X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে মে দিবস: শ্রম অধিকারকর্মী ও ডানপন্থীদের পাল্টাপাল্টি কর্মসূচি

বিদেশ ডেস্ক
০১ মে ২০১৮, ১৬:১২আপডেট : ০১ মে ২০১৮, ১৬:১৮

যুক্তরাষ্ট্রে মে দিবসের মিছিলকে কেন্দ্র করে পাল্টা কর্মসূচির প্রস্তুতি নিচ্ছে ডানপন্থীরা। ওয়াশিংটনের সিয়াটল ও ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসে কর্মসূচি পালন করবে তারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে জানিয়েছে, মঙ্গলবার আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষ্যে যুক্তরাষ্ট্র জুড়েই মিছিল ও র‌্যালির পরিকল্পনা রয়েছে শ্রমিকদের। তবে সিয়েটলে ওয়াশিংটন স্টেট প্যাট্রিয়ট রেসপন্স ‘মে ডে সিয়েটল-স্ট্যান্ড এগেইন্সট রায়োটার্স’ নামে একটি পাল্টা কর্মসূচির আয়োজন করেছে। যুক্তরাষ্ট্রে মে দিবস: শ্রম অধিকারকর্মী ও ডানপন্থীদের পাল্টাপাল্টি কর্মসূচি

তাদের ফেসবুক ইভেন্ট পেজে শ্রমিকদের র‌্যালির বিরুদ্ধে সবাইকে দাঁড়ানোর আহ্বান জানানো হয়েছে। ফ্যাসিবাদবিরোধীদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান তাদের। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, ‘বার্কলি, পোর্টল্যান্ড, শার্ল্টসভিল, বস্টন—আজ নয় অ্যান্টিফা।’

ইভেন্ট পেজটিতে অনেকে আশঙ্কা প্রকাশ করেছেন, এর মাধ্যমে সহিংসতা ছড়াবে। একজন বলেছেন, ‘স্থানীয় দেশপ্রেমীদের এখন এই অমানবিক পরিস্থিতি ঠেকাতে ও সহিংসতা রুখতে এগিয়ে আসতে হবে।’

ডানপন্থী ওয়েবসাইট স্টপকমিউনিসমইউএসএতে প্রকাশিত একটি আর্টিকেলে বলা হয়েছে, উগ্র-জাতীয়তাবাদী গ্রুপ প্রাউড বয়েজ ও প্যাট্রিয়ট প্রেয়ারও এই পাল্টা কর্মসূচিতে অংশ নেবে।  

প্রাউড বয়েজ চরম ডানপন্থী একটি সংগঠন যারা ট্রাম্পের পক্ষে সহিংস সংঘর্ষে জড়িত ছিল এবং ট্রাম্প জিতে যাওয়ার পর মুসলিম বিরোধী মিছিলের আয়োজন করেছিল। সংগঠনটির প্রতিষ্ঠাতা গ্যাভিন ম্যাকইনস পরবর্তীতে ভাইস মিডিয়া নামের প্রতিষ্ঠান গড়েছেন। প্রাউড বয়েজ ছেড়ে দেওয়ার পর ক্রমাগত চরম ডানপন্থী রাজনৈতিক কর্মসূচিতে যুক্ত হচ্ছেন। বর্ণবাদ, ধর্মীয় ঘৃণা ছাড়ানো ও তৃতীয় লিঙ্গের মানুষের প্রতি বিদ্বেষপূর্ণ মন্তব্য করায় তার সমালোচনা হয়েছে।  

‘অ্যান্টিফা: দ্য অ্যান্টি ফ্যাসিস্ট হ্যান্ডবুক’ এর লেখক মার্ক ব্রে বলেছেন, ‘ফ্যাসিবাদবিরোধী আন্দোলন ও শ্রম অধিকারকর্মীদের আন্দোলন হাত ধরাধরি করে চলছে দীর্ঘদিন। আল জাজিরাকে তিনি বলেছেন, ‘সাধারণত মনে করা হয়, ফ্যাসিবাদের মধ্যেই প্রতিবিপ্লবের উপাদান রয়েছে।’ বিপদের সময় নিজেকে রক্ষা করতে তা পুঁজিবাদ ও শাসক শ্রেণিকে ব্যবহার করে।

 ব্রে মনে করেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাষ্ট্রের বাইরে ডানপন্থীরা যে শ্রমিক সংগঠন এবং শ্রমিক আন্দোলনের সঙ্গে যুক্ত ব্যক্তিদের লক্ষ্যবস্তু বানায়, তার ইতিহাস সুদীর্ঘ।

১৯৭৯ সালের ৩ নভেম্বর কুখ্যাত ক্লু ক্ল্যাক্স ক্ল্যান (কেকেকে) এবং আমেরিকান নাৎসি পার্টি নর্থ ক্যারোলাইনার গ্রিন্সবোরোতে কেকেকেবিরোধী মিছিলে অংশ নেওয়া ৫ জনকে মেরে ফেলেছিল। নিহতদের ৪ জনই কমিউনিস্ট ওয়ার্কার্স পার্টির (সিডব্লিউপি) সদস্য। মিছিলটি কেকেকের সঙ্গে হওয়া সংঘর্ষের রূপ নিয়েছিল, যার সূচনা হয়েছিল কালো শ্রমিকদের সংগঠিত করতে সিডব্লিউপির কর্মতৎপরতা থেকে।

ব্রে বলেছেন, ‘নাগরিক অধিকার আদায় আন্দোলনের সময় কালো শ্রমিকরা কোনও সংগঠন গড়ে তলার চেষ্টা করলেই তা কেকেকে ও সমগোত্রীয়দের বাধার মুখে পড়ত।

শ্বেতাঙ্গবাদী চরম ডানপন্থী সংগঠন ‘দ্য ইউনাইটেড প্যাট্রিয়ট ন্যাশনাল ফ্রন্ট’ (ইউপিএনএফ) ও উগ্র জাতীয়তাবাদীরা ফেসবুকে ঘোষণা দিয়েছে তারা লস অ্যাঞ্জেলসে মে দিবসের মিছিলে অংশগ্রহণকারীদের বাধা দেবে। নিজেদের ফেসবুক পেজে ইউপিএনএফ লিখেছে, ‘মে মাসের এক তারিখে আমরা সেই সমাজতান্ত্রিক মূল্যবোধের বিরুদ্ধে দাঁড়াবো, যা এই দেশটাকে হাঁটু গেড়ে বসে পড়তে বাধ্য করেছে। তারা অপরাধীদের প্রত্যবাসানের ঠেকাতে মিছিল করবে...এবং আমরা জাতিকে জানাতে চাই, কমিউনিস্টদের দেশ ধংস করার এই প্রচেষ্টার বিরুদ্ধে আমরা নিশ্চুপ হয়ে দাঁড়িয়ে থাকব না।’ আল জাজিরা লিখেছে, ওই আহ্বানে খুব কম লোকই সাড়া দিয়েছে—মাত্র ১৬ জন কার্যক্রমে যোগ দেওয়ার আগ্রহ ব্যক্ত করেছে।

ইউপিএনএফের প্রধান অ্যান্টনিয় ফোরম্যান, ২০১৭ সালের ১২ আগস্ট ভার্জিনিয়ার শার্ল্টসভিলের ‘ইউনাইট দ্য রাইট’ শোভাযাত্রায় যার অংশগ্রহণের ছবি পাওয়া গেছে।

ওই শোভাযাত্রাটি প্রাণঘাতী হয়ে উঠেছিল যখন ওই একই দিনে নব্য নাৎসিদের একটি মিছিলে অংশগ্রহণ করা জেমস অ্যালেক্স ফিল্ডস জুনিয়র ভিড়ের মধ্যে গাড়ি চালিয়ে দেয়। ওই হামলায় বর্ণবাদবিরোধী আন্দোলনকারী ৩২ বছর বয়সী হিদার হেয়ার নিহত হন। আহত হন আরও ডজনেরও বেশি। 
যুক্তরাষ্ট্রের চরম ডানপন্থীরা ট্রাম্পের নির্বাচনি প্রচারণা ও নির্বাচনে জয় লাভের পর তৎপর হয়ে উঠেছিল। তারা তাদের শক্তি ঢেলে দিয়েছিল ট্রাম্পের অভিবাসনবিরোধী নীতির পক্ষে—যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেওয়াল তোলা থেকে শুরু করে কয়েকটি মুসলিমপ্রধান দেশ থেকে অভিবাসীদের যুক্তরাষ্ট্রে ঢোকা বন্ধ করা পর্যন্ত।

সাম্প্রতিক সময়ে চরম ডানপন্থী ও ট্রাম্প সরকারের মধ্যে কিছুটা দূরত্ব লক্ষ্য করা গেছে। ট্রাম্পের যুদ্ধে জড়ানো ও নির্বাচনি প্রতিশ্রুতি ভঙ্গের কারণে ডানপন্থীরা তার প্রতি হতাশ। হেয়ারের মৃত্যুর পর থেকে ডানপন্থীরা ব্যাপক মাত্রায় নিন্দা সমালোচনার শিকার হয়েছে। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নেওয়ায় হয়েছে।

জানুয়ারিতে ‘অ্যান্টিডিফেমেশন লিগ’ (এডিএল) একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে তারা জানিয়েছে, শ্বেতাঙ্গবাদীদের হাতে হত্যার সংখ্যা গত বছরের তুলনায় ২০১৭ সালে দ্বিগুণ হয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, ‘দেশি সন্ত্রাসীদের’ হাতে গত বছরে নিহত হওয়া ৩৪ জনের মধ্যে অন্তত ১৮ জনের মৃত্যুর জন্য দায়ই শ্বেতাঙ্গবাদীদের হামলা।

চরমপন্থী সংগঠগুলোর কার্যক্রম পর্যবেক্ষণকারী অ্যালাবামাভিত্তিক সংস্থা ‘সাউদার্ন পোভার্টি ল সেন্টার’ জানিয়েছে, ২০১৪ সাল থেকে ডানপন্থীদের সংশ্লিষ্টতা ছিল এমন ঘটনায় শতাধিক ব্যক্তি আহত ও নিহত হয়েছে।

/এমএইচ/এএমএ/
সম্পর্কিত
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
সর্বশেষ খবর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি