X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

বেজমেন্টে থাকা মানুষেরও রক্ষা নেই সিরিয়ায়

আলী রমজান
০৮ এপ্রিল ২০১৮, ২১:৪৩আপডেট : ০৮ এপ্রিল ২০১৮, ২২:০৪

সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠে অবস্থিত সংঘাতকবলিত এক জনপদ পূর্ব ঘৌটা। কয়েক বছর ধরে সিরিয়ার সরকারি বাহিনীর হাতে অবরুদ্ধ এই এলাকাটি। সম্প্রতি আসাদ বাহিনীর উপর্যুপরি বিমান হামলার ফলে সেখানকার দৌমা শহরে নতুন করে তৈরি হয়েছে মানবিক বিপর্যয়। দেখা দিয়েছে খাবার ও ওষুধের সংকট। তবে থেমে নেই আসাদ বাহিনীর বিমান হামলা। আকাশ থেকে ছোড়া গোলার আঘাত থেকে বাঁচতে স্থানীয় বাসিন্দারা পরিবার-পরিজন নিয়ে আশ্রয় নিয়েছেন বিভিন্ন বাড়ির বেজমেন্টে। সেখানেও হামলা থেকে নিস্তার মিলছে না তাদের। শুধু গত দুই দিনেই আসাদ বাহিনীর বিষাক্ত গ্যাস হামলায় নিহত হয়েছেন ৭০ জন। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন আরও শতাধিক মানুষ।

বেজমেন্টে থাকা মানুষেরও রক্ষা নেই সিরিয়ায় দৌমার সাবেক বাসিন্দা হানান হালিমাহ আল জাজিরাকে বলেন, শহরটিতে এখনও লক্ষাধিক বেসামরিক নাগরিক আটকা পড়েছেন। সরকারি বাহিনীর সবশেষ হামলায় শহরটির ব্যপক ক্ষতি হওয়ার পরও সেখানে কোনও সহায়তা পৌঁছায়নি।

সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোতে উদ্ধারকাজ পরিচালনাকারী সংগঠন দ্য হোয়াইট হেলমেটস শনিবার বলেছে, রাসায়নিক হামলায় হতাহতদের বেশিরভাগই নারী ও শিশু। সংগঠনের প্রধান রিয়াদ আল সালেহ বলেন, শ্বাসকষ্টের কারণে ৭০ জন মারা গেছেন। আরও কয়েকশ লোক শ্বাসকষ্টে ভুগছেন। অনেকের অবস্থা আশঙ্কাজনক। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

আল সালেহ আরও বলেন, দৌমায় ক্লোরিন গ্যাসের পাশাপাশি আরেক ধরনের অপরিচিত গ্যাস হামলা চালানো হয়েছে। হোয়াইট হেলমেটসের স্বেচ্ছাসেবীরা লোকজনকে সাহায্য করার চেষ্টা করছে। কিন্তু আমরা তাদের শুধু এক এলাকা থেকে হেঁটে হেঁটে আরেক এলাকায় নিয়ে যেতে পারছি। কারণ শহরের বেশিরভাগ যানবাহন ও সড়ক ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।

হোয়াইট হেলমেটসের আরেক সদস্য বলেন, ভূগর্ভস্থ গর্তে আশ্রয় নেওয়া একটি পরিবারের সবাই এই রাসায়নিক হামলায় নিহত হয়েছেন। তারা মূলত বোমা ও বিমান হামলা থেকে বাঁচার জন্যই সেখানে আশ্রয় নিয়েছিলেন।

রবিবার সিরিয়ার বিদ্রোহীপন্থী একটি টেলিভিশনের খবরে বলা হয়, দৌমার বিষয়ে একটি চূড়ান্ত চুক্তির ব্যাপারে সমঝোতার জন্য জায়েশ আল ইসলাম ও রুশ সেনাদের মধ্যে আলোচনা চলছে। তবে জায়েশ আল ইসলামের পক্ষ থেকে এ ব্যাপারে কোনও মন্তব্য করা হয়নি। সরকারপন্থী বাহিনী ও তাদের মিত্ররা শুক্রবার দৌমায় বিমান হামলার পাশাপাশি স্থল অভিযান চালায়।

আসাদ বাহিনীর দাবি, প্রায় ১০ দিন পরিস্থিতি শান্ত থাকার পর জায়েশ আল ইসলাম গোলা নিক্ষেপ করে। এর প্রতিক্রিয়ায় সেনাবাহিনী ভারী বোমাবর্ষণ শুরু করে। এতে চারজন নিহত হওয়ার পাশাপাশি বেশ কিছু সম্পদের ক্ষতি হয়েছে।

দৌমার বাসিন্দা ও চিকিৎসা সহায়তাকারী মোয়ায়েদ আল দায়রানি বলেন, দৌমাকে লক্ষ্য করে তীব্র বোমা হামলা চলছে। এতে শহরের বেশিরভাগ এলাকাই ধ্বংস হয়ে গেছে। চিকিৎসকরা সব ভুক্তভোগীর কাছে পৌঁছাতে পারছে না।

তিনি বলেন, আমরা এখন শ্বাসকষ্টে আক্রান্ত এক হাজারের বেশি মানুষকে নিয়ে কাজ করছি। শহরে ক্লোরিন বোমা হামলার পর থেকে তারা এই সমস্যায় ভুগছেন। এতে নিহতের সংখ্যার আরও বাড়তে পারে।

বিদ্রোহীপন্থী সংগঠন দ্য দৌমা মিডিয়া সেন্টার সামাজিক যোগাযোগের মাধ্যমে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা দেওয়ার কিছু ছবি পোস্ট করেছে। উদ্ধারকর্মীরাও কিছু ভিডিও প্রকাশ করেছেন। তাতে লোকজনের মধ্যে গ্যাস হামলার শিকার হওয়ার আলামত পাওয়া গেছে। অনেকের নাক ও মুখে ফেনা দেখা গেছে।

বেজমেন্টে থাকা মানুষেরও রক্ষা নেই সিরিয়ায়

সিরিয়ান আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি আহমেদ তারাকজি বলেন, দৌমায় বিশাল সংখ্যক আহত মানুষের জন্য খুবই অল্প সংখ্যক চিকিৎসক ও সহকারী রয়েছেন। ব্যারেল বোমা ও গোলাবর্ষণের হাত থেকে বাঁচার জন্য অনেক পরিবার বাড়ির বেজমেন্টে অবস্থান নিয়েছে। আর সরকারি বাহিনীর ব্যবহার করা ক্লোরিন বা সমজাতীয় রাসায়নিক অস্ত্রের মাধ্যমে উৎপন্ন গ্যাস বাড়িগুলোর বেজমেন্টেও যাচ্ছে। ফলে সেখানে আশ্রয় নেওয়া মানুষও রাসায়নিক গ্যাসে আক্রান্ত হয়ে পড়ছেন। এর ফলে হতাহতের সংখ্যা এতো বেশি হয়েছে।

অবরুদ্ধ একটি শহরে বিষাক্ত গ্যাস হামলা চালিয়ে নিরস্ত্র মানুষষের ওপর এমন হত্যাযজ্ঞে স্তম্ভিত করে দিয়েছে বিশ্বের বিবেকবান মানুষদের। নিন্দা, প্রতিবাদের ঝড় উঠেছে দুনিয়ার নানা প্রান্তে। তবে বরাবরের মতোই নিজেদের বিরুদ্ধে উঠা এই অভিযোগ অস্বীকার করেছে আসাদ বাহিনী।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘সিরিয়ায় অমানবিক রাসায়নিক হামলায় নারী ও শিশুসহ বহু মানুষ নিহত হয়েছেন। সিরীয় সেনাবাহিনীর হাত অবরুদ্ধ এলাকায় এই নৃশংসতা চালানো হয়েছে। ফলে বাইরের দুনিয়ার সেখানে প্রবেশের কোনও সুযোগ নেই। জন্তু আসাদকে পৃষ্ঠপোষকতার জন্য দায়ী হচ্ছেন প্রেসিডেন্ট পুতিন, রাশিয়া ও ইরান। চড়া মূল্য দিতে হবে।’

আসাদ বাহিনীর ওই হামলার তদন্ত দাবি করেছে যুক্তরাষ্ট্রের মিত্র দেশ যুক্তরাজ্য। হামলার তীব্র নিন্দা জানিয়েছে ন্যাটো জোটের সদস্য তুরস্ক। এ ঘটনায় আসাদ সরকারকে কাঠগড়ায় দাঁড় করানোর দাবি জানিয়েছে আঙ্কারা। পশ্চিমা দুনিয়াকে এ ব্যাপারে মনোযোগী হওয়ার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান।

পূর্ব ঘৌটায় বিদ্রোহীরা গত কয়েক বছর ধরে আসাদ বাহিনীকে ভেতরে ঢুকতে দেয়নি। তবে চার বছর ধরে অবরুদ্ধ থাকায় শহরটিতে খাবার ও ওষুধের অভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। গত সপ্তাহে দুটি বিদ্রোহী গোষ্ঠী রুশ সেনাবাহিনীর সঙ্গে একটি উদ্বাসন চুক্তিতে পৌঁছেছে। এর আওতায় অবরুদ্ধ শহরটি থেকে প্রায় ১৯ হাজার বাসিন্দা উত্তরের ইদলিব প্রদেশে চলে যাওয়ার সুযোগ পান। তাদের মধ্যে ফায়লাক আল রহমান ও আহরার আল শাম বিদ্রোহী গোষ্ঠীর যোদ্ধা, তাদের পরিবার ও অন্যান্য বাসিন্দারা রয়েছেন। বিদ্রোহীরা এই চলে যাওয়াকে জোরপূর্বক বিতাড়িত করার চেষ্টা হিসেবে দাবি করে আসছিল। কিন্তু কয়েক সপ্তাহের ভারী বোমা হামলার পর শেষ পর্যন্ত তারা হাল ছেড়ে দেয়। সূত্র: রয়টার্স, আল জাজিরা।

/এমপি/
সম্পর্কিত
সমলিঙ্গের বিয়ে অনুমোদনের পথে থাইল্যান্ড
রাজনীতিকদের বিরোধে ক্ষোভ বাড়ছে ইসরায়েলি সেনাদের
দক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
সর্বশেষ খবর
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
মৌলভীবাজারে ৬ জনের মৃত্যুর ঘটনা মর্মান্তিক: মানবাধিকার কমিশন
মৌলভীবাজারে ৬ জনের মৃত্যুর ঘটনা মর্মান্তিক: মানবাধিকার কমিশন
ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ
ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ
কুমিল্লা মেডিক্যাল সেন্টার হাসপাতালকে ২ লাখ টাকা জরিমানা
কুমিল্লা মেডিক্যাল সেন্টার হাসপাতালকে ২ লাখ টাকা জরিমানা
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি