয়ক এক  মার্কিন কর্মকর্তা বলেছেন, কিম বেইজিংয়ে থাকার একটা জোরালো সম্ভাবনা রয়েছে। কিমের পরিবারের মালিকানাধীন একটি ট্রেন বেইজিংয়ে পৌঁছেছে এমন কয়েকটি ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়ার পর এই গুজব শুরু হয়। পরে দিয়াওতাই রাষ্ট্রীয় অতিথিশালায় নিরাপত্তা জোরদার ও বিভিন্ন সড়ক বন্ধ করে দেওয়ার পর তার আরও জোরালো হয়। দিয়াওতাই অতিথিশালায় এর আগেও উত্তর কোরীয় নেতারা অবস্থান করেছেন।

চীন উত্তর কোরিয়ার ঐতিহ্যগত মিত্র ও আর্থিক সহায়তাকারী দেশ। বিশ্লেষকরা বলেছেন, পিয়ংইয়ংয়ের সঙ্গে চীনের সম্পর্কোন্নয়নই এই সফরের লক্ষ্য। যদি কিম চীন সফর করে থাকেন তাহলে ২০১১ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে এটাই হবে তার প্রথম বিদেশ সফর।

গত মাসে শীতকালীন অলিম্পিকে অংশগ্রহণ করে উত্তর কোরিয়া। সে সময় দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির অগোছালো কূটনৈতিক তৎপরতা লক্ষ্য করা যায়। এরপরই এই অঘোষিত সফর অনুষ্ঠিত হলো। দুই কোরিয়ার মধ্যে উষ্ণ সম্পর্কের কারণে কিম আগামী মাসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে বৈঠকের ঘোষণা দেন। আর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পও ওই সময় কিমের সঙ্গে সাক্ষাতের প্রস্তাব গ্রহণ করেন।

বেইজিংয়ের বিভিন্ন সড়ক বন্ধ করে দিয়ে নিরাপত্তা জোরদার করে পুলিশ

উত্তর কোরিয়া ঘনিষ্ঠ সূত্র মঙ্গলবার সিএনএনকে বলেছে, পিয়ংইয়ং সফরকারী দক্ষিণ কোরিয়ান কর্মকর্তারা কিমকে ট্রাম্পের সঙ্গে বৈঠকের জন্য অনুরোধ করেন। কিম মৌখিকভাবে সেই প্রস্তাবে রাজি হন। তবে তিনি ভাবেননি বিষয়টি এভাবে প্রকাশ হয়ে যাবে আর এত দ্রুত বৈঠক হবে। এমনকি যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া এই বৈঠক নিয়ে প্রকাশ্যে ঘোষণা দেওয়ায়ও তিনি বিস্মিত হন।

আর ট্রাম্প বলেছেন, আগামী মে মাসে কিমের সঙ্গে তাদের এই অভূতপূর্ব বৈঠক অনুষ্ঠিত হবে। যদিও তার একজন মুখপাত্র সোমবার বলেছেন, হোয়াইট হাউস কয়েক মাস আগে থেকেই এমন একটি সম্ভাবনাময় বৈঠকের চেষ্টা করছিল।

নিজের চাচা জাং সং থায়েকসহ বেইজিং ঘনিষ্ঠ কয়েকজন শীর্ষ কর্মকর্তাকে বহিষ্কার করার পর থেকে চীনের সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্ক কিছুটা শীতল হয়ে পড়ে। পরে ২০১৭ সালে দেশটির ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর চীনের সঙ্গে সম্পর্ক আরও খারাপ হয়। সবশেষে উত্তর কোরিয়ার উপার্জন বন্ধ করতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কয়েক দফা নিষেধাজ্ঞা আরোপের পর অবস্থার চরম অবনতি হয়।

কিম জং উনের পরিবারের মালিকানাধীন ট্রেনটি বেইজিং পৌঁছেছে।

বেইজিংভিত্তিক কারনেগিই টিসিনঘুয়া সেন্টার ফর গ্লোবাল পলিসির উত্তর কোরিয়া বিশেষজ্ঞ টং ঝাও বলেন, ‘ট্রাম্পের সঙ্গে কিমের প্রস্তাবিত বৈঠকে চীনের সমর্থন নিশ্চিত করাই এই সফর মূল উদ্দেশ্য। কূটনৈতিক সংলাপ ব্যর্থ হলে বিকল্প পরিকল্পনা প্রস্তুত রাখার জন্যই কিম এই সফর করেছেন।’ তিনি আরও বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আসন্ন সফরকে কেন্দ্র করে উত্তর কোরিয়া কিছু বীমা করে রাখতে চায়। এই বৈঠক অনেক গুরুত্বপূর্ণ, আবার একই সঙ্গে আর ঝুঁকিপূর্ণ। যদি বৈঠক ব্যর্থ হয়, যুক্তরাষ্ট্র কূটনীতিকে ব্যর্থ ঘোষণা করে আরও কঠোর পদক্ষেপ নিতে পারে। এমনকি দেশটি সামরিক অভিযানও শুরু করতে পারে।’

শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জংয়ের সঙ্গে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

উত্তর কোরিয়ার সঙ্গে চীনের যৌথ প্রতিরক্ষা চুক্তি রয়েছে। এর আওতায় দরকার পড়লে উভয়পক্ষ তাৎক্ষণিকভাবে সামরিকসহ অন্যান্য সহযোগিতার মাধ্যমে সমস্যার সমাধানে উদ্যোগ নেবে। এমনকি যুদ্ধ বা বিদেশি আক্রমণ হলেও তারা সহযোগিতা করবে বলে চুক্তিতে বলা আছে। কিন্তু বেইজিং এই চুক্তি মানবে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করে থাকেন কিছু বিশ্লেষক।

এদিকে নিশ্চিত হতে না পারলেও দক্ষিণ কোরিয়া কিমের এই সফরকে খারাপভাবে নিচ্ছে না। দেশটির  প্রেসিডেন্ট ভবন ব্লু হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘যদি তা (কিমের সফর) হয়েই থাকে, তাহলে তা পিয়ংইয়ং ও বেইজিংয়ের মধ্যকার সম্পর্কোন্নয়নে ইতিবাচক ইঙ্গিত।’ আর এ সম্পর্কে জানতে চাইলে হোয়াইট হাউসের একজন মুখপাত্র রাজ শাহ বলেন, ‘আমরা জানি না এটা আসলেই সত্যি কিনা।’

এদিকে কিমের চীন সফর নিয়ে আনুষ্ঠানিক কোনও ঘোষণা না আসায় বিশ্লেষকরা ভাবছেন উচ্চ পর্যায়ের অন্যকোনও কর্মকর্তা চীন সফর করে থাকতে পারেন। উত্তর কোরিয়া নেতৃত্ব বিষয়ক বিশেষজ্ঞ মাইকেল ম্যাডেন মঙ্গলবার বলেছেন, ‘আমার মনে হয়, আমরা কিম জং উন অথবা কিম ইয়ো জংয়ের সফরের সম্ভাবনা নিয়ে ভাবতে পারি।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে কিমের বোন কিম ইয়ো জং

কিম জং উনের বোন কিম ইয়ো জং কোরিয়ান ওয়ার্কার্স পার্টির প্রচার এবং আন্দোলন বিভাগের প্রধান। তিনি শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার প্রতিনিধি হিসেবে দক্ষিণ কোরিয়া গিয়েছিলেন। সে সময় তিনি দক্ষিণের প্রেসিডেন্ট মুনের সঙ্গে দুইবার সাক্ষাত করেন। তিনি মুনকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণও জানান। তার ওই উদ্যোগের ফলেই মুন ও কিমের মধ্যে বৈঠকের পরিকল্পনা হয়েছে।

ম্যাডেন বলেন, আরও বহুসংখ্যক জ্যেষ্ঠ কর্মকর্তারা ব্যক্তিগত বিমানে চড়ে চীনে পৌঁছে কোনও অনুষ্ঠান ছাড়াই সফর নির্বিঘ্ন করতে চীনা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে থাকতে পারেন।

কিমের বাবা দ্বিতীয় কিম জং ও তার দাদা কিম দ্বিতীয় সাং চীন ও রাশিয়ায় মিত্রদের সঙ্গে দেখা করতে ভারী অস্ত্রে সজ্জিত ট্রেনে সফর করেছিলেন।

/আরএ/
সম্পর্কিত
ডিএনসিসি ও চীনের আনহুই প্রদেশের মধ্যে সহযোগিতামূলক চুক্তি সই
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
দক্ষিণ চীনে বন্যা, সরিয়ে নেওয়া হয়েছে এক লাখ মানুষকে
সর্বশেষ খবর
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী