X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘সাম্প্রতিক ঘটনায়’ ইসরায়েল যেতে অভিনেত্রী নাটালি পোর্টম্যানের অস্বীকৃতি

বিদেশ ডেস্ক
২০ এপ্রিল ২০১৮, ২২:০৮আপডেট : ২০ এপ্রিল ২০১৮, ২২:২৩

 

‘ইহুদিদের নোবেল’ হিসেবে পরিচিত একটি পুরস্কার পেয়েও তা আনতে ইসরায়েল যেতে অস্বীকৃতি জানিয়েছেন হলিউডের অভিনেত্রী নাটালি পোর্টম্যান। জেনেসিস প্রাইজ ফাউন্ডেশনের ওই পুরস্কার প্রদানের অনুষ্ঠান আগামী জুনে অনুষ্ঠানের কথা ছিল। বৃহস্পতিবার সংস্থাটির এক বিবৃতিতে জানানো হয়েছে নাটালি না আসায় অনুষ্ঠান বাতিল করেছেন তারা। পোর্টম্যানের এক প্রতিনিধির বরাতে বিবৃতিতে জানানো হয়েছে, সাম্প্রতিক ঘটনার প্রেক্ষিতে ইসরায়েলে কোনও প্রকাশ্য অনুষ্ঠানে অংশ নিতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন না পোর্টম্যান। ইসরায়েলের সংবাদমাধ্যম হারেৎজ জানিয়েছে অনুষ্ঠানের মাধ্যমে না নিলেও পুরস্কারের ২ মিলিয়ন ডলার গ্রহণ করে তা পরিকল্পনা অনুযায়ী দান করে দেবেন জেরুজালেমে জন্ম নেওয়া অস্কার জয়ী এই আমেরিকান অভিনেত্রী।

হলিউডের অস্কারজয়ী অভিনেত্রী নাটালি পোর্টম্যান

বৃহস্পতিবার দেওয়া জেনেসিস প্রাইজ ফাউন্ডেশনের বিবৃতিতে ইসরায়েলি-আমেরিকান অভিনেত্রী নাটালি পোর্টম্যানের এক প্রতিনিধিকে উদ্ধৃত করে জানানো হয়, ‘ইসরায়েলের সাম্প্রতিক ঘটনা তাকে দারুণ কষ্ট দিয়েছে আর ইসরায়েলে কোনও প্রকাশ্য অনুষ্ঠানে অংশ নিতে স্বাচ্ছন্দ্য বোধ করবেন না তিনি। আর সেকারণে এই অনুষ্ঠান নিয়ে সামনে এগোনোকে নৈতিকভাবে গ্রহণযোগ্য মনে করছেন না।’ কোন ঘটনার জন্য তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন তা জানাননি পোর্টম্যান। তবে সম্প্রতি ভূমি দিবসের কর্মসূচিতে গুলি চালিয়ে নিরস্ত্র ফিলিস্তিনিদের হত্যার ঘটনায় আন্তর্জাতিক চাপের মুখে রয়েছে ইসরায়েল। ছয় সপ্তাহের ওই কর্মসূচির চার সপ্তাহতেই ৩৪ জনকে  হত্যা আর হাজার হাজার ফিলিস্তিনিকে আহত করার ঘটনা তদন্তের আহ্বান জানিয়েছে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন। শুক্রবারও ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের চালানো গুলিতে দুই জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

আয়োজকদের পক্ষ থেকে বলা হয়েছে, ‘পোর্টম্যানের এই সিদ্ধান্ত আমাদের মহতী উদ্যোগকে রাজনৈতিক রং দেওয়ার কারণ হতে পারে আর তা এড়াতে গত পাঁচ বছর ধরে আমরা কঠোর পরিশ্রম করে যাচ্ছি।’

গত বছরের নভেম্বরে নাটালি পোর্টম্যানকে এই বছরের পুরস্কারের জন্য মনোনীত ঘোষণা করা হয়। তার আগে এই পুরস্কারপ্রাপ্তদের তালিকায় রয়েছেন ভাস্কর্যশিল্পী অনিশ কাপুর, ভায়োলিনবাদক ইটজ্যাক পার্লম্যান, নিউ ইয়র্ক সিটির সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গ ও অভিনেতা-পরিচালক মাইকেল ডগলাস। অসামান্য পেশাগত অর্জন, ইহুদি মূল্যবোধ ও ইহুদি জনগণের প্রতি প্রতিশ্রুতির মাধ্যমে পরবর্তী প্রজন্মের জন্য অনুপ্রেরণার কারণ হওয়া ব্যক্তিদের সম্মান জানাতে এক মিলিয়ন ডলার মূল্যমানের পুরস্কার দেয় জেনেসিস প্রাইজ ফাউন্ডেশন। গত ডিসেম্বরে সংস্থাটি জানায় ইসরায়েলি জনহিতৈষী মরিস খানের অনুদানের মাধ্যমে পোর্টম্যানের পুরস্কারের অর্থমূল্য দ্বিগুণ ছাড়িয়ে যাবে।

ব্লাক সোয়ান তারকা নাটালি

শুক্রবার জেনেসিস ফাউন্ডেশনের একটি সূত্রকে উদ্ধৃত করে হারেৎজের খবরে বলা হয়েছে, অনুষ্ঠানে অংশ না নিলেও পুরস্কারের অর্থ ফিরিয়ে দেওয়ার কোনও ইঙ্গিত নাটালি পোর্টম্যান দেননি। ইসরায়েল-আমেরিকান এই অভিনেত্রী তার পুরস্কারের অর্থ সংগ্রহ করে পরিকল্পনা মোতাবেক তা দান করে দেবেন বলেও জানিয়েছে ওই সূত্রটি।

মিখাইল ফ্রাইডম্যানসহ অন্য রাশিয়ান-ইহুদি ধনী ব্যবসায়ীরা জেনেসিস পুরস্কার প্রবর্তন করেন। ইসরায়েলের প্রধানমন্ত্রীর দফতর ছাড়াও ইসরায়েলের ইহুদি এজেন্সি জেনেসিস ফাউন্ডেশনের সহযোগি। ২০১৫ সালে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পুননির্বাচিত হওয়ার পর পোর্টম্যান বলেছিলেন, এই খবরে তিনি খুবই বিরক্ত ও হতাশ। হলিউডের সাংবাদিকদের তিনি বলেছিলেন, তার বর্ণবাদী মন্তব্যগুলো আমার কাছে ভয়ঙ্কর মনে হয়।

২০০৯ সালে তেল আবিবকে থিম করে টরেন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল আয়োজিত হলে এর প্রতিবাদে অন্য হলিউড তারকাদের সঙ্গে শামিল হয়েছিলেন পোর্টম্যান। নভেম্বরে এই পুরস্কার প্রাপ্তির পর এক বিবৃতিতে তিনি বলেছিলেন ইসরায়েলি শেকড় ও ইহুদি ঐতিহ্যের কারণে তিনি গর্বিত।

 

/জেজে/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা