X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

৫ থেকে ১০ বছরের মধ্যে বিদ্বেষমূলক পোস্ট বন্ধ করবে ফেসবুক

বিদেশ ডেস্ক
১১ এপ্রিল ২০১৮, ১৫:৫২আপডেট : ১১ এপ্রিল ২০১৮, ১৫:৫৫

ফেসবুক পোস্টের মাধ্যমে দুনিয়ার বিভিন্ন স্থানে বিদ্বেষ ছড়ানোর অভিযোগ থেকে মুক্তি পেতে চাইছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। এ লক্ষ্যে নতুন একটি প্রযুক্তির উন্নয়নে কাজ করছে প্রতিষ্ঠানটি। এ প্রযুক্তির ফলে যে কেউ সামাজিক যোগাযোগের এই মাধ্যমটিতে কোনও পোস্ট করার আগেই সেটি স্বয়ংক্রিয়ভাবে যাচাই করা হবে। এতে ওই পোস্টে বিদ্বেষমূলক কোনও উপাদানের অস্তিত্ব পাওয়া গেলে সেটি আর পোস্ট করার সুযোগ থাকবে না। অর্থাৎ, সমাজে ঘৃণা ছড়ায় এমন বক্তব্য ফেসবুকে প্রকাশের আগেই সেটি ডিলিট করে দেবে প্রতিষ্ঠানটি। তবে এই প্রযুক্তির উন্নয়নে আরও ৫ থেকে ১০ বছরের মতো সময় লাগবে। মঙ্গলবার মার্কিন সিনেটের বাণিজ্য এবং বিচার বিভাগীয় কমিটির সামনে সাক্ষ্য দেওয়ার আগে ফেসবুকের এমন পরিকল্পনার কথা জানান জাকারবার্গ।

৫ থেকে ১০ বছরের মধ্যে বিদ্বেষমূলক পোস্ট বন্ধ করবে ফেসবুক সিনেটের বাণিজ্য বিষয়ক কমিটির চেয়ারম্যান জন থানে জাকারবার্গের কাছে জানতে চান, বৈধ রাজনৈতিক বক্তব্য বনাম বিদ্বেষমূলক বক্তব্যের মূল্যায়নে ফেসবুক কী ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করছে? উত্তরে জাকারবার্গ বলেন, বিদ্বেষমূলক বক্তব্যের শিকড় উপড়ে ফেলতে প্রযুক্তির ওপর নির্ভর করা ফেসবুকের জন্য কঠিন।

জাকারবার্গের কাছে মিয়ানমারের গণহত্যাকে উস্কে দেওয়ার জন্য ফেসবুকের ভূমিকাকে দোষারোপ করে জাতিসংঘের তদন্তকারীদের এক প্রতিবেদনের উল্লেখ করেন ভারমন্টের সিনেটর প্যাট্রিক জে লেয়াহি। ২০১৬ সালে ফেসবুকে এক বার্মিজ সাংবাদিককে হত্যার হুমকি ছড়িয়ে পড়ার বিষয়েও আলোকপাত করেন এই সিনেটর। প্যাট্রিক জে লেয়াহি বলেন, আপনার বিদ্যমান শনাক্তকরণ ব্যবস্থার মধ্যেও এই হুমকি ছড়িয়ে পড়েছিল। এটা খুব দ্রুত ছড়িয়ে পড়েছিল। তারপর এ নিয়ে একের পর এক উদ্যোগ নেওয়া হয়। ফেসবুক থেকে এটি সরিয়ে ফেলার আহ্বান জানাতে নাগরিক সমাজও এ ঘটনায় যুক্ত হয়। ২৪ ঘণ্টার মধ্যে কেন এটি সরিয়ে ফেলা হয়নি?

মিয়ানমারের সহিংসতাকে ‘ভয়ানক ট্র্যাজেডি’ হিসেবে উল্লেখ করেন জাকারবার্গ। তিনি বলেন, এ ধরনের ঘটনা যেন ভবিষ্যতে আর না ঘটে সেজন্য তার কোম্পানি সুনির্দিষ্টভাবে তিনটি পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, ঘৃণাত্মক বক্তব্যের সঙ্গে ভাষার বিষয়টি জড়িত রয়েছে। ফলে ফেসবুক বার্মিজ ভাষায় পারদর্শী আরও কয়েক ডজন ব্যক্তিকে নিয়োগ দিচ্ছে যারা কনটেন্ট পর্যালোচনায় সক্ষম।

মার্ক জাকারবার্গ বলেন, স্থানীয় ভাষায় পারদর্শী ব্যক্তিদের ছাড়া এসব কিছু পদক্ষেপ নেওয়া কঠিন। এ ব্যাপারে আমরা আমাদের প্রচেষ্টা জোরদার করছি।

তিনি বলেন, ঘৃণা ছড়ানো ব্যক্তিদের শনাক্ত করতে মিয়ানমারের নাগরিক সমাজের সঙ্গে কাজ করছে ফেসবুক। এটা এজন্য করা হচ্ছে যেন, নির্দিষ্ট কিছু কন্টেটের বদলে বরং বিদ্বেষ ছড়ানো ব্যক্তিদের অ্যাকাউন্টই বন্ধ করে দেওয়া যায়।

জাকারাবার্গ বলেন, মিয়ানমার এবং অন্যান্য যেসব দেশে এ ধরনের ইস্যু রয়েছে সেসব ক্ষেত্রে ভবিষ্যতে এমন কিছু যেন না ঘটে সেজন্য ফেসবুকের একটি টিম সজাগ রয়েছে।

এর আগে গত সোমবার মিয়ানমারের ছয়টি এনজিও’র একটি দল মন্তব্য করে, দেশটিতে বিদ্বেষমূলক বক্তব্য ছড়িয়ে পড়ার ব্যাপারে ফেসবুকের ব্যবস্থাপনা ‘একেবারেই অপর্যাপ্ত’ ছিল।

ফেসবুকের মাধ্যমে মিয়ানমারে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর অভিযোগ অনেক পুরনো। দেশটিতে রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনাবাহিনী ও উগ্রপন্থী বৌদ্ধদের জাতিগত নিধনযজ্ঞে ফেসবুকের ভয়াবহ ভূমিকা শনাক্ত করেছে জাতিসংঘের মানবাধিকার তদন্ত দল। বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও সংবাদমাধ্যমের অনুসন্ধানে দেখা গেছে, রোহিঙ্গাবিদ্বেষী প্রচারণার মধ্য দিয়েই সেখানে নিধনযজ্ঞ পরিচালনার পাটাতন সৃষ্টি করা হয়। জাতিসংঘের তদন্তকারীরা বলেছেন, ওই প্রচারণার কাজে ফেসবুকই প্রধান মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়েছে।

মিয়ানমারের জাতিসংঘের তদন্তকারী ইয়াংহি লি জানান, মিয়ানমারে ফেসবুক সরকারি, বেসরকারি ও ব্যক্তিগত জীবনের বিশাল অংশ। সরকার জনগণের মধ্যে তথ্য প্রচার করার জন্য এটা ব্যবহার করেছে। তিনি বলেন, ‘ফেসবুক সরকারি বার্তা সরবরাহ করতো কিন্তু আমরা জানি কট্টর বৌদ্ধ জাতীয়তাবাদীদেরও নিজস্ব ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। তারা রোহিঙ্গা অথবা অন্যান্য জাতিগত সংখ্যালঘুদের বিরুদ্ধে প্রকৃত অর্থেই প্রচুর সহিংসতা ও ঘৃণা ছড়িয়েছে। আমাদের আশঙ্কা, ফেসবুক এখন একটি জন্তুতে পরিণত হচ্ছে। এটি তার আসল লক্ষ্য থেকে বিচ্যুত হয়ে গেছে।

মঙ্গলবার সিনেট কমার্স এবং জুডিশিয়ারি কমিটির সামনে সাক্ষ্য প্রদান শেষে বুধবার হাউস এনার্জি এবং কমার্স কমিটির যৌথ শুনানিতে অংশ নেওয়ার কথা রয়েছে জাকারবার্গের। সূত্র: ওয়াশিংটন এক্সামিনার।

/এমপি/
সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া