X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
সংসদীয় কমিটির শুনানি

নিজের ফেসবুক তথ্যও বেহাত হয়েছে: জাকারবার্গ

বিদেশ ডেস্ক
১১ এপ্রিল ২০১৮, ২৩:০২আপডেট : ১২ এপ্রিল ২০১৮, ০১:৩৪

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রধান মার্ক জাকারবার্গ স্বীকার করেছেন, ফেসবুকে থাকা তার নিজের ব্যক্তিগত তথ্যও বেহাত হয়েছে। বুধবার যুক্তরাষ্ট্র কংগ্রসের সামনে দেওয়া সাক্ষ্যে তিনি এ কথা জানান। ব্যবহারকারীদের তথ্য সুরক্ষার বিষয়ে সংসদ সদস্যদের প্রকাশ করা উদ্বেগের সঙ্গে দ্বিমত পোষণ করে জাকারবার্গ দাবি করেছেন, ব্যবহারকারীরা কি তথ্য প্রকাশ করবেন আর কি করবেন না, সে বিষয়ে তাদের হাতে যথেষ্ট নিয়ন্ত্রণ ক্ষমতা দেওয়া হয়েছে। বার্তাসংস্থা রয়টার্স লিখছে, অথচ জাকারবার্গ স্বীকার করেছেন যে তিনি নিজেও নিজের ফেসবুক তথ্য সুরক্ষিত রাখতে পারেননি। ব্যবহারকারীদের তথ্য সুরক্ষার বিষয়ে জাকারবার্গের বারবার বলা একই রকম কথায় উষ্মা প্রকাশ করেছেন কমিটির কোনও কোনও সদস্য।

নিজের ফেসবুক তথ্যও বেহাত হয়েছে: জাকারবার্গ

যুক্তরাষ্ট্র সংসদের নিম্ন কক্ষ হাউস অফ রিপ্রেজেনটিটিভের এনার্জি অ্যান্ড কমার্স কমিটির সামনে প্রায় ৫ ঘণ্টা বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন ফেসবুকের ৩৩ বছর বয়সী প্রধান মার্ক জাকারবার্গ। কমিটির সদস্যরা ব্যবহারকারীদের তথ্য ফেসবুক ও তৃতীয় পক্ষের হাত থেকে সুরক্ষিত করতে কি ব্যবস্থা নেওয়া হয়েছে সে বিষয়ে প্রশ্ন করেন। নিউ জার্সি থেকে নির্বাচিত হাউস অফ রিপ্রেজেনটিটিভের সদস্য ফ্রাঙ্ক প্যালোনের প্রশ্ন ছিল, ‘যেখানে ফেসবুক নিজেই ব্যবহারকারীদের তথ্যের সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে, সেখানে ব্যবহারকারীরা নিজেরা কি করে ফেসবুকে থাকা তাদের তথ্যের সুরক্ষা নিশ্চিত করবে?’ এ প্রশ্নের জবাবে জাকারবার্গ বারবার একই দাবি করেন, ব্যবহারকারীরা কি শেয়ার করবেন আর কি করবেন না সে বিষয়ে তাদের হাতে নিয়ন্ত্রণ রয়েছে। তার ভাষ্য, ‘ব্যবহারকারী যখন ফেসবুকে কোন কিছু শেয়ার করেন তখন তা কারা কারা দেখবে তা নিয়ন্ত্রণ করার মতো ব্যবস্থা ব্যবহারকারীকে দেওয়া হয়। আর এই ব্যবস্থা কোনও সেটিংসের মধ্যে লুকানো থাকে না। বরং ব্যবহারকারী যেখানে শেয়ার করছেন, সেখানেই থাকে।’

যখন তাকে প্রশ্ন করা হলো, তার নিজের ফেসবুক তথ্য বেহাত হয়েছে কি না, তখন জাকারবার্গ উত্তর দিয়েছেন, ‘হ্যাঁ।’ বার্তাসংস্থা রয়টার্স লিখেছে, তার নিজের ফেসবুক তথ্যও কেমব্রিজ অ্যানালাইটিকার হাতে চলে গেছে, জাকারবার্গের এই স্বীকারোক্তিতে এটা স্পষ্ট যে প্রতিষ্ঠান প্রধান ব্যবহারকারী হিসেবে ফেসবুকে রাখা তার নিজের তথ্যেরও সুরক্ষা দিতে পারেননি। ব্যবহারকারীদের তথ্য সুরক্ষার বিষয়ে সদুত্তর দিতে জাকারবার্গের সমস্যা হওয়ার কারণ বুঝতে এটিই যথেষ্ট। একদিকে ফেসবুক দাবি করছে, ব্যবহারকারীরা সুচিন্তিতভাবে সেটিং ঠিক করলে তাদের তথ্য সুরক্ষিত থাকবে, অন্যদিকে প্রযুক্তিজ্ঞানে ভরপুর মার্ক জাকারবার্গ নিজে নিজের ফেসবুক তথ্য সুরক্ষিত রাখতে পারেননি। শুনানিতে ব্যবহারকারীদের তথ্য সুরক্ষার বিষয়ে জাকারবার্গের একই ধরণের কথায় বিরক্তি প্রকাশ করেছেন কমিটির সদস্যরা। বিশেষ করে সংসদ সদস্য মার্শা ব্ল্যাকবার্ন কয়েকবার তাকে কথা বলার সময় থামিয়ে দিয়েছেন। ‘আপনাকে ভাষণবাজির সময় দেওয়া সম্ভব নয়।’, মন্তব্য করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনি প্রচারণার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালাইটিকা নামের প্রতিষ্ঠানটি ৫ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছিল। রয়টার্সের দেওয়া সর্বশেষ সংবাদ অনুযায়ী ওই সংখ্যা ৮ কোটি ছাড়িয়ে প্রায় ৯ কোটি হওয়ার দিকে। ব্যবহারকারীদের হাতিয়ে নেওয়া এসব তথ্য পরে যুক্তরাষ্ট্রের নির্বাচনে জনমত প্রভাবিত করতে ব্যবহার করা হয়েছে। প্রভাবশালী দৈনিক গার্ডিয়ান মনে করে, ব্রেক্সিটের আগেও ফেসবুক ব্যবহারকারীদের হাতিয়ে নেওয়া তথ্য ব্যবহার করে জনমত প্রভাবিত করা হয়েছিল। প্রতিষ্ঠানটির সাবেক কর্মী ক্রিস্টোফার উইলি বলেছিলেন, ট্রাম্পের প্রধান পরিকল্পনাবিদ ডানপন্থী পত্রিকা ব্রেইটবার্টের প্রধান স্টিভ ব্যাননের নেতৃত্বে তিনি কাজ করেছেন।

ফেসবুক থেকে হাতিয়ে নেওয়া তথ্য দিয়ে প্রত্যেক ব্যবহারকারীর ‘মানসিক চিত্র’ তৈরি করেছিলেন তিনি। পরে মানসিক অবস্থার সেই বাছাই করা তথ্য ব্যবহার করে ব্যানন নির্বাচনকালীন প্রচারণা চালিয়েছেন। কেমব্রিজ অ্যানালাইটিকার প্রধান বিনিয়োগকারী ছিলেন যুক্তরাষ্ট্রের রক্ষণশীল দলের দাতা কোটিপতি রবার্ট মারসার্স। তাদের সঙ্গে যোগ দেয়া উইলি বিগ ডাটা ব্যবহার করে যুক্তরাষ্ট্রের নির্বাচনের ফলাফল প্রভাবিত করার কাজটি তত্ত্বাবধান করেছেন। ফেসবুক মূলত গবেষণার জন্য তার ব্যহারকারীদের তথ্য কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একজন গবেষককে দিয়েছিল। ওই গবেষকই শর্ত ভঙ্গ করে তাকে দেওয়া বিশেষ প্রবেশাধিকার কেমব্রিজ অ্যানালাইটিকাকে দিয়ে দিয়েছিলেন। সংশ্লিষ্ট মনস্তত্ত্ববিদ ড. অ্যালেক্সান্ডার কোগান নিজেকে বলির পাঠা দাবি করেছিলেন।

/এএমএ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!