X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

নির্বাচনে রুশ হস্তক্ষেপ ঠেকাতে তৎপর ফেসবুক, সফলতা নিয়ে সংশয়ী জাকারবার্গ স্বয়ং

বিদেশ ডেস্ক
১১ এপ্রিল ২০১৮, ১১:৫৪আপডেট : ১১ এপ্রিল ২০১৮, ১২:০৭
image

ফেসবুককে অস্ত্র বানিয়ে বিশ্বের বিভিন্ন দেশের নির্বাচনে আবারও রাশিয়ার হস্তক্ষেপের আশঙ্কা করছেন ওই সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তিনি দাবি করেছেন, এই মুহূর্তে ফেসবুক কর্তৃপক্ষ হস্তক্ষেপ ঠেকানোকে সবথেকে অগ্রাধিকার বিবেচনা করছে। তবে নির্বাচনে রুশ হস্তক্ষেপ ঠেকাতে পারবেন কিনা, তা নিয়ে সংশয়ী জাকারবার্গ নিজেই।
সিনেট কমিটির সামনে জাকারবার্গ

মঙ্গলবার মার্কিন পার্লামেন্টের ডাকে সাড়া দিয়ে উচ্চকক্ষের ৪৪ আইনপ্রণেতার মুখোমুখি হল ফেসবুকের প্রতিষ্ঠাতা ও সিইও মার্ক জাকারবার্গ। বিপুল পরিমাণ ফেসবুক ব্যবহারকারীর তথ্য চুরির ঘটনায় তাকে সিনেটে তলব করা হয়েছিল। সেখানে দীর্ঘ সময় ধরে আইনপ্রণেতাদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি। সাক্ষ্য দিতে গিয়ে তথ্য ফাঁসের ঘটনার দায় স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন তিনি।

মার্কিন নির্বাচনে রাশিয়ার প্রভাব বিস্তারের প্রসঙ্গ উঠে আসে সিনেটের শুনানিতে। ওই প্রভাব বিস্তারের কাজে ফেসবুককে অস্ত্র হিসেবে ব্যবহারের প্রসঙ্গও তোলেন সিনেটররা। জাকারবার্গ সে সময় জানান, মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের ঘটনা তদন্তে নিয়োজিত আইন ও বিচার মন্ত্রণালয়ের বিশেষ পরামর্শক রবার্ট মুলার ফেসবুক কর্মীদের জিজ্ঞাসাবাদ করেছেন। তবে জিজ্ঞাসাবাদের মুখে পড়া ব্যক্তিদের মধ্যে তিনি নিজেচ ছিলেন না বলে জানান জাকারবার্গ। বলেন, ‘বিশেষ পরামর্শকের সঙ্গে আমাদের কাজ গোপনীয় এবং আমি এই প্রকাশ্য সমাবেশে এটি নিশ্চিত করতে চাই যে, আমি ওই গোপনীয় ব্যাপারটি এখানে প্রকাশ করব না।’

উল্লেখ্য, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে গত ফেব্রুয়ারিতে তদন্তকারী রবার্ট মুলারের কার্যালয় ১৩ রুশ নাগরিককে অভিযুক্ত করেন। অভিযুক্ত রাশিয়ার একটি প্রতিষ্ঠান হলো ‘ইন্টারনেট রিসার্চ এজেন্সি’ যারা ‘রাশিয়ান ট্রল ফার্ম’ নামে পরিচিত। অভিযোগে বলা হয়, ওই প্রতিষ্ঠানটির যুক্তরাষ্ট্রের রাজনৈতিক প্রক্রিয়ায় বিতর্ক সৃষ্টির কৌশলগত লক্ষ্য ছিল। 

নিউ মেক্সিকো অঞ্চলের একজন সিনেটরের করা প্রশ্নের জবাবে জাকারবার্গ বলেন, ২০১৮ সালে বিশ্বজুড়ে যেসব দেশে নির্বাচন অনুষ্ঠিত হবে, সেগুলোতে যেন বাইরের কেউ হস্তক্ষেপ করতে না পারে, সেটা নিশ্চিত করাই আপাতত তাদের প্রধান লক্ষ্য। সে সময় একজন সিনেটর একটি বিলবোর্ডের ইমেজ উপস্থাপন করেন, যেখানে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময়ে রাশিয়া কর্তৃক রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প, গ্রিন পার্টির জিল স্টেইন আর কনফেডারেট পতাকা অনলাইনে ছড়িয়ে দেওয়ার চিত্র দেখানো হয়। সিনেটর জানতে চান, ফেসবুকের পক্ষ থেকে এমন কিছু নতুন করে ছড়িয়ে না পড়ার নিশ্চয়তা দেওয়ার সুযোগ আছে কিনা।

সিনেটরের প্রশ্নের জবাবে জাকারবার্গ বলেন, ‘না সিনেটর। আমি সেই নিশ্চয়তা দিতে পারব না। যতোক্ষণ রাশিয়ায় থাকা কিছু মানুষ বিশ্বব্যপী নির্বাচন প্রভাবিত করার চেষ্টা করে যাবে, ততোক্ষণ পর্যন্ত এটি একটি অব্যাহত লড়াই হয়েই থাকবে।’ জাকারবার্গ বলেন, ‘ফেসবুক সার্বক্ষণিক লড়াই চালিয়ে যাচ্ছে রাশিয়ার অপারেটরদের বিরুদ্ধে, যারা সামাজিক যোগাযোগমাধ্যমটিকে শোষণ করার চেষ্টা করছে।’ তিনি বলেন, ‘এটি এক ধরনের অস্ত্র প্রতিযোগিতা। তারা (রাশিয়ার অপারেটররা) ফেসবুককে অপব্যবহারে সবসময় উন্নত পন্থা বের করছে।’

/বিএ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্র বড় শক্তি, তাদের পরোয়া করতে হয়: শ্রম প্রতিমন্ত্রী
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
ইউক্রেনকে ৬২ কোটি ডলারের অস্ত্র সহায়তা দেবে যুক্তরাজ্য
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক