X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

যুদ্ধবিরতিকে শান্তিচুক্তিতে পরিণত করতে চায় দ. কোরিয়া

বিদেশ ডেস্ক
১৮ এপ্রিল ২০১৮, ১৭:৩৫আপডেট : ১৮ এপ্রিল ২০১৮, ১৭:৩৭
image

উত্তর কোরিয়ার সঙ্গে চলমান কয়েক দশকের পুরনো যুদ্ধবিরতিকে শান্তি চুক্তিতে পরিণত করতে চায় দক্ষিণ কোরিয়া। বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে কিভাবে এই পরিবর্তন আনা হবে তা বিবেচনা করছে দক্ষিণ কোরিয়া। সিআইএ প্রধান মাইক পম্পেও এর উত্তর কোরিয়া সফরের খবর প্রকাশের পর দক্ষিণ কোরিয়ার এই পদক্ষেপের কথা জানা গেল।

যুদ্ধবিরতিকে শান্তিচুক্তিতে পরিণত করতে চায় দ. কোরিয়া সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক খবরে বলা হয়েছে, চলতি মাসের শুরুর দিকে উত্তর কোরিয়া সফর করে এসেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী হতে যাওয়া সিআইএ প্রধান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সম্ভাব্য বৈঠক আয়োজন নিয়ে ওই আলোচনা হয়েছে বলে জানায় সংবাদমাধ্যমটি।  এই বৈঠকের আগেই নিজেদের মধ্যে আনুষ্ঠানিক সম্মেলনের আয়োজনের পরিকল্পনা করছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। আগামী ২৭ এপ্রিলের সম্ভাব্য এই সম্মেলনের বড় অংশ জুড়ে ১৯৫০ থেকে ৫৩ সাল পর্যন্ত চলা কোরীয় যুদ্ধ নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দফতরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, একটি পরিকল্পনার অংশ হিসেবে আমরা কোরীয় উপদ্বীপের যুদ্ধবিরতিকে শান্তি চুক্তিতে পরিণত করার সম্ভাবনা নিয়ে ভাবছি। তবে এটি দুই কোরিয়ার সমাধানযোগ্য কোনও বিষয় নয়। এর জন্য উত্তর কোরিয়াসহ জড়িত অন্য ধেমগুলোর সঙ্গেও ঘনিষ্ঠ আলোচনা জরুরি।

১৯৫৩ সাল থেকে দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জাতিসংঘ বাহিনীর সঙ্গে উত্তর কোরিয়া এখনও কৌশলগত যুদ্ধে লিপ্ত রয়েছে। ওই বছর এক যুদ্ধবিরতির আওতায় কোরিয় যুদ্ধ শেষ হলেও কোনও চুক্তি কার্যকর হয়নি। মার্কিন নেতৃত্বাধীন জাতিসংঘ বাহিনী, চীনা বাহিনী এবং উত্তর কোরিয়া ১৯৫৩ সালে যুদ্ধবিরতে সাক্ষর করলেও দক্ষিণ কোরিয়া তাতে কোন পক্ষভুক্ত ছিল না।

দক্ষিণ কোরিয়ার ওই কর্মকর্তা রয়টার্সকে বলেন, আমি জানি না,  আন্ত কোরিয়া সম্মেলনে যুদ্ধ শেষ হওয়ার ঘোষণা সম্বলিত কোনও যৌথ বিবৃতিতে পৌঁছানো হবে কি না জানি না তবে আমরা উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে আত্মঘাতী কার্যক্রম বন্ধের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছানোর বিষয়ে আমরা নিশ্চিতভাবে আশাবাদী।

গত বছরের শেষ পর্যন্ত একের পর এক পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালিয়ে যাওয়া উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যুদ্ধের আশঙ্কা দেখা যাচ্ছিল। তবে উত্তর কোরিয়ার পক্ষ থেকে এই বছরের শুরুতে আলোচনায় আগ্রগ দেখানোর পর দুই কোরিয়া আর যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনায় ভাটা পড়তে শুরু করে।

মার্কিন কর্মকর্তার বরাতে রয়টার্স বলছে, সিআইএ প্রধান মাইক পম্পেও এর উত্তর কোরিয়া সফর আয়োজন করে দেন দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা প্রধান সুহ হুন ও উত্তর কোরিয়ার গোয়েন্দা প্রধান কিম ইওল চোন ।

মার্কিন বিমান ঘাঁটি ওসান থেকে রওনা দিয়ে পম্পেও রাজধানী সিউলের দক্ষিণে পৌঁছান বলে দক্ষিণ কোরিয়ার এক প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন। তবে এই বিষয়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দফতর কোনও মন্তব্য করেনি।

কূটনৈতিক এসব তৎপরতার মধ্যে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন খবর দিয়েছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংও উত্তর কোরিয়া সফরের পরিকল্পনা করেছেন। উত্তর কোরিয়া নেতা কিম জং উন গত মাসে হঠাৎ করে চীন সফর করে আসার পর এই সফর অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে যুদ্ধ বন্ধের লক্ষ্যে চলা আলোচনাকে সমর্থন দিচ্ছেন তিনি। সাংবাদিকদের তিনি বলেছেন, কোরিয় যুদ্ধ শেষ হয়নি মানুষ তা বুঝতে পারছে না। এটা এখন হতে যাচ্ছে। আর তারা এই যুদ্ধ শেষ করার আলোচনা চালাচ্ছে। একটি চুক্তির বিষয়ে তাদের ওপর দোয়া আছে।

টাম্প বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে এই কূটনেতিক তৎপরতায় অনেকেই সাধুবাদ জানাবে বলে তিনি বিশ্বাস করেন। তবে প্রথমে মার্চে পরে ট্রাম্পের ইচ্ছায় মে শাসের শেষ দিকে অথবা জুনের প্রথম দিকে অনুষ্ঠানের বিষয়ে কথা হলেও ট্রাম্প আশঙ্কার কথা জানান ওই সম্মেলন নাও হতে পারে।

ওই সম্মেলন অনুষ্ঠিত না হলে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা উত্তর কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখবে বলে জানান ট্রাম্প। তবে পম্পেও এর সফরের পর গঠনমুলক আলোচনার সম্ভাবনাব বিষয়ে ট্রাম্পের বিশ্বাস জোরালো হয়েছে বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা।

 

 

/জেজে/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
ন্যাটোর অংশীদার হতে আগ্রহী আর্জেন্টিনা
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন