X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

তুরস্কে সরকারবিরোধী ১৪ সাংবাদিকের সাজা ঘোষণা, বিদেশ গমনে নিষেধাজ্ঞা

বিদেশ ডেস্ক
২৬ এপ্রিল ২০১৮, ১৪:১৪আপডেট : ২৬ এপ্রিল ২০১৮, ১৬:৩৯
image

সন্ত্রাসবাদে সংশ্লিষ্টতার অভিযোগে দোষী সাব্যস্ত করে বুধবার (২৫ এপ্রিল) তুরস্কের ১৪ জন সাংবাদিককে কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। মামলায় অভিযুক্ত অপর তিন সাংবাদিককে নির্দোষ ঘোষণা করে খালাস দেওয়া হয়েছে। সাজাপ্রাপ্তদের সবাই সরকারবিরোধী ‘জুমহুরিয়েত’ সংবাদপত্রের কর্মী। আপিল আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সাজাপ্রাপ্তরা মুক্ত অবস্থায় থাকবেন। তবে তারা বিদেশে যেতে পারবেন না। তাদেরকে নিয়মিত বিচারিক কর্তৃপক্ষের কাছে হাজিরাও দিতে হবে। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এই খবর জানিয়েছে।

রিপোটার্স উইদাউট বর্ডার (আরএসএফ)-এ প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে তুরস্কের অবস্থান ১৮০ দেশের মধ্যে ১৫৭ নম্বরে

২০১৬ সালের জুলাইয়ে তুরস্কে ‘ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টা’র পর থেকেই বিশ্লেষকদের আশঙ্কা ছিল, ওই ঘটনাকে ব্যবহার করে ক্ষমতাকে আরও সংহত ও নিরঙ্কুশ করার চেষ্টা করবেন তুরস্কের সরকারি দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি- একেপির শীর্ষ নেতা প্রেসিডেন্ট রজব তায়্যিব এরদোয়ান। বিশ্লেষকদের আশঙ্কাকে সত্য প্রমাণ করে এরদোয়ান সরকারবিরোধীদের ওপর রাষ্ট্রীয় দমনপীড়ন শুরু করেন। একপর্যায়ে অভিযানে ‘জুমহুরিয়েত’ এর সংবাদকর্মীদের আটক করা হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, বুধবার ইস্তানবুলভিত্তিক আদালতে ১৪ জন সংবাদকর্মীকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। এসব সাজার মেয়াদ আড়াই বছর থেকে শুরু করে সাড়ে সাত বছর পর্যন্ত।

‘ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টা’র জন্য ফেতুল্লাহ গুলেনকে দায়ী করে থাকে তুরস্ক সরকার। বর্তমানে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা-নির্বাসনে আছেন গুলেন। তুর্কি কর্তৃপক্ষের অভিযোগ, জুমহুরিয়েতের কর্মীরা কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে), রিভোল্যুশনারি পিপল’স লিবারেশন পার্টি-ফ্রন্ট এবং ধর্মীয় চিন্তাবিদ ফেতুল্লাহ গুলেনসহ সন্ত্রাসী আখ্যা পাওয়া সংগঠনগুলোকে সমর্থন দিচ্ছে। সন্ত্রাসবাদে সংশ্লিষ্টতার অভিযোগে বুধবার সাজাপ্রাপ্তদের মধ্যে অনুসন্ধানী প্রতিবেদক আহমেত সিকসহ খ্যাতনামা সাংবাদিকরা রয়েছেন।

বুধবার তুরস্কের আদালতে আহমেত সিককে সাড়ে সাত বছর, কলাম লেখক কাদরি গুরসেলকে  আড়াই বছর, কার্টুনিস্ট মূসা কার্টকে তিন বছর ৯ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। প্রধান সম্পাদক  মুরাত সাবুনচুকে দেওয়া হয়েছে সাড়ে সাত বছরের কারাদণ্ড। পত্রিকাটির চেয়ারম্যান আকিন আতালয় দণ্ডিত হয়েছেন সাত বছরের কারাদণ্ডে। এরইমধ্যে ৫০০ দিন জেলে কাটিয়েছেন তিনি।

মার্চে গুলেনের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ তুলে ২৫ তুর্কি সাংবাদিককে কারাদণ্ড দেওয়া হয়েছে

জুমহুরিয়েত পত্রিকাটি ১৯২৪ সালে যাত্রা শুরু করে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, তুরস্কের মিডিয়ার ওপর রাষ্ট্রীয়-নিয়ন্ত্রণের পরিবেশের মধ্যেও স্বাতন্ত্র্য বজায় রাখার প্রচেষ্টা রয়েছে সংবাদমাধ্যমটির। আর এতেই জুমহুরিয়েতের ওপর ক্ষুব্ধ হয়ে ওঠেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। তার বিরুদ্ধে তুরস্কের সংবাদমাধ্যমের স্বাধীনতা ক্ষুণ্ন করার অভিযোগ জোরালো হয়ে উঠছে দিনকে দিন। গত মার্চে গুলেনের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ তুলে ২৫ তুর্কি সাংবাদিককে কারাদণ্ড দেওয়া হয়েছে।

তুরস্কের বিচার বিভাগের তথ্যমতে ২০১৬ সালে ‘তুরস্কের প্রেসিডেন্ট’ বা ‘তুরস্কের জাতীয়তা’কে আঘাত করার অভিযোগ সংক্রান্ত ৪৬ হাজারেরও বেশি মামলার বিচার কাজ চলমান ছিল। এই বাস্তবতায় নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) চলতি বছরের জানুয়ারিতে সংবাদমাধ্যমের প্রতি সবচেয়ে রগচটা (মোস্ট থিন স্কিনড) বিভাগে চ্যাম্পিয়ন ঘোষণা করে এরদোয়ানকে। তারা সে সময় অভিযোগ করে, রাজনৈতিক ভিন্নমতাবলম্বী, সংবাদমাধ্যম, আর সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা এরদোয়ানের লক্ষ্যবস্তু হয়েছেন।  সিপিজের সর্বশেষ জরিপের সময় গত বছর ১ ডিসেম্বরেও ৭৩ জন সাংবাদিককে আটক রেখেছিলেন তিনি। সিপিজের কাছে ‘গণমাধ্যমের বিরুদ্ধে আইনি সন্ত্রাস চালানো’র মতো বিভাগেও চ্যাম্পিয়ন আখ্যা পান তুরস্কের প্রেসিডেন্ট। 
গতকাল বুধবার সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন রিপোটার্স উইদাউট বর্ডার (আরএসএফ)-এ প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে দেখা গেছে,  সাংবাদিকদের জন্য অপেক্ষাকৃত কম ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে তুরস্কের স্থান হয়েছে লাল তালিকায়। ২০১৭ সালের সাপেক্ষে দুই ধাপ নেমে তাদের অবস্থান হয়েছে ১৮০ দেশের মধ্যে ১৫৭ নম্বরে। 

 

/এফইউ/বিএ/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
মার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিমার্কিন মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন তথ্য রয়েছে
পার্বত্য এলাকার উন্নয়নে হাজার কোটি টাকার কাজ চলছে: প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল
পার্বত্য এলাকার উন্নয়নে হাজার কোটি টাকার কাজ চলছে: প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা