X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রাশিয়ার প্রতি যুক্তরাষ্ট্রের নরম মনোভাব থাকবে না: মাইক পম্পেও

বিদেশ ডেস্ক
১২ এপ্রিল ২০১৮, ১৩:০৮আপডেট : ১২ এপ্রিল ২০১৮, ১৩:১০

রাশিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী পদে  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনয়ন পাওয়া মাইক পম্পেও। মার্কিন পররাষ্ট্র দফতরের শূন্য পদগুলোও পূরণ করার আশ্বাস দিতে যাচ্ছেন বর্তমানে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র দায়িত্বে থাকা পম্পেও।

মাইক পম্পেও

বৃহস্পতিবার (১২ এপ্রিল) নিয়োগ চূড়ান্ত হওয়ার প্রশ্নে সিনেটে অনুষ্ঠিত হতে যাওয়া শুনানিতে এসব পরিকল্পনার কথা জানাবেন পম্পেও। শুনানিকে সামনে রেখে একটি বক্তব্য প্রস্তুত করেছেন তিনি। তার প্রস্তুতকৃত সেই বক্তব্যটি বুধবার (১১ এপ্রিল) প্রকাশ করেছে হোয়াইট হাউস। ওই বক্তব্যের কপি হাতে পাওয়ার দাবি করে ফরাসি বার্তা সংস্থা এএফপি খবরটি জানিয়েছে।

গত মার্চে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিবাদে জড়িয়ে পদ হারান দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। তার স্থলাভিষিক্ত করতে সিআইএ পরিচালক মাইক পম্পেও-কে মনোনীত করেন ট্রাম্প। তবে তার নিয়োগ এখনও চূড়ান্ত হয়নি। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে পম্পেওর নিয়োগ চূড়ান্ত করার প্রশ্নে বৃহস্পতিবার সিনেট ফরেন রিলেশন্স কমিটিতে শুনানি হবে। আর সেই শুনানির জন্য বক্তব্য আগে থেকেই প্রস্তুত করে রেখেছেন পম্পেও।

ওই বক্তব্যে পম্পেও বলেন, তিনি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করলে রাশিয়ার প্রতি যুক্তরাষ্ট্রের নরম নীতি আর থাকবে না। তিনি বলেন, ‘রাশিয়া আগ্রাসী কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। সেই আগ্রাসী কর্মকাণ্ডের প্রতি যুক্তরাষ্ট্রও এতোদিন নরম নীতি দেখিয়ে এসেছে। এইবার তার অবসান হবে।’

এখন পর্যন্ত ইরানও তাদের আচরণ অনুযায়ী ‘কম মাশুল’ দিয়েছে উল্লেখ করে পম্পেও বলেন, পারমাণবিক চুক্তি নিয়ে পর্যালোচনা করতে প্রস্তুত আছেন তারা।

পম্পেও জানান, তিনি ও ট্রাম্প পারমাণবিক চুক্তির গুরুতর ত্রুটির দিকটি শনাক্ত করার চেষ্টা করছেন।

পররাষ্ট্রমন্ত্রী ছাড়াই প্রায় এক মাস পার করে দিয়েছে ট্রাম্প প্রশাসন। এ সময়ের মধ্যে চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধ শুরুর হুমকি দিয়েছেন ট্রাম্প; সম্ভাব্য রাসায়নিক হামলার জন্য রাশিয়া ও সিরিয়াকে দায়ী করেছেন তিনি, টুইটারে রুশবিরোধী বক্তব্য দিয়েছেন। সর্বশেষ বুধবার এক টুইট বার্তায় রাশিয়াকে সতর্ক করে ট্রাম্প বলেন, ‘সিরিয়ার দিকে যেকোনও ক্ষেপণাস্ত্র প্রতিহত করার অঙ্গীকার করেছে রাশিয়া। তাহলে এবার প্রস্তুত থাকো। সিরিয়ার দিকে ক্ষেপণাস্ত্র ধেয়ে আসছে। গ্যাস দিয়ে মানুষ হত্যা করা ‘জন্তুর’ সঙ্গে বন্ধুত্ব করা উচিত হয়নি তোমার।’

এক বছরেরও বেশি সময় ধরে দায়িত্ব পালনের পর রেক্স টিলারসনের বাদ পড়ার ঘটনায় ঘুরেফিরে ট্রাম্পের রাশিয়া সংযোগের বিষয়টিই আলোচনায় এসেছে। পাশাপাশি নাম এসেছে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাজ্যেরও। ২০১৮ সালের ৪ মার্চ যুক্তরাজ্যের সালসবেরি শহরের একটি বিপণিকেন্দ্রের বেঞ্চে পক্ষত্যাগী সাবেক রুশ গোয়েন্দা সের্গেই স্ক্রিপাল এবং তার ৩৩ বছরের কন্যা ইউলিয়াকে অচেতন অবস্থায় পাওয়া যায়। পরে এ ঘটনায় রাসায়নিক ব্যবহারের সন্ধান পায় ব্রিটিশ কর্তৃপক্ষ। স্বভাবতই অভিযোগের তীর উঠে রাশিয়ার দিকে।

ব্রিটিশ পার্লামেন্টে দেওয়া বক্তব্যে রাশিয়াকে বিষয়টি ব্যাখ্যা করার সময় বেঁধে দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। তার সঙ্গে যোগ দেন ওই সময়কার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। তার ভাষায়, এই ন্যাক্কারজনক হামলা পরিষ্কারভাবে রাশিয়া থেকে এসেছে। মস্কোকে অবশ্যই এর মারাত্মক পরিণতি ভোগ করতে হবে। ধারণা করা হয়, রাশিয়াকে এভাবে সরাসরি আক্রমণ ছুড়ে দেওয়াই কাল হয়েছে টিলারসনের।

যুক্তরাজ্যে সাবেক রুশ গোয়েন্দাকে বিষ প্রয়োগের ঘটনায় অবশ্য হোয়াইট হাউসের পক্ষ থেকেও প্রতিক্রিয়া এসেছিল। তবে সেটা ছিল কিছুটা কৌশলী। এতে ঘনিষ্ঠ মিত্র যুক্তরাজ্যের পাশে থাকার কথা বলা হলেও রাশিয়াকে দোষারোপ করা হয়নি। রাশিয়া ইস্যু ছাড়াও পররাষ্ট্রনীতি সংক্রান্ত আরও কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে ট্রাম্পের সঙ্গে মতপার্থক্য ছিল টিলারসনের। এরমধ্যে কাতার সংকট থেকে শুরু করে উত্তর কোরিয়া ইস্যুর মতো ঘটনাবলীও রয়েছে।

নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোনীত মাইক পম্পেও ইতোপূর্বে ট্রাম্পের রুশ সংযোগ নিয়ে জিজ্ঞাসাবাদের মুখে পড়েছিলেন। এইবার সেই পম্পেওই রাশিয়ার বিরুদ্ধে কঠোর হওয়ার কথা বললেন।

 

 

/এফইউ/এএ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করলো ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
সর্বশেষ খবর
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!